• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • শেল গ্যাসের ব্যবসায় আধিপত্য; রিলায়েন্সের নতুন চুক্তি আমেরিকার সংস্থার সঙ্গে !

শেল গ্যাসের ব্যবসায় আধিপত্য; রিলায়েন্সের নতুন চুক্তি আমেরিকার সংস্থার সঙ্গে !

Reliance Industries Limited

Reliance Industries Limited

RIL subsidiary signs agreement with Ensign: ভারতে রিলায়েন্সের বিভিন্ন ধরনের ব্যবসা থাকলেও তাদের পাখির চোখ দেশের বাইরের বিভিন্ন জায়গা।

  • Share this:

#মুম্বই: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries Ltd.) পক্ষ থেকে জানানো হয়েছে যে তাদের সাবসিডিয়ারি সংস্থা রিলায়েন্স ঈগলফোর্ড আপস্ট্রিম হোল্ডিং, এলপি (Reliance Eagleford Upstream Holding, LP)-র সঙ্গে সম্প্রতি একটি চুক্তি হয়েছে এনসাইন অপারেটিং থ্রি-র (Ensign Operating 3)। তাদের মধ্যে ক্রয় এবং বিক্রয়ের এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে নভেম্বরের ৫ তারিখে। এর মাধ্যমে পুরো উত্তর আমেরিকা (shale gas business in North America) জুড়ে রিলায়েন্স তাদের শেল গ্যাসের ব্যবসার বিস্তার করবে। এলএলসি (LLC) তাদের আপস্ট্রিম অ্যাসেট বিক্রি করেছে রিলায়েন্সের কাছে। এর ফলে ইউএস (US)-এর টেক্সাসে (Texas) রিলায়েন্সের ব্যবসার পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পাবে। উত্তর আমেরিকা জুড়ে শেল গ্যাসের ব্যবসা বিস্তার করাই রিলায়েন্সের লক্ষ্য। কিন্তু রিলায়েন্সের সঙ্গে কত টাকার বিনিময়ে এই চুক্তি হয়েছে, তা সঠিক ভাবে জানা যায়নি।

আরও পড়ুন- Amazon অ্যাপে এই পাঁচটি সহজ প্রশ্নের উত্তর দিলেই মিলবে ১৫০০০ টাকার পে ব্যালেন্স!

ভারতে রিলায়েন্সের বিভিন্ন ধরনের ব্যবসা থাকলেও তাদের পাখির চোখ দেশের বাইরের বিভিন্ন জায়গা। এর জন্য বিদেশের বিভিন্ন কোম্পানির সঙ্গে চুক্তি করে, বিদেশের মাটিতে জমি দখল করাই তাদের প্রধান লক্ষ্য। এর জন্য তাদের সাবসিডিয়ারি সংস্থা রিলায়েন্স ঈগলফোর্ড আপস্ট্রিম হোল্ডিং ও এনসাইন অপারেটিং থ্রির মধ্যে নতুন এই চুক্তি সম্পন্ন হয়েছে। শেল গ্যাসের ব্যবসায় আধিপত্য বিস্তার করাই এদের প্রধান লক্ষ্য।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ভারতে তাদের জিও (Reliance Jio) নেটওয়ার্কের মাধ্যমে নিয়ে এসেছে এক ডিজিটাল বিপ্লব। এই সংস্থাই প্রথম কম দামে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিয়েছে জনগণের কাছে। ভারতের টেলিকম ব্যবসায় নিজেদের আধিপত্য বিস্তার করার পর, সম্প্রতি সংস্থা নিয়ে এসেছে কম দামের স্মার্টফোন জিও ফোন নেক্সট (JioPhone Next)। বিভিন্ন ধরনের সেক্টরে নিজেদের জায়গা মজবুত করতে লকডাউনের সময়েও মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা করে গিয়েছে একের পর এক চুক্তি। এর থেকেই পরিষ্কার যে তাদের প্রধান লক্ষ্য হল ভারতের সীমানা ছাড়িয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে গ্লোবাল ব্র্যান্ড হিসাবে পরিণত করা।

আরও পড়ুন- ফেরিওয়ালা থেকে কোটিপতি ! মাত্র ৩০ টাকার টিকিটেই ভাগ্যের চাকা ঘুরল শেখ এহসানের

আমেরিকার টেক্সাসে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাবসিডিয়ারি সংস্থা রিলায়েন্স ঈগলফোর্ড আপস্ট্রিম হোল্ডিং-এর মাধ্যমে শেল গ্যাসের ব্যবসার বিস্তার করাই এই চুক্তির প্রধান লক্ষ্য। বিভিন্ন ধরনের ক্রয় এবং বিক্রয়ের মাধ্যমে ভবিষ্যতের কথা মাথায় রেখেই এনসাইন অপারেটিং থ্রির সঙ্গে এই চুক্তি করা হয়েছে। রিলায়েন্সের নিজেদের অ্যাসেট এবং অন্যান্য কোম্পানির অ্যাসেট একত্রিত করে যৌথভাবে মুনাফা করার জন্যই এই পদক্ষেপ।

Published by:Siddhartha Sarkar
First published: