Home /News /business /
Real Estate: সম্পত্তির কাগজপত্র হারিয়ে গিয়েছে? ট্রু অথবা সার্টিফায়েড কপি তুলবেন কীভাবে? অবশ্যই জানুন...

Real Estate: সম্পত্তির কাগজপত্র হারিয়ে গিয়েছে? ট্রু অথবা সার্টিফায়েড কপি তুলবেন কীভাবে? অবশ্যই জানুন...

বিপদ থেকে বাঁচতে

বিপদ থেকে বাঁচতে

Real Estate: সম্পত্তি বিক্রি, হস্তান্তর, উপহার দেওয়া বা বিক্রি করতে চাইলেও এই সব নথিপত্রের প্রয়োজন।

  • Share this:

#নয়াদিল্লি: সম্পত্তির নথিপত্র, যেমন রেজিস্ট্রির কাগজ, টাইটেল ডিড, পাওয়ার অফ অ্যাটর্নি এবং অন্যান্য আইনি কাগজপত্র দিয়েই একটি নির্দিষ্ট সম্পত্তিতে কোনও ব্যক্তির মালিকানা বা অধিকার প্রতিষ্ঠিত হয়। সম্পত্তি বিক্রি, হস্তান্তর, উপহার দেওয়া বা বিক্রি করতে চাইলেও এই সব নথিপত্রের প্রয়োজন।

এখন যদি এইসব দলিল বা কাগজপত্র হারিয়ে যায় বা ক্ষতিগ্রস্ত হয়, তাহলে কী হবে? চিন্তার কিছু নেই। সাব রেজিস্ট্রারের থেকে এর ট্রু বা সার্তিফায়েড কপি পাওয়া যাবে। রিয়েল এস্টেট সেক্টরে যা আসল নথিপত্রের মতোই কাজ করবে। মূল কাগজপত্রে যা সুবিধা পাওয়া যায় এই অনুলিপির মাধ্যমেই তাই পাওয়া যাবে। জমি বিক্রি বা হস্তান্তর করতে চাইলেও কোনও অসুবিধা হবে না।

ট্রু অথবা সার্টিফায়েড কপি কী: ট্রু অথবা সার্টিফায়েড কপি হল আসল নথিপত্রের নকল তবে তবে উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা প্রত্যয়িত। সার্থক অ্যাডভোকেটস অ্যান্ড সলিসিটরসের সহযোগী সন্তোষ পাণ্ডে বলছেন, ‘আসল নথিপত্র হারিয়ে গেলে বা ক্ষতি হলে ট্রু অথবা সার্টিফায়েড কপি তোলা যায়। সংশ্লিষ্ট রেজিস্ট্রার বা সাব রেজিস্ট্রারের অফিস থেকে প্রাপ্ত এই কপি আসল নথিপত্রের মতোই কাজ করবে’।

আরও পড়ুন: সৌরভের বাড়িতে কেন যাচ্ছেন অমিত শাহ? দিলীপ ঘোষের মন্তব্যে জল্পনা শুরু

ট্রু কপি কি আইনত স্বীকৃত: হ্যাঁ। পাণ্ডে বলছেন, ‘এটা বৈধ এবং আইনত স্বীকৃত। এই ট্রু কপি দিয়েই সম্পত্তি কেনাবেচা, হস্তান্তর বা বন্ধক রাখা যেতে পারে’।

ট্রু কপি তোলার পদ্ধতি: সার্টিফায়েড অথবা ট্রু কপির জন্য আবেদনের আগে থানায় একটা এফআইআর করতে হবে। সাব-রেজিস্ট্রারের অফিসে সার্টিফায়েড কপির জন্য আবেদন করতে বাধ্যতামূলকভাবে অভিযোগ/এফআইআর দায়ের করার প্রয়োজন নেই। তবুও ইকনমিক ল' প্র্যাকটিসের অংশীদার আদিত্য খাদারিয়া বলছেন, ‘কোনও নথি চুরি বা হারিয়ে গেলে থানায় এফআইআর করার পরামর্শ দেওয়া হয়। এটা ভবিষ্যতের ক্রেতা বা ঋণদাতাকে প্রমাণ করতে সাহায্য করে যে নথিটা সত্যিকারের হারিয়ে গিয়েছে’।

আরও পড়ুন: বন্ধ ঘরের মধ্যে মহিলার সঙ্গে এ কী কাণ্ড! সাতসকালেই আঁতকে উঠল নিউটাউন

এর পরের ধাপে সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হয়। ইংরেজি এবং আঞ্চলিক ভাষার কাগজে নির্দিষ্ট ফরম্যাটে মালিকানা দাবি করে বিজ্ঞপ্তি দেওয়া উচিত। যাতে সেই সম্পত্তির উপর কারও কোনও দাবি থাকলে তা ১৫ দিনের মধ্যে উত্থাপিত হয়। এই ১৫ দিনের মেয়াদ শেষ হয়ে গেলে প্রকাশিত বিজ্ঞপ্তি সহ, আবেদনের ভিত্তি বা ন্যায্যতা ব্যাখ্যা করে একটি নোটারি করা হলফনামা এবং আইনজীবীর শংসাপত্র-সহ ট্রু কপি বা সার্টিফায়েড কপির জন্য আবেদন করতে হবে। আবেদন জমা দেওয়ার ৮ থেকে ১০ সপ্তাহের মধ্যে আবেদনকারীর কাছে সার্টিফায়েড কপি চলে আসবে।

First published:

Tags: Property, Real Estate

পরবর্তী খবর