হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
শুধু জামাকাপড় নয়,সাবান আপনার ভাগ্যও উজ্জ্বল করতে পারে,রয়েছে মালামাল হওয়ার সুযোগ

New Business Ideas|| শুধু জামাকাপড় নয়, সাবান আপনার ভাগ্যও উজ্জ্বল করতে পারে, রয়েছে মালামাল হওয়ার সুযোগ!

New Business Idea: এখন যদি কেউ কম বিনিয়োগে বড় ব্যবসা করতে চান, তাহলে সাবান তাঁর ভাগ্য উজ্জ্বল করতে পারে।

  • Share this:

#কলকাতা: চাকরি করে আর ক'জন বড়লোক হয়েছে! এ জন্য ব্যবসা করতে হয়। এটা শুধু প্রবাদ নয়, খুব সত্যি কথাও। ইদানীং চাকরির বদলে ব্যবসায় ঝুঁকছে যুবসমাজ। তৈরি হচ্ছে একের পর এক স্টার্ট আপ। সস্তায় ঋণ দেওয়া থেকে শুরু করে স্কিল ডেভেলপমেন্ট, আত্মনির্ভরতার লক্ষ্যে একাধিক পদক্ষেপ করছে সরকারও। এখন যদি কেউ কম বিনিয়োগে বড় ব্যবসা করতে চান, তাহলে সাবান তাঁর ভাগ্য উজ্জ্বল করতে পারে।

সাবান নিত্যপ্রয়োজনীয় উপাদান। প্রত্যেক বাড়িতে লাগে। জামাকাপড় কাচা থেকে বাসন মাজা, সাবানের ব্যবহার সর্বত্র। তাই চাহিদাও সবসময়ই তুঙ্গে থাকে। বাজারে সাবানের নামি-দামি ব্র্যান্ড রয়েছে। কিন্তু গুণমান ভাল হলে মানুষ যে লোকাল সাবানের দিকেও ঝুঁকতে পারে সে কথা চোখ বন্ধ করে বলে দেওয়া যায়। সবচেয়ে ভাল ব্যাপার হল, কম টাকা বিনিয়োগ করেও সাবান তৈরির কারখানা খোলা যায়। এই ব্যবসা করতে চাইলে মুদ্রা যোজনার অধীনে সরকারের থেকে ঋণও মিলবে।

আরও পড়ুনঃ সবজি চাষে ঘাটতি মেটাতে বিনামূল্যে বীজ বিতরণের উদ্যোগ উদ্যান পালন দফতরের

কত বিনিয়োগ করতে হবে: সাবান তৈরির কারখানা খুলতে হাজার বর্গমিটার জায়গার প্রয়োজন। কারণ অনেক রকমের মেশিন লাগবে। এক্সট্রুডার মেশিন, ডাই, মিক্সার মেশিন, কাটিং মেশিন এবং কাঁচামাল। এর পাশাপাশি কিছু কর্মীও নিয়োগ করতে হবে। মোটামুটি ৭ লাখ টাকা খরচ করে সাবান উৎপাদনের একটা ভাল ইউনিট স্থাপন করা যায়। এর পাশাপাশি সাবান কারখানা চালানোর জন্য লাইসেন্সও লাগবে।

কত উপার্জন হতে পারে: শুরুতে আয় কিছুটা কম হবে। কারণ বাজার ধরার জন্য পণ্যের মার্জিন কিছুটা কম রাখতে হবে। প্রথম দিকে সাধারণত একটা সাবানে ১৫ শতাংশ পর্যন্ত মার্জিন পাওয়া যেতে পারে। যদি উৎপাদন এবং পণ্যের মান ভাল হয় তাহলে একটা কারখানা থেকে বছরে ৬ লাখ টাকা পর্যন্ত আয় করা যেতে পারে।

এ ভাবে লাভ বাড়বে: এই ব্যবসায় সফল হতে চাইলে পণ্যের গুণমান ভাল হওয়া আবশ্যক। ব্যবসা বাড়ানোর জন্য কঠোর পরিশ্রম করতে হবে। পণ্য সঠিকভাবে বাজারজাত করতে পারলে লাভ বাড়বে। এ ছাড়া সাবানের হোম ডেলিভারিও চালু করা যায়। বাজারে স্টল বসিয়ে বিক্রি করলে মার্জিন ভাল থাকবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: New Business Ideas, Soap