Home /News /business /

Home Loan: হোম লোনে বাঁচানো যায় ট্যাক্সের হার, জেনে নিন কী ভাবে!

Home Loan: হোম লোনে বাঁচানো যায় ট্যাক্সের হার, জেনে নিন কী ভাবে!

Home Loan: এক নজরে দেখে নেওয়া যাক হোম লোনের খুঁটিনাটি, কী ভাবে এতে ট্যাক্সের হার কমানো যায়।

  • Share this:

#নয়াদিল্লি: সকলেরই নিজের একটি বাড়ি তৈরি করার স্বপ্ন থাকে। অনেকেই সেই স্বপ্ন পূরণ করার জন্য হোম লোনের সাহায্য নেয়। এক নজরে দেখে নেওয়া যাক হোম লোনের খুঁটিনাটি, কী ভাবে এতে ট্যাক্সের হার কমানো যায়।

সঠিক পদ্ধতি

হোম লোন সম্পর্কে প্রায় সকলেই জানে। অনেকেই হোম লোনের সুদের হার এবং তার ট্যাক্স সেভিংস সম্ভাবনার ব্যাপারেও কিছুটা জানে। কিন্তু অনেকেই জানে না কী ভাবে লোন অ্যামাউন্ট, লোণ পরিশোধ করার সময়সীমা নির্ধারণ করে কম সুদের হারে একটি ভালো হোম লোন পাওয়া যেতে পারে। এছাড়াও হোম লোনের ক্ষেত্রে ট্যাক্স সেভিংসের বিভিন্ন দিক রয়েছে। এর ফলে হোম লোন নেওয়ার আগে এই সকল বিষয়ের সঠিক পদ্ধতি সম্পর্কে জানা দরকার। হোম লোনের দ্বারা সব থেকে বেশি উপকার তখনই পাওয়া সম্ভব, যখন একটি স্মার্ট পদ্ধতি অবলম্বন করা হবে।

আরও পড়ুন: সংসার চালান তাঁরাই, নতুন বছরে মহিলাদের দারুণ কাজে আসবে সঞ্চয়ের এই পন্থা!

ট্যাক্স সেভিংস

হোম লোনের ক্ষেত্রে ১৯৬১-র ধারা ৮০ সি অনুযায়ী প্রতি বছর প্রায় ১.৫ লাখ টাকার ট্যাক্স বাঁচানো সম্ভব। কিন্তু এছাড়া হোম লোনের ট্যাক্স বাঁচানোর অন্যান্য বিভিন্ন ধরনের উপায় রয়েছে। এর মধ্যে রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ, ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম, ইউলিপে বিনিয়োগ, স্কুলের বেতনে ট্যাক্স সেভিংস, জীবন বিমা প্রিমিয়াম ইত্যাদি।

ট্যাক্স সেভিংসের বিকল্প

ধারা ২৪বি অনুযায়ী হোম লোনের সুদের ওপর দেওয়া ট্যাক্স সেভিংসের অন্য কোনও বিকল্প নেই। এক্ষেত্রে সুদের হার যত কম হবে, ট্যাক্স সেভিংস তত কম হবে। ধারা ২৪বি অনুযায়ী মোট টাকার পরিমাণ প্রায় ২ লাখ টাকা।

আরও পড়ুন: কোটিপতি হওয়ার বাসনা সবারই, লক্ষ্যপূরণে সাহায্য করতে পারে এই কয়েকটি নিয়ম!

হোম লোনের পরিমাণ

যদি কেউ বার্ষিক ৭ শতাংশ সুদের হারে ১৫ বছরের জন্য প্রায় ৩০ লাখ টাকার হোম লোন নেয়, তাহলে ১৫ বছরে সে প্রায় মোট ৫.৫৪ লাখ টাকা ট্যাক্স সেভিংস করতে পারে। অন্য দিকে, যদি কেউ বার্ষিক ৭ শতাংশ সুদের হারে ১৫ বছরের জন্য প্রায় ৫০ লাখ টাকার হোম লোন নেয়, তাহলে ১৫ বছরে সে প্রায় মোট ১৩.৯৩ লাখ টাকা ট্যাক্স সেভিংস করতে পারে।

লম্বা সময়ে বেশি সুদ

লম্বা সময় ধরে হোম লোন চালালে, সুদের পরিমাণ অনেক বেশি হয়। সেক্ষেত্রে ৩০ লাখ টাকার হোম লোনে ১৮.৫৩ লাখ টাকার সুদ দেওয়ার বদলে ৫০ লাখ টাকার লোনে মোট প্রায় ৫২.৫৯ লাখ টাকার সুদ দিতে হবে। সময় যত বাড়বে হোম লোনের সুদের পরিমাণ তত বেশি বাড়বে।

আরও পড়ুন: অবসরের পরেও থাকবে না আর্থিক দুশ্চিন্তা, কাজে আসবে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান!

বেশি লোনে বেশি সুদ

যদি কারও হোম লোনের পরিমান বেশি হয় তাহলে তার সুদের পরিমাণও বেশি হয়। সেই সময় যদি বাড়তে থাকে তাহলে সুদের পরিমাণ আরও বেশি হয়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Home Loan, Tax Savings

পরবর্তী খবর