• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • ATM কার্ড হারিয়ে গেলে কী করণীয়? নতুন কার্ড কী ভাবে পাবেন? জানুন বিস্তারিত!

ATM কার্ড হারিয়ে গেলে কী করণীয়? নতুন কার্ড কী ভাবে পাবেন? জানুন বিস্তারিত!

কার্ডটিকে ব্লক করতে হবে এবং ব্যাঙ্কে গিয়ে সহজ প্রক্রিয়া অনুসরণ করে নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে।

কার্ডটিকে ব্লক করতে হবে এবং ব্যাঙ্কে গিয়ে সহজ প্রক্রিয়া অনুসরণ করে নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে।

কার্ডটিকে ব্লক করতে হবে এবং ব্যাঙ্কে গিয়ে সহজ প্রক্রিয়া অনুসরণ করে নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: অনলাইন পেমেন্ট, ইউপিআই এবং ডিজিটাল লেনদেনের এই যুগে ATM কার্ড ছাড়া জীবন প্রায় একরকমের অচল। এটিএম কার্ড থাকলে সোয়াইপ ছাড়াও UPI ব্যবহার করে ছোট থেকে বড় সব রকমের লেনদেন করা যায়। খাবার অর্ডার, ক্যাব ভাড়া, বিল পেমেন্ট থেকে শুরু করে চিকিৎসা ব্যবস্থা, সব কিছুই এখন ডিজিটাল লেনদেন প্রযুক্তির ওপর নির্ভরশীল। সবজি বিক্রেতা থেকে বড় বড় শপিং মল, সমস্ত জায়গায় ভার্চুয়াল লেনদেনের সুবিধা রয়েছে।

আরও পড়ুন: কাজ হবে কয়েক ক্লিকেই, বাড়িতে বসে SBI এটিএম কার্ডের পিন কী ভাবে পরিবর্তন করা যায়?

এখন প্রশ্ন হল, যদি এই এটিএম কার্ড হারিয়ে যায় তবে কী করণীয়? প্রথমত, কার্ডের যাতে অপব্যবহার না হয় সেই দিকে নজর রাখতে হবে এবং সঙ্গে প্রতিনিয়ত ব্যবহারের জন্য ব্যাঙ্ক একটি ডুপ্লিকেট কার্ডও সংগ্রহ করতে হবে। কার্ডের অপব্যবহার রুখতে প্রথমে কার্ডটিকে ব্লক করতে হবে এবং ব্যাঙ্কে গিয়ে সহজ প্রক্রিয়া অনুসরণ করে নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুন: ব্যবসায়িক লেনদেনের জন্য নতুন RuPay ডেবিট কার্ড চালু করছে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া; জানুন বিস্তারিত!

হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া কার্ড ব্লক

একটি এটিএম কার্ড হারিয়ে যাওয়ার পর বা চুরি হয়ে যাওয়ার পর প্রথম কার্ডটিকে ব্লক করা খুব জরুরি। প্রত্যেক ব্যাঙ্কের একটি করে টোল ফ্রি নম্বর থাকে যার সাহায্যে গ্রাহক খুব সহজেই তার কার্ড ব্লক করতে পারবে। কার্ড হারিয়ে যাওয়ার পর সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাঙ্কের টোল ফ্রি নম্বরে যোগাযোগ করে কার্ড ব্লক করতে হবে। এছাড়া, এসএমএস বা নেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করেও এটিএম কার্ড ব্লক করা যায়।

ডুপ্লিকেট কার্ডের জন্য আবেদন

কার্ড ব্লক করে দেওয়ার পর পরবর্তী পদক্ষেপ হল নতুন কার্ডের জন্য আবেদন। মোট ৪টি উপায়ে ডুপ্লিকেট কার্ডের জন্য আবেদন করা যায়।

আরও পড়ুন: সরকারি সাহায্যে হবে বিপুল উপার্জন! নতুন বছরে শুরু করুন এই ব্যবসা, সারা বছর টাকার অভাব হবে না...

নেট ব্যাঙ্কিং নেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করে নিজের অনালাইন ব্যাঙ্কিং অ্যাকাউন্টে লগ ইন করে গ্রাহক যথাযথ কারণ উল্লেখ করে নতুন কার্ডের আবেদন করতে পারে।

মোবাইল ব্যাঙ্কিং যদি গ্রাহকের কাছে নেট ব্যাঙ্কিং সুবিধা না থাকে তবে মোবাইল ব্যাঙ্কিং-এর মাধ্যমেও ডুপ্লিকেট কার্ডের জন্য আবেদন করা যেতে পারে।

গ্রাহক পরিষেবা কেন্দ্র সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা কেন্দ্রে যোগাযোগ করেও নতুন এটিএম কার্ডের জন্য আবেদন করার সুবিধা প্রদান করা হয়।

ব্যাঙ্ক ব্রাঞ্চ উপরোক্ত তিনটি পরিষেবা ছাড়াও গ্রাহক যে কোনও সময় ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে হারিয়ে যাওয়া কার্ডের একটি ডুপ্লিকেট কার্ড সংগ্রহ করতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published: