Home /News /business /
‎How to Open a Demat Account: এলআইসি-র শেয়ার কিনতে চান? অনলাইনে আজই বানিয়ে নিন ডিম্যাট অ্যাকাউন্ট

‎How to Open a Demat Account: এলআইসি-র শেয়ার কিনতে চান? অনলাইনে আজই বানিয়ে নিন ডিম্যাট অ্যাকাউন্ট

What is Demat Account: Meaning, Types & Benefits

What is Demat Account: Meaning, Types & Benefits

What is Demat Account: Meaning, Types & Benefits | মুনাফা অর্জনের সুযোগ হাতছাড়া করতে চাইছেন না অনেকেই। কিন্তু এই শেয়ার কিনতে গেলে ডিম্যাট অ্যাকাউন্ট থাকতেই হবে।

  • Share this:

#নয়াদিল্লি: খুব শীঘ্রই বাজারে আসছে এলআইসি-র শেয়ার (LIC shares)। সাধারণ বিমা গ্রাহকরাও এই শেয়ার কিনতে পারবেন। ফলে দেশের বৃহত্তম বিমা সংস্থা থেকে মুনাফা অর্জনের সুযোগ হাতছাড়া করতে চাইছেন না অনেকেই। কিন্তু এই শেয়ার কিনতে গেলে ডিম্যাট অ্যাকাউন্ট (Demat account) থাকতেই হবে।

ডিম্যাট অ্যাকাউন্ট হল (What is Demat Account), ডিম্যাটেরিয়ালাইজড অ্যাকাউন্টের সংক্ষিপ্ত নাম। এটি একটি অ্যাকাউন্ট যা ইলেকট্রনিক কৌশল ও আকারে আর্থিক সিকিওরিটি (ইক্যুইটি বা ঋণ) ধরে রাখে। ভারতে দু’টি ডিপোজিটরি সংস্থা, ন্যাশনাল সিকিওরিটিজ ডিপোজিটরি লিমিটেড (National Securities Depository Limited) এবং সেন্ট্রাল ডিপোজিটরি সার্ভিসেস লিমিটেড (Central Depository Services Limited) এই ডিম্যাট অ্যাকাউন্টগুলিকে (Demat account) রক্ষণাবেক্ষণ করে থাকে।

আরও পড়ুন  - যুদ্ধের ফলে মধ্যবিত্তের উপরে ব্যাপক ধাক্কা! নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম ক্রমেই সাধারণের আয়ত্তের বাইরে

এই অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসের জন্য একটি ইন্টারনেট পাসওয়ার্ড এবং একটি লেনদেন পাসওয়ার্ডের প্রয়োজন হয়। এর পরে ‘সিকিউরিটিজ’ স্থানান্তর বা ক্রয় করা যেতে পারে। লেনদেন নিশ্চিত এবং সম্পূর্ণ হয়ে গেলে ডিম্যাট অ্যাকাউন্টে সিকিওরিটিজের ক্রয় এবং বিক্রয় স্বয়ংক্রিয় ভাবে হয়ে যায়।

গ্রাহকের হাতে থাকা সমস্ত শেয়ার ডিজিটাল মাধ্যমে নথিভুক্ত থাকে ডিম্যাট অ্যাকাউন্টে (Demat account)। এর মাধ্যমে শেয়ার কেনাবেচার সমস্ত তথ্য, বন্ড ডিজিটাল ফর্মের আকারে রাখা থাকবে গ্রাহকের নামে। এর মাধ্যমে শেয়ার সংক্রান্ত লেনদেন যেমন সহজেই করা যাবে, তেমনই ডিম্যাট অ্যাকাউন্টে থাকা বন্ড দেখিয়ে ঋণও নিতে পারবেন গ্রাহক (‎How to Open a Demat Account)।

অনলাইনে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার নিয়ম (‎How to Open a Demat Account Online)

১। ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে সাহ্যয্য করবেন ডিপি বা ডিপোজিটরি পার্টিসিপ্যান্ট। ইনি এজেন্ট। ডিপি-র পছন্দ মতো ওয়েবসাইটে যেতে হবে।

২। 'ওপেন ডিম্যাট অ্যাকাউন্ট'-এ ক্লিক করতে হবে।

৩। নাম, ঠিকানা, মোবাইল নম্বর ইত্যাদি প্রয়োজনীয় বিবরণ দিতে হবে।

৪। এবার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেটা স্ক্রিনে দেখানো বাক্সে লিখতে হবে।

৫। এবার প্যান এবং আধারের বিস্তারিত বিবরণ দিতে হবে।

৬। অ্যাকাউন্টের বিশদ নিশ্চিত করতে একটি ইমেল বা ফোন কল আসবে। তাহলেই ডিম্যাট অ্যাকাউন্ট তৈরি।

আরও পড়ুন  - আধার কার্ডে বার-বার বদলাতে পারবেন না নাম, দেখে নিন কত বার আপডেট করার সুযোগ মিলবে

অফলাইনে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার নিয়ম (‎How to Open a Demat Account )

যথাযথ ভাবে পূরণ করা একটি অ্যাকাউন্ট খোলার ফর্ম, কেওয়াইসি ফর্ম জমা দিতে হবে। এবং সেই সঙ্গে প্যান কার্ড, আবাসিক প্রমাণ, আইডি প্রুফ ও একটি পাসপোর্ট সাইজ ছবি জমা দিতে হবে। যাচাইকরণের জন্য সবকটির মূল কপি নিয়ে যাওয়া আবশ্যক। এর পরে একটি চুক্তিতে স্বাক্ষর করতে হবে, যেখানে একটি ডিম্যাট অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্ত নিয়ম, বিধান এবং অধিকার উল্লেখ রয়েছে। অ্যাকাউন্ট খোলা হলে, ডিপি থেকে একটি অনন্য ক্লায়েন্ট আইডি পাওয়া যাবে। এটি অন্য বিবরণ-সহ অনলাইনে ডিম্যাট অ্যাকাউন্টে অ্যাক্সেস পেতে সহায়তা করে। ডিপি দ্বারা নির্দেশনা একটি স্লিপও দেওয়া হবে, যা স্থানান্তর, ক্রয় ইত্যাদির মতো ডিপোজিটরি পরিষেবাগুলির উপভোগ করার সময় ব্যবহার করতে হবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Demat Account, LIC

পরবর্তী খবর