• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • কাজ হয় Digitally, এক নজরে দেখে নিন ভারতের জনপ্রিয় Neobank-র লিস্ট

কাজ হয় Digitally, এক নজরে দেখে নিন ভারতের জনপ্রিয় Neobank-র লিস্ট

list of popular neobanks in india, Know details- Photo- File

list of popular neobanks in india, Know details- Photo- File

এক নজরে দেখে নেওয়া যাক ২০২১-২২ সালে ভারতের কয়েকটি জনপ্রিয় নিওব্যাঙ্কের (Neobank) তালিকা।

  • Share this:

#কলকাতা: নিওব্যাঙ্কের (Neobanks) কাজ হল ডিজিটাল (Digitally) ব্যাঙ্কের মাধ্যমে তাদের প্রত্যেকটি গ্রাহককে ডিজিটাল মিডিয়া দ্বারা পরিষেবা প্রদান করা। বর্তমানে ভারতে এটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। এক নজরে দেখে নেওয়া যাক ২০২১-২২ সালে ভারতের কয়েকটি জনপ্রিয় নিওব্যাঙ্কের (NeoBanks) তালিকা।

Jupiter ফেডারাল ব্যাঙ্কের সঙ্গে যুক্ত এই জুপিটার মানিতে জিরো ব্যালান্সে সেভিংস অ্যাকাউন্ট খোলা যায়। এখানে ভিসা সিগনেচার ডেবিট কার্ডের সুবিধাও পাওয়া যায়। এর জন্য জুপিটারকে কোনও বার্ষিক ফি দিতে হয় না। এখানে ডেবিট কার্ডের মাধ্যমে ১ শতাংশ ক্যাশব্যাকের সুবিধা এবং ফরেন ট্রানজাকশনের ক্ষেত্রে ৫ শতাংশ ক্যাশব্যাকের সুবিধা পাওয়া যায়।

আরও পড়ুন - Tridha Choudhury: সাহসী ‘বাঙালি’ সুন্দরী কাঁপাচ্ছেন মুম্বই, দেখে নিন ত্রিধার Bold ছবি

Fi Money ভারতে ফিনান্সিয়াল সার্ভিস প্রদান করার জন্য এটিও ফেডারাল ব্যাঙ্কের সঙ্গে যুক্ত। এখানে জিরো ব্যালান্সে স্মার্ট সেভিংস অ্যাকাউন্টের সুবিধা পাওয়া যায়। এই সেভিংস অ্যাকাউন্টে প্রায় ২.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

OcareNeo এটি ইউনাইটেড স্টেটের প্রথম হেলথকেয়ার নিওব্যাঙ্কিং সার্ভিস। এরা ব্যাঙ্কিং এবং হেলথকেয়ার দুই ধরনের সার্ভিস দিয়ে থাকে। এর সাহায্যে গ্রাহকরা ই-ইনস্যুরেন্সের সুবিধাও পেয়ে থাকে।

আরও পড়ুন - Viral Video: Toss-র মধ্যেই মাঠে Chris Gayleকে ঠ্যালা, ভাইরাল ভিডিও নিয়ে নেটিজেনরা অবাক

Niyo বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রির মিলিয়নের ওপর ইউজারকে সার্ভিস দেওয়ার জন্য ২০১৫ সালে এটি খোলা হয়। সুরক্ষিত আন্তর্জাতিক কেনাকাটায় এটি সাহায্য করে। এর কার্ড বিশ্বের যে কোনও জায়গায় ব্যবহার করা যায়।

ZikZuk ক্ষুদ্র ব্যাবসায় আর্থিক সাহায্য করার জন্য এটি খোলা হয়। এটি বিজনেস ফিনান্স ম্যানেজার টুলের মাধ্যমে এসএমই এবং ক্ষুদ্র ব্যবসার গ্রোথ ঘটাতে সাহায্য করে।

North Loop এটি হল একটি গ্লোবাল ফিনান্সিয়াল প্ল্যাটফর্ম। এর কাজ হল গ্লোবাল গ্রাহকদের ব্যাঙ্কিং এবং ইনভেস্টমেন্ট সার্ভিসে সাহায্য করা। এদের সফটওয়্যার বিভিন্ন দেশে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে সাহায্য করে।

RazorpayX এটি হল ইন্ডিয়ার নিওব্যাঙ্কিংয়ে নতুন ইউনিকর্ন। এটি বিভিন্ন এসএমই ও স্টার্ট আপ কোম্পানিকে ক্রেডিট কার্ড এবং ট্রানজাকশনাল সার্ভিস দিয়া সাহায্য করে। এর মাধ্যমে গ্রাহকরা ফাংশনাল কারেন্ট অ্যাকাউন্ট ক্রিয়েট এবং ম্যানেজ করতে পারে।

InstantPay এটি হল একটি ফুল-স্টাক ফিনিন্সিয়াল সার্ভিস। এরা ছোট-বড় সকল সাইজের বিজনেস ফিনিন্সিয়াল সার্ভিস দিয়ে সাহায্য করে। প্রতি দিন এর মাধ্যমে প্রায় মিলিয়নের ওপর সুরক্ষিত ট্রানজাকশন হয়।

ট্র্যাডিশনাল ব্যাঙ্কিং ইন্সটিটিউশনের কয়েকটি নিওব্যাঙ্ক হল-

Kotak 811 কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক নতুন জেনারেশনের ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য নিয়ে এসেছে এই Kotak 811। এটি দেশের প্রথম জিরো-কন্ট্যাক্ট সেভিংস অ্যাকাউন্ট যা একটি ভিডিও কেওয়াইসি-র মাধ্যমেই খোলা যায়।

Digibank এটি ২০১৬ সাল থেকে তার অপারেশন শুরু করে। ডিজিটালি গ্রাহকদের দ্রুত ব্যাঙ্কিং সার্ভিস দেওয়ার জন্য এটি খোলা হয়।

SBI Yono স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের ঘরে বসেই ডিজিটালি পরিষেবা দেওয়ার জন্য নিয়ে এসেছে এই SBI Yono।

Published by:Debalina Datta
First published: