হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য বড় খবর, এই নিয়ম পরিবর্তন হতে পারে!

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য বড় খবর, এই নিয়ম পরিবর্তন হতে পারে!

ইউটিআই এএমসি, এএমএফআই, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক নিয়ম পরিবর্তনের দাবি জানিয়েছিল।

  • Share this:

#কলকাতা: সরকারি কোম্পানিগুলো বেসরকারি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য ছাড় পেতে পারে। সিএনবিসি আওয়াজ-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মহারত্ন, নবরত্ন, মিনি রত্ন পিএসইউ-কে এই ছাড় দেওয়া হতে পারে। প্রসঙ্গত ইউটিআই এএমসি, এএমএফআই, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক নিয়ম পরিবর্তনের দাবি করেছিল।

এর পর কী: মিউচুয়াল ফান্ডের ঋণ ভিত্তিক স্কিমগুলিতে বিনিয়োগে এই ছাড় দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। সরকারি কোম্পানিগুলির উদ্বৃত্ত তহবিলের বিনিয়োগের জন্য নির্দেশিকাগুলিতে পরিবর্তনও আনা হতে পারে।

আরও পড়ুন: শুধু জামাকাপড় নয়,সাবান আপনার ভাগ্যও উজ্জ্বল করতে পারে,রয়েছে মালামাল হওয়ার সুযোগ

কেন এই নিয়ম: ইউটিআই এএমসি, এএমএফআই, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক নিয়ম পরিবর্তনের দাবি জানিয়েছিল। সেই দাবিই মেনে নেওয়া হতে পারে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের বাকি শর্ত একই থাকবে।

এখন কী নিয়ম: ভারতে পাবলিক সেক্টরের উদ্যোগগুলিকে বর্তমানে শুধুমাত্র সরকারি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার অনুমতি দেওয়া হয়েছে। বর্তমানে, উদ্বৃত্ত তহবিলের ৩০ শতাংশ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়। এ ছাড়াও মিউচুয়াল ফান্ডের জন্য সেবিতে নিবন্ধিত হওয়া আবশ্যক। দুটি রেটিং এজেন্সি থেকে সর্বোচ্চ রেটিংও প্রয়োজন।

আরও পড়ুন: ১ ডিসেম্বর থেকে ভারতে চালু হচ্ছে ডিজিটাল মুদ্রা, এই বিষয়গুলো আগেভাগেই জেনে নিন

সরকার যদি এটা অনুমোদন করে তাহলে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ যে বাড়বে সে কথা বলাই বাহুল্য। পুঁজির বাজারে উত্থান হতে পারে বলেও আশা করছেন বিশেষজ্ঞরা। তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

প্রসঙ্গত, সম্প্রতি মিউচুয়াল ফান্ডে বড়সড় নিয়ম পরিবর্তন করেছে সেবি। নয়া নিয়ম অনুযায়ী, স্টক মার্কেটের মতো মিউচিয়াল ফান্ডকেও ইনসাইডার ট্রেডিং রেগুলেশনের আওতায় আনা হচ্ছে। কোম্পানির সঙ্গে যুক্ত ব্যক্তির কাছে সংস্থার ভিতরের গোপন খবর থাকে। তিনি যখন সেই খবরের ভিত্তিতে শেয়ার বিক্রি করে মুনাফা করেন তখন সেটাকে ইনসাইডার ট্রেডিং বলা হয়।

সেবি তার নয়া নির্দেশিকায় মিউচুয়াল ফান্ডে ইনসাইডার ট্রেডিংকে নিষিদ্ধ করেছে। বলা হয়েছে, যদি কোনও ব্যক্তির কাছে সংবেদনশীল তথ্য থাকে তাহলে তিনি তার ভিত্তিতে মিউচুয়াল ফান্ডের কোনও স্কিমের লেনদেন করতে পারবেন না। কারণ এটা স্কিমের নেট সম্পদ মূল্যের উপর প্রভাব ফেলতে পারে। ফ্র্যাঙ্কলিন টেম্পলটন মামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে সেবি।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Investments and Returns, Mutual Funds