Home /News /business /
New Business Idea: কম বিনিয়োগেই হবে মোটা অঙ্কের লাভ! নিজের বাড়ির ছাদেই শুরু করা যেতে পারে এই সব ব্যবসা!

New Business Idea: কম বিনিয়োগেই হবে মোটা অঙ্কের লাভ! নিজের বাড়ির ছাদেই শুরু করা যেতে পারে এই সব ব্যবসা!

আজ তাই এমন কিছু ব্যবসার বিষয়ে কথা বলব, যেগুলো বাড়িতেই শুরু করা যাবে। শুধুমাত্র নির্দিষ্ট পরিমাণ জায়গা অথবা একটা বড় ছাদ থাকলেই হবে!

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে চাকরির বাজার খুব খারাপ হওয়ার ফলে অনেকেই বিভিন্ন ধরনের ব্যবসার দিকে ঝুঁকছেন। আর যদি নিজের বাড়িতে বসেই সেই ব্যবসা করে মোটা টাকা আয় করা যায়, তাহলে তো কথাই নেই! আজ তাই এমন কিছু ব্যবসার বিষয়ে কথা বলব, যেগুলো বাড়িতেই শুরু করা যাবে। শুধুমাত্র নির্দিষ্ট পরিমাণ জায়গা অথবা একটা বড় ছাদ থাকলেই হবে! এক নজরে নেওয়া যাক এমন কয়েকটি ব্যবসার আইডিয়া।

আরও পড়ুন: বাড়ল না কমল ? জেনে নিন আজকের পেট্রোল ও ডিজেলের লেটেস্ট দাম....

বাড়ির ছাদে চাষবাস: নাম শুনেই এই ব্যবসার প্রকৃতি বোঝা যাচ্ছে। শুনতে অবাক লাগলেও সত্যি যে, নিজের বাড়ির ছাদেই চাষবাস করা সম্ভব। আর আজকাল অনেকেই নিজের বাড়ির বড় ছাদকে কাজে লাগিয়ে কৃষিকাজ করছেন। যাঁদের বাড়িতে অনেক বড় ছাদ রয়েছে, তাঁরা বিভিন্ন ধরনের চাষ করতে পারেন। তবে এক্ষেত্রে দু’টো বিষয় অপরিহার্য– বড় জায়গা এবং পর্যাপ্ত আলো। ছাদ যত বড় হবে, তত বেশি সংখ্যক গাছপালা লাগানো সম্ভব। আর ছাদে চাষবাস করার ক্ষেত্রে পলিথিনের ব্যাগে মাটি ভরে তাতে বিভিন্ন ধরনের সবজির গাছ লাগানো যেতে পারে। এর থেকে খুব সহজেই মোটা টাকা আয় করা সম্ভব।

আরও পড়ুন: আয় কম হলেও দাখিল করতে হবে ইনকাম ট্যাক্স রিটার্ন! কারা থাকছেন এই নিয়মের আওতায়?

মোবাইল টাওয়ার: এই ধরনের ব্যবসা একেবারেই নতুন নয়। অনেকের বাড়ির ছাদেই আমরা মোবাইল টাওয়ার লক্ষ্য করে থাকি। আর এই ব্যবসায় খুব সহজেই অনেক টাকা আয় করা সম্ভব। এর জন্য শুধু নিজেদের একটি জায়গা কিংবা বড় ছাদ থাকলেই হল। এছাড়াও এই ব্যবসার জন্য প্রয়োজনীয় কিছু অনুমতি নিতে হয়। এরপর মোবাইল কোম্পানির টাওয়ার অপারেটরের সঙ্গে কথা বলে নিজের ছাদে কিংবা জমিতেই লাগিয়ে নেওয়া যায় মোবাইল টাওয়ার। আর এর ফলে মোবাইল কোম্পানির থেকে ভালো টাকা আয় করা সম্ভব।

হোর্ডিং এবং ব্যানার: বড় রাস্তার পাশে বাড়ি হলে হোর্ডিং অথবা ব্যানারের ব্যবসা করে ভালো টাকা আয় করা সম্ভব। এর জন্য প্রয়োজনীয় কয়েকটি অনুমতি নিয়ে নিজের বাড়ির ছাদের রেলিং কিংবা ছাদের গায়ে লাগানো যেতে পারে হোর্ডিং এবং ব্যানার। বিভিন্ন এজেন্সি এই ধরনের কাজ করে থাকে। তাদের সঙ্গে যোগাযোগ করে এই ধরনের ব্যবসা শুরু করা যায়। তবে এই ব্যবসার ক্ষেত্রে সবটাই নির্ভর করে নিজেদের বাড়ির অবস্থানের উপর।

আরও পড়ুন: ৩ বছরে ১৭৫ শতাংশ রিটার্ন দিয়েছে টাটার এই স্টক! ভবিষ্যতে দেবে আরও লাভ

সোলার প্যানেল: বাড়ির ছাদে যদি সোলার প্যানেল বা সৌর প্যানেল লাগানো যায়, তাহলে সবার প্রথমে নিজেদের বাড়ির বিদ্যুৎ বিল অনেকটাই কম আসবে। সেই সঙ্গে এর থেকে ভালো পরিমাণ আয় করাও সম্ভব হবে। কারণ আজকাল এই ধরনের ব্যবসা বাড়ানোর জন্য সরকারও উৎসাহ দিচ্ছে। ফলে নিজের বাড়িতে সোলার প্যানেল লাগানোর জন্য সরকার থেকে সহজ কিস্তির ঋণ পাওয়া যায়। আর মাত্র এক লক্ষ টাকা বিনিয়োগ করেই এই ব্যবসা শুরু করা যাবে। তার পর এই সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে তা বিভিন্ন জায়গায় সরবরাহ করে মোটা টাকা আয় করা সম্ভব।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Business idea, Money Making Tips

পরবর্তী খবর