Home /News /business /
Earn Money: এই স্কিমে বিনিয়োগে বাড়ূবে আপনার জমানো টাকা, মিলবে দেদার ট্যাক্স ছাড়

Earn Money: এই স্কিমে বিনিয়োগে বাড়ূবে আপনার জমানো টাকা, মিলবে দেদার ট্যাক্স ছাড়

Earn Money: here is why to make minimum investment in npf ppf and ssy tax saving schemes before march 31- Photo- Representative

Earn Money: here is why to make minimum investment in npf ppf and ssy tax saving schemes before march 31- Photo- Representative

ট্যাক্সের ক্ষেত্রে ছাড় (Tax Savings) পাওয়ার জন্য বিভিন্ন ধরনের ক্ষেত্রে বিনিয়োগ (Investment) করা যেতে পারে। কিন্তু সেটি করতে হবে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে।

  • Share this:

#নয়াদিল্লি: ট্যাক্সের ক্ষেত্রে ছাড় (Tax Savings) পাওয়ার জন্য বিভিন্ন ধরনের ক্ষেত্রে বিনিয়োগ (Investment) করা যেতে পারে। কিন্তু সেটি করতে হবে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে। এই সময়ের আগে কয়েকটি জায়গায় বিনিয়োগ করলে ট্যাক্স ছাড়ের  (Tax Savings) সুবিধা পাওয়া যেতে পারে। এমনই তিনটি জায়গা হল- ন্যাশনাল পেনশন স্কিম (NPS), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) ৮০সি ধারার অধীনে এখানে ট্যাক্স ছাড়ের  (Tax Savings)  সুবিধা রয়েছে। তার জন্য আর্থিক বর্ষে অন্তত ৫০০ টাকা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে জমা করা নিয়ম। তবে কোনও আর্থিক বর্ষে যদি টাকা (Earn Money)  জমা না পড়ে, তাহলে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায়।

আরও পড়ুন - IPL 2022: আইপিএল শুরুর আগেই নেটে শুরু ধোনি ধামাকা, ছক্কার ফুলঝুরির ভাইরাল ভিডিও

ন্যাশনাল পেনশন স্কিম (National Pension Scheme)

কেন্দ্রীয় সরকারের একটি সামাজিক সুরক্ষা স্কিম। শুধুমাত্র সরকারি চাকরিজীবীরাই নয়, সকল কর্মীদের অবসরের পর পেনশনের জন্য এই স্কিম চালু করা হয়েছে। অবসরের পর সকল কর্মীদের আয় সুনিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার চালু করেছে এই ন্যাশনাল পেনশন স্কিম। প্রতি মাসে একটি নির্দিষ্ট টাকা বিনিয়োগ করে এই স্কিমের মাধ্যমে ৬০ বছর বয়সে অবসরের পর প্রতি মাসে পাওয়া যাবে পেনশন। কেউ যদি তার অবসরের প্ল্যান করতে দেরি করে ফেলে এবং ৩৫ বছর বয়সে পৌঁছে গিয়ে থাকে তাহলে তার কাছে একমাত্র বিকল্প হল ন্যাশনাল পেনশন স্কিম। ৩৫ বছর বয়সে ন্যাশনাল পেনশন স্কিমে বিনিয়োগ (Investment) করা শুরু করে ৬০ বছর বয়সে অবসরের পর প্রতি মাসে প্রায় ৫০,০০০ টাকা করে পেনশন (Earn Money) পাওয়া সম্ভব। ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে এই স্কিমে বিনিয়োগ করলে ট্যাক্স ছাড়ের (Savings Schemes) সুবিধা পাওয়া যাবে।

আরও পড়ুন - Job Vacancy: অধ্যাপক ও সহকারী অধ্যাপক নিয়োগ হবে এই সরকারি সংস্থায়

সুকন্যা সমৃদ্ধি যোজনা 

কন্যাসন্তানের জন্য কেন্দ্রীয় সরকারের একটি যোজনা হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। সুকন্যা সমৃদ্ধি যোজনা লঞ্চ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। কেন্দ্রীয় সরকারের এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করে ভাল রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় যে কেউ নিজের দুই মেয়ের জন্য অ্যাকাউন্ট খুলতে পারে। সুকন্যা সমৃদ্ধি যোজনায় কন্যাসন্তান জন্ম হওয়ার পর ১০ বছরের মধ্যে এই অ্যাকাউন্ট খুলতে হবে। কন্যাসন্তানের জন্মের পরে তার ১০ বছরের মধ্যে মিনিমাম ২৫০ টাকা দিয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খুলতে হবে। সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট যে কোনও পোস্ট অফিস এবং কমার্সিয়াল ব্যাঙ্কের শাখায় খোলা যাবে। কন্যাসন্তানের বয়স ২১ বছর হওয়ার পর সে নিজেই সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে। বর্তমান আর্থিক বর্ষ অনুযায়ী সুকন্যা সমৃদ্ধি যোজনায় এক বছরে সর্বাধিক ১.৫ লাখ জমা করা যাবে। এখন সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৭.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এই স্কিমে ৯ বছর ৪ মাসে বিনিয়োগের টাকা দ্বিগুন হয়ে যাবে। ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে এই স্কিমে বিনিয়োগ করলে ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যাবে। ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে এই স্কিমে বিনিয়োগ করলে ট্যাক্স ছাড়ের সুবিধা পাওয়া যাবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Earn money, Investment, Tax Savings

পরবর্তী খবর