Home /News /business /
PMAY Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঋণ পাওয়ার জন্য কী করতে হবে....

PMAY Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঋণ পাওয়ার জন্য কী করতে হবে....

PMAY Yojana: দেখে নেওয়া যাক আয়ের ভিত্তিতে কারা কতটা সুবিধে পাবেন?

  • Share this:

    #কলকাতা: জনবহুল ভারতে প্রতিদিন বাড়ছে বাড়ির চাহিদা। কিন্তু বাধ সাধছে সামর্থ্য। গরিব অথবা মধ্যবিত্ত পরিবারে সংসার চালাতেই হাঁসফাঁস দশা। বাড়ি তৈরির খরচ আসবে কোথা থেকে? এই দুশ্চিন্তা থেকে মুক্তি দিতেই কেন্দ্রীয় সরকারের প্রকল্প প্রধানমন্ত্রী আবাস যোজনা। দুঃস্থ মানুষের মাথার উপর ছাদ দেওয়াই এই প্রকল্পের মূল লক্ষ্য।

    আরও পড়ুন: বিরাট দাম বাড়ল সোনা-রুপোর, দেখে নিন গত এক সপ্তাহে বাজারের অবস্থা

    প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় কারা ঋণ পাওয়ার যোগ্য? এটা পরিষ্কার ভাবে বোঝানোর জন্য ‘মিনিস্ট্রি অফ হাউসিং অ্যান্ড আর্বান পভার্টি অ্যালেভিয়েশন’-এর তরফে একটি নির্দিষ্ট রূপরেখা ছকে দেওয়া হয়েছে। সেই সঙ্গে এই প্রকল্পে সাহায্য করতে এগিয়ে এসেছে দেশের কিছু নামীদামি ব্যাঙ্কও। কেন্দ্রীয় সরকার আবেদনকারীর হয়ে বাকি অর্থ প্রদান করে বলে এই ব্যাঙ্কগুলি তুলনামূলক ভাবে কম সুদের হারে ঋণ দেয়। ফলে অর্থনৈতিক ভাবে দুর্বল বহু মানুষকে বাড়ি তৈরির জন্য সাহায্য করতে পারে সরকার।

    আরও পড়ুন: মাত্র ৩৯৯৯ টাকা দিয়ে বাড়ি নিয়ে আসতে পারবেন Honda Activa 125

    এ বার দেখে নেওয়া যাক, প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা পাওয়ার মাপকাঠিগুলি কী কী?

    • যাঁদের পাকা বাড়ি নেই অথবা যাঁদের কাঁচা বাড়ি রয়েছে, একমাত্র তাঁরাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
    • বিবাহিত দম্পতি একক বা আলাদা ভাবে আবেদন করতে পারেন। কিন্তু ভর্তুকি একটি ক্ষেত্রেই মিলবে।
    • আবেদনকারী যদি আগে কখনও ভারত সরকারের কোনও প্রকার হাউজিং স্কিমের আওতায় (সে কেন্দ্র হোক বা রাজ্য) সরকারি সাহায্য লাভ করে থাকেন, তা হলে তিনি আবেদন করতে পারবেন না।
    • পরিবারের কেউ সরকারি কর্মচারী থাকলে আবেদন করা যাবে না।
    • এসসি, এসটি এবং ওবিসি জাতির মানুষজন এবং ইডব্লিউএস এবং এলআইজি-র অন্তর্ভুক্ত মহিলারাও প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় সুবিধা গ্রহণের জন্য যোগ্য।

    দেখে নেওয়া যাক আয়ের ভিত্তিতে কারা কতটা সুবিধে পাবেন?

    অর্থনৈতিক ভাবে দুর্বল বা ইডব্লিউএস:

    যাঁদের বার্ষিক আয় ৩ লক্ষ টাকা বা তার কম, তাঁদের অর্থনৈতিক ভাবে দুর্বল বা ইডব্লিউএস বিভাগে রাখা হয়েছে। এঁরা ৬ লক্ষ টাকার লোনে ৬.৫০ শতাংশ সুদে ভর্তুকি পাবেন। এঁদের ক্ষেত্রে সর্বোচ্চ কার্পেট এরিয়া হল ৬০ স্কোয়ার মিটার বা ৬৪৫.৮৩ স্কোয়ার ফুট। 

    নিম্ন আয় গোষ্ঠী বা এলআইজি: 

    যাঁদের বার্ষিক আয় ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের নিম্ন আয় গোষ্ঠী বা এলআইজি বিভাগে রাখা হয়েছে। এঁরা ৬ লক্ষ টাকার লোনে ৬.৫০ শতাংশ সুদে ভর্তুকির সুবিধে পাবেন। এঁদের ক্ষেত্রে সর্বোচ্চ কার্পেট এরিয়া হল ৬০ স্কোয়ার মিটার বা ৬৪৫.৮৩ স্কোয়ার ফুট। 

    আরও পড়ুন: গ্রাহকদের জন্য বড় ধাক্কা! ফের একবার দাম বাড়তে চলেছে Car-Bike-র

    মধ্য আয় গোষ্ঠী ১ বা এমআইজি ১:

    যাঁদের বার্ষিক আয় ৬ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের মধ্য আয় গোষ্ঠী ১ বা এমআইজি ১ বিভাগে রাখা হয়েছে। এঁরা ২০ বছরের জন্য ৯ লক্ষ টাকা লোনের সুদে ৪ শতাংশ সাবসিডি পাবেন। অর্থাৎ সুদের হার ৯ শতাংশ হলে গ্রাহককে ৫ শতাংশ হারে টাকা মেটাতে হবে। কারণ বাকি ৪ শতাংশ ভর্তুকি হিসেবে কেন্দ্র মেটাবে। 

    মধ্য আয় গোষ্ঠী ২ বা এমআইজি ২: 

    যাঁদের বার্ষিক আয় ১২ লক্ষ টাকা থেকে ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের মধ্য আয় গোষ্ঠী ২ বা এমআইজি ২ বিভাগে রাখা হয়েছে। এঁরাও ২০ বছরের জন্য ১২ লক্ষ টাকা লোনের সুদে ৩ শতাংশ সাবসিডি পাবেন। অর্থাৎ সুদের হার ৯ শতাংশ হলে গ্রাহককে ৬ শতাংশ হারে টাকা মেটাতে হবে। কারণ বাকি ৩ শতাংশ ভর্তুকি হিসেবে কেন্দ্র মেটাবে। 

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: PMAY Scheme Benefits, Pradhan Mantri Awas Yojana

    পরবর্তী খবর