Home /News /business /
CBDT Rule: সিবিডিটি-র নয়া নিয়ম! আয় কম হলেও দাখিল করতে হবে ইনকাম ট্যাক্স রিটার্ন! কারা থাকছেন এই নিয়মের আওতায়?

CBDT Rule: সিবিডিটি-র নয়া নিয়ম! আয় কম হলেও দাখিল করতে হবে ইনকাম ট্যাক্স রিটার্ন! কারা থাকছেন এই নিয়মের আওতায়?

CBDT Rule: ইনকাম ট্যাক্সের আওতায় বেশির ভাগ মানুষকে আনার জন্য ইনকাম ট্যাক্স ৯ অ্যামেন্ডমেন্ট আইন, ২০২২ নিয়ে আসা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: আমাদের দেশে অনেকেই মনে করেন যে, যাঁদের আয় ইনকাম ট্যাক্স বা আয়করের ((Income Tax)) আওতায় আসে না, তাঁদের ইনকাম ট্যাক্স ফাইল করার প্রয়োজন হয় না। আসলে অধিকাংশ মানুষের মতেই, ইনকাম ট্যাক্স রিটার্ন (Income Tax Return) বা আইটিআর (ITR) ফাইল করা একটি ঝামেলার কাজ। এর ফলে যাঁদের আয় ইনকাম ট্যাক্সের আওতায় আসে না, তাঁদের মধ্য অনেকেই ইনকাম ট্যাক্স ফাইল করা থেকে বিরত থাকেন। আসলে অনেকেই জানেন না যে, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করলে কোনও সমস্যা হয় না। বরং এর মাধ্যমে অনেক ক্ষেত্রে লাভ হয়। বর্তমানে ভারতে যাঁদের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা, তাঁদের আয়কর দিতে হয় না। এর জন্য তাঁদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করাও বাধ্যতামূলক হয় না। আবার এটাও ঠিক নয় যে, ইনকাম ট্যাক্সের আওতার বাইরে যাঁরা রয়েছেন, তাঁদের সকলকেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হয় না। কেন্দ্রীয় সরকার এখন এমন অনেকের ক্ষেত্রেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক করে দিয়েছে, যাঁরা ইনকাম ট্যাক্সের আওতায় পরেন না।

এপ্রিলে জারি হয়েছিল এই নোটিফিকেশন:

ইনকাম ট্যাক্সের আওতায় বেশির ভাগ মানুষকে আনার জন্য ইনকাম ট্যাক্স ৯ অ্যামেন্ডমেন্ট আইন, ২০২২ নিয়ে আসা হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি (CBDT) চলতি বছর এপ্রিল মাসে জারি করেছে এই নোটিফিকেশন। তাতে বলা হয়েছে যে, যাঁরা ইনকাম ট্যাক্সের আওতার বাইরে, তাঁদেরকেও ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল পেশ করতে হবে। বেশির ভাগ মানুষকে ইনকাম ট্যাক্সের আওতায় নিয়ে আসার জন্য নতুন এই নিয়ম চালু করা হয়েছে।

এখন এঁদেরও দাখিল করতে হবে ইনকাম ট্যাক্স রিটার্ন:

বিগত আর্থিক বর্ষে কোনও ব্যবসায়ীর মোট সেলস, টার্নওভার অথবা গ্রস রিসিট ৬০ লক্ষ টাকার বেশি হলে তাঁদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হবে। এমনকী এঁদের আয় ইনকাম ট্যাক্সের আওতায় না-এলেও তা দাখিল করতে হবে। এছাড়া বিগত আর্থিক বর্ষে কারও মোট গ্রস রিসিট ১০ লক্ষ টাকার বেশি হলে তাঁদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হবে। একটি অর্থবর্ষে যাঁদের টিডিএস এবং টিসিএস ২৫,০০০ টাকা বা তার বেশি তাঁদেরও ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হবে। বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে টিডিএস এবং টিসিএস-এর পরিমাণ ৫০,০০০ টাকা। এছাড়াও বিগত আর্থিক বর্ষে যাঁদের একটি বা একের বেশি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৫০ লক্ষ টাকা অথবা তার বেশি ডিপোজিট বা জমা রয়েছে, তাঁদেরও ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে হবে।

Published by:Uddalak B
First published:

Tags: Income Tax Return

পরবর্তী খবর