• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Good News: দারুণ খবর ! আসছে প্রচুর নতুন চাকরির সুযোগ; ভারতে চাকরির বাজার বেড়েছে অনেকাংশেই

Good News: দারুণ খবর ! আসছে প্রচুর নতুন চাকরির সুযোগ; ভারতে চাকরির বাজার বেড়েছে অনেকাংশেই

Representative Image

Representative Image

Job opportunities are increasing: বিভিন্ন ধরনের কোম্পানিতে নিয়োগ করা হচ্ছে নতুন প্রার্থীদের। করোনা মহামারীর সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে ভারত।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারীর ফলে পুরো বিশ্ব বিপর্যস্ত এবং এক অর্থনৈতিক সঙ্কটের সামনে এসে দাঁড়িয়ে ছিল। করোনার দ্বিতীয় ঢেউয়ের ফলে ভারতেরও হয়েছিল সেই একই অবস্থা। কিন্তু ভারত ধীরে ধীরে সেই অবস্থা কাটিয়ে সামনের দিকে এগিয়ে চলেছে। ভারতের অর্থনৈতিক অবস্থা এখন আগের থেকে অনেকটাই ভালো। কারণ ধীরে ধীরে সব ক্ষেত্রেই শুরু হয়েছে কাজ। এর ফলে ভারতের কর্পোরেট কোম্পানিগুলোতে আবার নতুন চাকরির বাজার খুলতে শুরু করেছে। বিভিন্ন ধরনের কোম্পানিতে নিয়োগ করা হচ্ছে নতুন প্রার্থীদের। করোনা মহামারীর সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে ভারতবর্ষ।

রিক্রুটমেন্ট ফার্ম মাইকেল পেজ ইন্ডিয়া (Michael Page India) এর রিপোর্ট অনুযায়ী আগের বছরের এই সময়ের তুলনায় ২০২১-এর এই সময়ে নতুন চাকরির প্রায় ১৪ শতাংশ বেড়েছে। ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারে নতুন চাকরির বাজার খুলতে শুরু করেছে অনেকটাই তেজ গতিতে। এর মধ্যে সবথেকে বেশি নিয়োগ করা হয়েছে ইঞ্জিনিয়ারিং (Engineering) এবং ম্যানুফ্যাকচারিং (Manufacturing) সেক্টরে। এ ছাড়া ভারতের টেকনোলজি (Technology) সেক্টরেও খুলতে শুরু করেছে নতুন চাকরির বাজার। করোনা মহামারীর ফলে প্রতিটি সেক্টরে যা ছাঁটাই পর্ব শুরু হয়েছিল, সেখান থেকে বেরিয়ে এই অগ্রগতি নিঃসন্দেহে এক দারুণ খবর।

আরও পড়ুন-  আপনি দশম শ্রেণী পাস, তাহলেই Indian Navy-তে কাজের সুযোগ!

ভারতে চাকরির বাজার বেড়েছে প্রায় ৫০ শতাংশ

মাইকেল পেজ ইন্ডিয়ার নির্দেশক নিকোলাস ডুমোলিনের তথ্য অনুযায়ী ভারতে ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারে নতুন চাকরির বাজার খুলেছে প্রায় ১৪ শতাংশ। এছাড়াও সেখানে জানানো হয়েছে যে আগের বছর হওয়া চাকরির ছাঁটাই অনুযায়ী এখন ভারতের চাকরির বাজার বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

টেকনোলজি সেক্টরে চাকরির বাজার বেড়েছে প্রায় ৫৮ শতাংশ

ভারতে ইঞ্জিনিয়ারিং এবং ম্যানুফ্যাকচারিং সেক্টরে চাকরির বাজার সবথেকে বেশি বেড়েছে। এর পরেই ভারতের টেকনোলজি সেক্টরে চাকরির বাজার বেড়েছে প্রায় ৫৮ শতাংশ। ভারতের এই সেক্টরগুলোতে চাকরির বাজার বাড়ার অন্যতম কারণ হল ভারতের অর্থনৈতিক ক্ষেত্রের উন্নতি এবং করোনার টিকাকরণ। এর ফলে ভারতে সৃষ্টি হয়েছে নতুন চাকরির সুযোগ।

আরও পড়ুন- ৩৩৯৩টি পদে মিড লেভেল হেলথ প্রোভাইডার নিয়োগ করবে ন্যাশনাল হেলথ মিশন, বিশদে জানুন

করোনার দ্বিতীয় ঢেউ আটকে দিয়েছিলো চাকরির নিয়োগ

২০২১ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসে ভারতের বিভিন্ন ধরনের কোম্পানি খুব তেজ গতিতে শুরু করেছিল চাকরিতে নিয়োগ। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের ফলে সেই গতি বাধাপ্রাপ্ত হয় এবং আবার থমকে যায় চাকরিতে নিয়োগ পর্ব। এর পরেই ধীরে ধীরে অবস্থার উন্নতি হতে শুরু করে এবং কোম্পানিগুলোতে খুলতে শুরু করে নতুন চাকরির বাজার।

Published by:Siddhartha Sarkar
First published: