হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
ডিসেম্বর থেকে সব নতুন ব্যবস্থা! কী করা যাবে, কী করা যাবে না, দেখে নিন এক নজরে

ডিসেম্বর থেকে সব নতুন ব্যবস্থা! কী করা যাবে, কী করা যাবে না, দেখে নিন এক নজরে

এক নজরে দেখে নিন ১ ডিসেম্বর থেকে কোন কোন বিষয়ে পরিবর্তন হতে চলেছে।

  • Share this:

#কলকাতা: চলতি বছর ডিসেম্বর মাস থেকেই পরিবর্তন হচ্ছে এটিএম থেকে টাকা তোলার নিয়মে। এছাড়া এলপিজি, পিএনজি ও সিএনজির দামেও পরিবর্তন করা হতে পারে। পেনশনভোগীরা ৩০ নভেম্বরের মধ্যে লাইফ সার্টিফিকেট জমা না দিলে ১ ডিসেম্বর থেকে সমস্যার সম্মুখীন হতে পারেন।

এক নজরে দেখে নিন ১ ডিসেম্বর থেকে কোন কোন বিষয়ে পরিবর্তন হতে চলেছে।

এলপিজি-সিএনজি ও পিএনজির দামেও পরিবর্তন হতে পারে -গত মাসের শুরুতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানো হলেও, দেশীয় এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। এই পরিস্থিতিতে আগামী ১ ডিসেম্বর থেকে এলপিজি সিলিন্ডারের দাম কমবে বলে আশা করা হচ্ছে। অক্টোবর মাসের তথ্য অনুযায়ী খুচরা মূল্যস্ফীতি কমার লক্ষণ দেখা দিয়েছে। এর ফলে আশা করা হচ্ছে যে এই মাসের শেষে, পেট্রোলিয়াম সংস্থাগুলিও রান্নার গ্যাসের দামের পরিবর্তনের ঘোষণা করে দিতে পারে। এ ছাড়া সিএনজি ও পিএনজির দামেও পরিবর্তনের ঘোষণা করা হতে পারে।

আরও পড়ুন: ডিসেম্বর মাসে ১৪ দিন বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্ক! দেখে নিন ছুটির তালিকা

বদলে যাবে এটিএম থেকে টাকা তোলার পদ্ধতি -ডিসেম্বর মাস থেকেই এটিএম ব্যবহারের পদ্ধতিও বদলাতে পারে। বর্তমানে এটিএম থেকে টাকা তোলার জন্য আমরা যে পদ্ধতি ব্যবহার করি, তাতে অনেক সময় প্রতারণার সম্ভাবনা থাকে। সূত্রের খবর, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ডিসেম্বর মাসে এটিএম থেকে নগদ তোলার প্রক্রিয়া পরিবর্তন করতে পারে। বলা হয়েছে যে ১ ডিসেম্বর থেকে এটিএমে কার্ড ঢোকানোর সঙ্গে সঙ্গে গ্রাহকদের মোবাইল নম্বরে একটি ওটিপি দেওয়া হবে। এটিএম স্ক্রিনে দেওয়া কলামে সেই OTP বসানোর পরেই নগদ টাকা তোলা যাবে।

আরও পড়ুন: কৃষকদের মুশকিল আসান! আয় বাড়বে, পেনশনও মিলবে, এই ৫ প্রকল্পের সুবিধে জানুন

ট্রেনের সময়সূচী পরিবর্তন হবে -ডিসেম্বর মাসেই দেশের অধিকাংশ অঞ্চলে শীত বাড়তে থাকে। শীতের সঙ্গে সঙ্গে কুয়াশাও বাড়তে থাকে। এই কারণে ট্রেন চলাচলে সমস্যা হচ্ছে। এর ফলে বেশ কয়েকটি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিতে হয়েছে রেলকে। কুয়াশার কারণে রেল তাদের সময় সূচীও পরিবর্তন করে। এই অবস্থায়, ডিসেম্বর মাসে সময়সূচীর সংশোধন করবে এবং নতুন সময় সূচি অনুযায়ী ট্রেন চলাচল করবে বলে মনে করা হচ্ছে।

পেনশনভোগীরা লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন না -পেনশনভোগীদের জীবন শংসাপত্র অর্থাৎ লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, ২০২২। এ অবস্থায়, তাঁরা যদি এই মাসের শেষের মধ্যে তাদের জীবন শংসাপত্র জমা না দিয়ে থাকেন, তাহলে ১ ডিসেম্বর থেকে তা করতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। সময় মতো লাইফ সার্টিফিকেট জমা না দিলে তাদের পেনশনও বন্ধ হয়ে যেতে পারে।

ব্যাঙ্ক ১৩ দিন বন্ধ থাকবে -ডিসেম্বর মাসে মোট ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এই ছুটির মধ্যে দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং রবিবার অন্তর্ভুক্ত রয়েছে। তা ছাড়া এই মাসে ক্রিসমাস, বছরের শেষ দিন (৩১শে ডিসেম্বর) এবং গুরু গোবিন্দ সিংহের জন্মবার্ষিকীও রয়েছে। সেই উপলক্ষে ব্যাঙ্কগুলিতেও ছুটি থাকবে। অনেক রাজ্যে স্থানীয় উৎসবগুলির ভিত্তিতে ছুটি থাকে। ছুটির দিনে ব্যাঙ্ক বন্ধ থাকবে। কিন্তু, এই সময়ে গ্রাহকরা তাদের কাজ অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারবেন।

ডিসেম্বর মাসে ব্যাঙ্ক ছুটির দিন -- ৩ ডিসেম্বর সেন্ট ফ্রান্সিস জেভিয়ারের উৎসব – পানাজিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে।- ৪ ডিসেম্বর রবিবার - সাপ্তাহিক ছুটি।- ৫ ডিসেম্বর, গুজরাট বিধানসভা নির্বাচন ২০২২ - আহমেদাবাদ।- ১০ ডিসেম্বর, দ্বিতীয় শনিবার - সারা দেশে ব্যাঙ্ক ছুটি।- ১১ ডিসেম্বর, রবিবার - সাপ্তাহিক ছুটির দিন।- ১২ ডিসেম্বর, পা-টোগান নেংমিঞ্জা সাংমা-শিলং।- ১৮ ডিসেম্বর, রবিবার - সাপ্তাহিক ছুটির দিন।- ১৯ ডিসেম্বর, গোয়া মুক্তি দিবস - গোয়া।- ২৪ ডিসেম্বর, বড়দিনের উৎসব এবং চতুর্থ শনিবার - দেশব্যাপী।- ২৫ ডিসেম্বর, রবিবার - সাপ্তাহিক ছুটির দিন।- ২৬শে ডিসেম্বর আইজল, গ্যাংটক, শিলং-এ ক্রিসমাস উদযাপন, লোসুং, নামসুং-এর কারণে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷- ২৯ ডিসেম্বর, গুরু গোবিন্দ সিংয়ের জন্মদিন - চণ্ডীগড়।- ৩০ ডিসেম্বর, ইউ কিয়াং নাংবাহ - শিলং।- ৩১শে ডিসেম্বর নববর্ষের প্রাক্কালে আইজলে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷এই ১৩ দিনের ছুটি ছাড়াও, ৫ ডিসেম্বর গুজরাটে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই কারণে যেসব এলাকায় নির্বাচন হবে, সে সব এলাকায় ব্যাঙ্কের শাখায় ছুটি থাকবে। এই ছুটি যোগ করলে ডিসেম্বর মাসে ব্যাঙ্কগুলোর মোট ছুটি ১৪ দিন।

২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন জরিমানা দিয়ে পূরণ করা যাবে -যাঁরা এখনও ২০২১-২২ এর আয়কর রিটার্ন দাখিল করেনি, তারা জরিমানা-সহ ৩১ ডিসেম্বরের মধ্যে ফাইল জমা করতে পারেন। যদি মোট আয় ৫ লক্ষ টাকার কম হয়, তা হলে ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। মোট আয় ৫ লক্ষ টাকার বেশি হলে জরিমানার পরিমাণ বেড়ে ৫,০০০ টাকা হবে।

অগ্রিম করের তৃতীয় কিস্তি ১৫ ডিসেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে –২০২২-২৩ এর জন্য অগ্রিম করের তৃতীয় কিস্তি পরিশোধের শেষ তারিখ ১৫ ডিসেম্বর। যাঁদের বার্ষিক আয়কর ১০,০০০ টাকার বেশি, তাঁদের অগ্রিম কর জমা দিতে হবে। যদি ১৫ ডিসেম্বরের মধ্যে তাঁরা ৭৫ শতাংশ ট্যাক্স অগ্রিম জমা না করেন, বা ট্যাক্স জমা না দেন, তা হলে এক শতাংশ সুদ নেওয়া হবে।

রিটার্ন দাখিল করতে ভুল হলে ৩১ ডিসেম্বর পর্যন্ত সংশোধিত রিটার্ন দাখিল করা যাবে -যাঁরা ২০২১-২২ আর্থিক বছরের আয়কর রিটার্ন পূরণ করেছেন এবং একটি ভুল হয়েছে, তাঁদের ৩১ ডিসেম্বরের মধ্যে একটি সংশোধিত রিটার্ন ফাইল করার সুযোগ দেওয়া হবে। এরপর আর ভুল সংশোধন করা যাবে না। এ জন্য আয়কর বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি পাওয়া যেতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: New Rules