হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
বাজেট পড়লেন নির্মলা! নেট দুনিয়ার রঙ্গ-ব্যঙ্গ যদিও নির্মল নয়!

Union Budget 2023: বাজেট পড়লেন নির্মলা! নেট দুনিয়ার রঙ্গ-ব্যঙ্গ যদিও নির্মল নয়!

বাজেট নিয়ে মিম

বাজেট নিয়ে মিম

Union Budget 2023: সব বাধা হাস্যমুখে পেরিয়ে যেতে তার ভরসা সোশ্যাল মিডিয়া, আর মিম।

  • Share this:

নয়াদিল্লি: এ যেন এক উৎসব। বছর পড়তে না পড়তেই শুরু হয়ে গিয়েছিল তোড়জোড়। ফেব্রুয়ারি মাসের একেবারে পয়লা দিনেই সংসদ সরগরম। টকটকে লাল শাড়িতে দেখা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কোভিড পরবর্তী অর্থনীতি নিয়ে একদিকে যেমন চলছে চুলচেরা বিশ্লেষণ, ঠিক তখনই ক্রমাগত মূল্যবৃদ্ধি আম-নাগরিকের নাভিশ্বাস তুলছে। কিন্তু তাতে কী! গত কয়েক বছরে মানুষ সমস্ত পরিস্থিতির সঙ্গে লড়ে যাওয়ার পথ খুঁজে পেয়েছে। সব বাধা হাস্যমুখে পেরিয়ে যেতে তার ভরসা সোশ্যাল মিডিয়া, আর মিম।

কেন্দ্রীয় বাজেটের আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে নানা কিসিমের মিম। যা দেখে হাসির হরার ছুটছে এপাড়া থেকে ওপাড়া। কারণ সেসব মিম শেয়ার হচ্ছে দেদার। রাজ্য বা শহরের বাধা না মেনেই ছড়িয়ে পড়ছে কেন্দ্রীয় বাজেটের জন্য তৈরি নানা মিম।

১ ফেব্রুয়ারি সাত সকালেই ট্যুইটারে ছড়িয়ে পড়ে একদল পঞ্জাবি কিশোরের নাচের ভিডিও। ফিনান্স মিম নামে একটি অ্যাকাউন্ট থেকে শেয়ার করা ওই ভিডিওয় ক্যাপশন হিসেবে লেখা ছিল, আমি প্রচুর পরিশ্রম করে উপার্জনের চেষ্টা করি। আর সে সময় আয়কর—

আসলে ভিডিওতে দেখা যায় একের পর এক কিশোর নাচতে নাচতে বেরিয়ে আসছে, তারা কেউ আয়কর, কেউ জিএসটি, কেউ আবার কৃষি কল্যাণ সেস।

আরও পড়ুন: জনদরদী না জনবিরোধী, নির্মলার ভাষণ নিয়ে কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে?

একটু বেলা বাড়তেই বিবেক গৌতম নামে এক ট্যুইটার ব্যবহারকারী মুন্নাভাই এমবিবিএস-এর একটি ছবি শেয়ার করে বলেন, আমি বাজেটের কিছুই বুঝি না। আমার কমার্স পড়া বন্ধুরা আমায় বুঝিয়ে দেবে।

আরও পড়ুন: ভারতীয় রেলে আরও ব্যক্তিগত বিনিয়োগের সুযোগ! বিরাট ইঙ্গিত নির্মলার

আসলে ততক্ষণে সংসদে বাজেট ভাষণ পড়তে শুরু করেছেন নির্মলা। একের পর এক ঘোষণার মাঝখানেই নেট দুনিয়ায় চলেছে হাসিতামাশা।

এমনকী এই মস্করা থেকে বাদ যায়নি খোদ ট্যুইটারও। একটি ভিডিও শেয়ার করে লেখা হয়েছে, আজ সারাদিন অর্থনীতিবিদ ও আয়কর বিশেষজ্ঞরা যেভাবে ট্যুইটারে থাকবেন। ছোট্ট ভিডিও ক্লিপে দেখা যায় একের পর এক মানুষ কোনও বাড়ির মেঝে ফুঁড়ে বেরিয়ে আসছেন অবাক হয়ে।

আদিত্য গুপ্তা নামে এক ট্যুইটার ব্যবহারকারী তারক মেহতা কা উল্টা চশমা সিরিজ থেকে জেঠা ভাইয়ের একটি ছবি শেয়ার করেন। জেঠালাল সেখানে একটি ছোট্ট জানলা দিয়ে উদ্গ্রীব হয়ে তাকিয়ে রয়েছেন। ছবির ক্যাপশনে লেখা— মধ্যবিত্ত যেভাবে আয়কর স্ল্যাব সংক্রান্ত ঘোষণার দিকে তাকিয়ে।

Published by:Suman Biswas
First published:

Tags: Budget 2023, Union Budget 2023