• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • এই স্কিমে বিনিয়োগ করলে পাওয়া যাবে ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি রিটার্ন, বিস্তারিত জানুন!

এই স্কিমে বিনিয়োগ করলে পাওয়া যাবে ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি রিটার্ন, বিস্তারিত জানুন!

এই স্কিমে বিনিয়োগ করলে পাওয়া যাবে ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি রিটার্ন, বিস্তারিত জানুন!

এই স্কিমে বিনিয়োগ করলে পাওয়া যাবে ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি রিটার্ন, বিস্তারিত জানুন!

ব্যাঙ্কের মতো এই যোজনাগুলিতেও টাকা যথেষ্ট সুরক্ষিত থাকে এবং তুলনামূলক বেশি রিটার্ন পাওয়া যায়।

  • Share this:

#কলকাতা: ভবিষ্যতের প্রয়োজনের কথা চিন্তা করে আমাদের অনেকেই দৈনন্দিন খরচ থেকে কিছু কিছু টাকা সরিয়ে বিভিন্ন দিকে বিনিয়োগ করে সঞ্চয় করার চেষ্টা করে থাকি। করোনা পরবর্তী পরিস্থিতিতে নতুন নতুন গাইডলাইন এবং পরিবর্তন আসায় বর্তমানে ব্যাঙ্ক বা সরকারি বন্ডে বিনিয়োগে সুদের হার দিন দিন কমে যাচ্ছে।

বাজারে ক্রমাগত ওঠানামার জন্য বিনিয়োগকারীরা সবসময় এমন যায়গায় নিজের টাকা লগ্নি করতে চান যেখানে ভালো রিটার্নের সঙ্গে সঙ্গে অর্থ সুরক্ষিত থাকবে। কম ঝুঁকি বহন করতে বেশিরভাগ ক্ষেত্রেই লগ্নিকারীরা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে (Bank Fixed Deposit) বিনিয়োগ করে থাকে। এক্ষেত্রে অর্থ সুরক্ষিত থাকলেও সুদের হার অনেক কম হয়, ফলে মেয়াদ শেষে প্রত্যাশিত রিটার্ন পাওয়া যায় না।

আরও পড়ুন: এই স্কিমে বিনিয়োগ করলে পাওয়া যাবে ফিক্সড ডিপোজিটের চেয়ে বেশি রিটার্ন, বিস্তারিত জানুন!

ভবিষ্যতের জন্য মোটা অঙ্কের অর্থ সঞ্চয়ের উদ্দেশ্য সার্থক করতে গতানুগতিক পদ্ধতি ছাড়াও অন্যান্য যোজনায় লগ্নি করতে হবে। ব্যাঙ্কের মতো এই যোজনাগুলিতেও টাকা যথেষ্ট সুরক্ষিত থাকে এবং তুলনামূলক বেশি রিটার্ন পাওয়া যায়।

পোস্ট অফিস টাইম ডিপোজিট (Post Office Time Deposit)

টাকা সঞ্চয়ের জন্য বিনিয়োগের অন্যতম ভালো বিকল্প হল পোস্ট অফিস টাইম ডিপোজিট। এই পোস্ট অফিস স্কিমে সুদের হার ফিক্সড ডিপোজিটের থেকে বেশি হয় ফলে বেশি রিটার্ন পাওয়া যায়। দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী, দুই রকমের লগ্নিরই সুবিধা রয়েছে। পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে ১ থেকে ৩ বছর মেয়াদের জন্য বিনিয়োগ বার্ষিক ৫.৫% সুদ পাওয়া যায়। মেয়াদ বাড়িয়ে ৫ বছরের জন্য লগ্নি করলে বার্ষিক ৬.৭% পর্যন্ত সুদ পাওয়া যেতে পারে।

আরও পড়ুন: সাধারনের জন্য স্বস্তি, আরও কমানো হতে পারে পেট্রোল ও ডিজেলের দাম ?

ডেট ফান্ড (Debt Funds)

বিনিয়োগে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) থেকে বেশি রিটার্ন পেতে হলে ডেট ফান্ডে (Debt Funds) অর্থ বিনিয়োগ করা যেতে পারে। ডেট ফান্ড হল মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) একটি বিভাগ। ডেট মিউচুয়াল ফান্ড স্থির আয়ের সিকিউরিটিজে বিনিয়োগ করে যার মধ্যে বন্ড, সরকারি সিকিউরিটিজ, ট্রেজারি বিল এবং নন-কনভার্টিবেল ডিবেঞ্চার ইত্যাদি থাকে।

আরও পড়ুন: শীঘ্রই UAN এর সঙ্গে লিঙ্ক করিয়ে নিন Aadhaar, না হলে হতে পারে বড় লোকসান

মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগকে সবচেয়ে লাভজনক লগ্নি মনে করা হয় কারণ এতে ঝুঁকি অনেক কম থাকে এবং ভালো রিটার্ন পাওয়া যায়।

যদিও কোনও লগ্নিকারী রিস্ক এড়িয়ে চলতে চান তবে লিক্যুইড ফান্ড, আল্ট্রা শর্ট ডিউরেশন ফান্ড এবং শর্ট ডিউরেশন ফান্ড জাতীয় স্কিমে বিনিয়োগ করা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published: