• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • LPG Cylinder: এলপিজি গ্রাহকদের জন্য সুখবর, জানুন কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প নিয়ে এক ঝলকে

LPG Cylinder: এলপিজি গ্রাহকদের জন্য সুখবর, জানুন কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প নিয়ে এক ঝলকে

Representative Image

Representative Image

LPG Cylinder customers: গ্রাহকরা এবার একটু স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন কারণ কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে এক সুখবর।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার (Central Government) এলপিজি রান্নার গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder) ওজন কমানোর পরিকল্পনা করছে। বর্তমানে প্রতি সিলিন্ডারে (LPG customers) ১৪.২ কেজি গ্যাস থাকে যার ফলে এটি যথেষ্ট ভারী হয়। বিশেষ করে মহিলাদের এই সিলিন্ডার তুলতে বা এক ঘর থেকে অন্য ঘরে নিয়ে যেতে সমস্যার সম্মুখীন হতে হয়। প্রধানত এই বিষয়কে মাথায় রেখেই সরকার ওজনের সমস্ত বিকল্প নিয়ে বিবেচনা করছে।

রাজ্যসভায় একজন সদস্য গ্যাস সিলিন্ডার ভারী হওয়ায় মহিলারা দৈনন্দিন যে সমস্যার মুখোমুখি হন সেই বিষয়ে প্রশ্ন তোলেন। উত্তরে, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং (Hardeep Singh Puri) পুরি ওজনের বিষয়টি জানান।

আরও পড়ুন-৫জি পরিষেবাকে জাতীয় অগ্রাধিকার দেওয়া হোক, ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে বললেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি

পুরি আরও বলেন, ‘‘আমরা চাই মহিলারা যাতে নিজে থেকে সিলিন্ডার তুলতে সক্ষম হন এবং সেই কারণেই ওজন কমানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আমরা একাধিক বিকল্পের কথা ভাবছি, ১৪.২ কেজিকে কমিয়ে ৫ কেজি করা যেতে আবার অন্য কোনও উপায়ও বের করে এই সমস্যার সমাধানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’’

ভর্তুকি নিয়ে সরকারের পরিকল্পনা

রান্নার গ্যাসের দাম (LPG price) প্রতিনিয়ত বেড়েই চলেছে তা নিয়ে আমরা সকলেই অবগত। তবে গ্রাহকরা এবার একটু স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন কারণ কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে এক সুখবর। রান্নার গ্যাসে পুনরায় ভর্তুকি প্রদান করবে কেন্দ্র। ভর্তুকির টাকা গ্রাহকদের সংশ্লিষ্ট অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়েছে। সূত্রের খবর অনুযায়ী, গ্রাহকদের সিলিন্ডার প্রতি ৭৯.২৬ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে।

অভিযোগ এসেছে, কিছু কিছু গ্রাহক ১৫৮.৫২ টাকা বা ২৩৭.৭৮ টাকা ভর্তুকি পাচ্ছে এবং এই নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। যদিও এই সমস্যার সমাধান করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

আরও পড়ুন-ফিক্সড ডিপোজিটে বেড়েছে সুদের হার; কোন ব্যাঙ্কে বিনিয়োগ করলে পাওয়া যাবে বেশি রিটার্ন?

ভর্তুকি কী ভাবে চেক করা যাবে?

গ্রাহকের অ্যাকাউন্টে ভর্তুকির টাকা এসেছে কী না দু'ভাবে যাচাই করা যায়- মোবাইল নম্বরের মাধ্যমে এবং এলপিজি আইডির মাধ্যমে।

১। প্রথমে http://mylpg.in/ ওয়েবসাইটে গিয়ে LPG Subsidy Online অপশনে ক্লিক করতে হবে। এখানে তিনটি এলপিজি সিলিন্ডার কোম্পানির ট্যাব থাকবে। এর মধ্যে গ্রাহক যেই কোম্পানির সিলিন্ডার ব্যবহার করেন সেটি বেছে নিতে হব। যদি উপভোক্তা Indane কোম্পানির সিলিন্ডার ব্যবহার তবে তাকে Indane অপশনে ক্লিক করতে হবে।

২। দ্বিতীয় স্টেজে Complaint বিকল্পটি বেছে নিয়ে Next অপশনে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পেজ খুলবে যেখানে গ্রাহকের ব্যাঙ্কের সমস্ত তথ্য সামনে আসবে। সেখান থেকেই জানা যাবে ভর্তুকির টাকা অ্যাকাউন্টে এসেছে কি না ৷

Published by:Siddhartha Sarkar
First published: