• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • আর্থিক বর্ষ ২০২২-এ ২২ লাখ কোটি টাকার ট্যাক্স কালেকশন, বলছেন রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ!

আর্থিক বর্ষ ২০২২-এ ২২ লাখ কোটি টাকার ট্যাক্স কালেকশন, বলছেন রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ!

আর্থিক বর্ষ ২০২২-এ ২২ লাখ কোটি টাকার ট্যাক্স কালেকশন, বলছেন রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ!

আর্থিক বর্ষ ২০২২-এ ২২ লাখ কোটি টাকার ট্যাক্স কালেকশন, বলছেন রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ!

তরুণ বাজাজ মনে করছেন, চলতি ২০২১-২২ আর্থিক বর্ষে ট্যাক্স কালেকশনে নিজেদের লক্ষ্য পার করে যাবে কেন্দ্রীয় সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার চলতি ২০২১-২২ আর্থিক বর্ষে ট্যাক্স কালেকশনে নিজেদের লক্ষ্য পার করে যাবে, এমনটাই মনে করছেন রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ (Tarun Bajaj)। চলতি আর্থিক বর্ষে অক্টোবর মাস পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ডাইরেক্ট ট্যাক্স কালেকশনের পরিমাণ প্রায় ৬ লাখ কোটি টাকা। এর সঙ্গেই চলতি আর্থিক বর্ষে জিএসটি (GST) কালেকশনের পরিমাণ প্রায় ১.১৫ লাখ কোটি টাকা। চলতি আর্থিক বর্ষে ট্যাক্স এবং জিএসটি কালেকশনের এই পরিমাণ দেখেই রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ মনে করছেন, চলতি ২০২১-২২ আর্থিক বর্ষে ট্যাক্স কালেকশনে নিজেদের লক্ষ্য পার করে যাবে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি, আগামী কয়েকদিনে কমতে পারে দাম....

অক্টোবর পর্যন্ত ট্যাক্স কালেকশন হয়েছে ৬ লাখ কোটি টাকা-

রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ জানিয়েছেন, "রিফান্ডের পরেও আমাদের ট্যাক্স কালেকশনের পরিমাণ প্রায় ৬ লাখ কোটি টাকা। তাই আশা করা হচ্ছে আমরা বাজেট অনুমান পার করে ফেলতে সক্ষম হব। কিন্তু আমরা পেট্রল, ডিজেল এবং ভোজ্য তেলের ডাইরেক্ট ট্যাক্সের ক্ষেত্রে অনেকটাই ছাড় দিয়েছি। সেই লাভের পরিমাণ প্রায় ৭৫,০০০ কোটি টাকা থেকে ৮০,০০০ কোটি টাকা। এই ছাড় দেওয়া সত্ত্বেও আশা করছি যে আমরা ডাইরেক্ট এবং ইনডাইরেক্ট ট্যাক্স দুটিতেই বাজেট অনুমানকে পার করতে পারব। কেন্দ্রীয় সরকার অনুমান করেছে চলতি আর্থিক বর্ষে ট্যাক্স কালেকশনের মাধ্যমে ২২.২ লাখ কোটি টাকা আয় হবে। যা আগের বছরের তুলনায় ৯.৫ শতাংশ বেশি। ২০২০-২১ আর্থিক বর্ষে এর পরিমাণ ছিল ২০.২ লাখ কোটি টাকা।"

আরও পড়ুন: বিনিয়োগকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে SIP, এপ্রিল থেকে অক্টোবরে পৌঁছে গিয়েছে ৬৭,০০০ কোটিতে!

ডিসেম্বর মাসে কম হবে জিএসটি কালেকশনের পরিমাণ-

রেভেনিউ সেক্রেটারি তরুণ বাজাজ জানিয়েছেন যে, নভেম্বর মাসে জিএসটি কালেকশনের পরিমাণ বেশ ভালো হলেও, ডিসেম্বর মাসে কম হতে পারে জিএসটি কালেকশনের পরিমাণ। অক্টোবরে জিএসটি কালেকশনের পরিমাণ ছিল ১.৩০ লাখ কোটি টাকা। নভেম্বর মাসেও দীপাবলির জন্য জিএসটি কালেকশনের পরিমাণ ভালই হবে। কিন্তু ডিসেম্বর মাসে জিএসটি কালেকশনের পরিমাণ কিছুটা কম হলেও তা ১.১৫ লাখ কোটি টাকার কম হবে না।

আরও পড়ুন: সাধারনের জন্য স্বস্তি, আরও কমানো হতে পারে পেট্রোল ও ডিজেলের দাম ?

জিএসটি রেভেনিউ থেকে ৬.৩০ লাখ কোটি টাকা কালেকশনের লক্ষ্য-

চলতি আর্থিক বর্ষে সীমা শুল্ক কালেকশনের লক্ষ্য ১.৩৬ লাখ কোটি টাকা এবং উৎপাদন শুল্ক কালেকশনের লক্ষ্য ৩.৩৫ লাখ কোটি টাকা। এর সঙ্গেই আশা করা হচ্ছে চলতি আর্থিক বর্ষে কেন্দ্রীয় সরকারের জিএসটি রেভেনিউ কালেকশন প্রায় ৬.৩০ লাখ কোটি টাকা হতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published: