Home /News /business /
Investment: বিনিয়োগের ক্ষেত্রে অটো রিনিউয়াল কতটা কার্যকরী? দেখে নিন এক নজরে!

Investment: বিনিয়োগের ক্ষেত্রে অটো রিনিউয়াল কতটা কার্যকরী? দেখে নিন এক নজরে!

সবসময় এই অটো রিনিউয়াল অপশন বেছে নেওয়া ঠিক ততটা কার্যকরী নাও হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: ব্যাঙ্কের বিভিন্ন স্কিমে বিভিন্ন ভাবে বিনিয়োগ করা হয়ে থাকে নির্দিষ্ট লক্ষ্যের জন্য। সেই সকল স্কিমের ম্যাচিউরিটির সময় অনেকেই অটো রিনিউয়াল অপশন সিলেক্ট করে থাকে। কিন্তু সবসময় এই অটো রিনিউয়াল অপশন বেছে নেওয়া ঠিক ততটা কার্যকরী নাও হতে পারে।

আরও পড়ুন-মাত্র ২৫০০০ টাকা বিনিয়োগ! এই ব্যবসায় প্রতি মাসে আয় হবে ২ লাখ টাকা

ম্যাচিউরিটি ম্যাচিং ডিপোজিট

ব্যাঙ্কের বিভিন্ন ধরনের স্কিমে বিনিয়োগ করার সময় এড়িয়ে যাওয়া উচিত স্মল ক্রেডিট রিস্ক বিনিয়োগ। অন্যান্য বিনিয়োগের ক্ষেত্রে ম্যাচিউরিটি ভ্যালু কতটা হতে পারে তা জানা থাকলেও এই ধরণের স্মল ক্রেডিট রিস্ক বিনিয়োগের ক্ষেত্রে সেটা জানা সম্ভব নয়। এছাড়া রেকারিং ডিপোজিটের ক্ষেত্রেও ম্যাচিউরিটি ভ্যালু কতটা হতে পারে তা জানা সম্ভব। অনেকেই না জেনেই ব্যাঙ্কে বিনিয়োগ করা শুরু করে। কিন্তু ব্যাঙ্কে বিনিয়োগ করলেও রিটার্ন অনেক কম পাওয়া যায়। এর ফলে বিভিন্ন ধরনের মিউচুয়াল ফান্ড এবং ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করা দরকার। এক্ষেত্রে ব্যাঙ্কের বিভিন্ন স্কিমে অটো রিনিউয়াল অপশন সিলেক্ট করা থাকলে বিনিয়োগের পরিমাণ এবং রিটার্ন ঠিকমতো বোঝা সম্ভব নয়। এর জন্য প্রতিটি স্কিমে বিনিয়োগ করার পর কতটা রিটার্ন পাওয়া সম্ভব তার একটা হিসাব রাখা দরকার। সেই অনুযায়ী সেটি চালানো এবং বন্ধ করা উচিত।

আরও পড়ুন: মাসে ৫০ হাজার টাকা পেনশন সুনিশ্চিত! জেনে নিন কী ভাবে!

রিইনভেস্টমেন্ট রিস্ক

অটো রিনিউয়ালের মাধ্যমে একই স্কিমে আবার রিইনভেস্টমেন্ট করার সম্ভাবনা রয়েছে। এর ফলে যে সকল স্কিমে বেশি রিটার্ন পাওয়া সম্ভব নয় সেই স্কিমে আবার বিনিয়োগ শুরু হয়ে যেতে পারে। একটি স্কিমে বছরে ৫.২৫ শতাংশ হারে সুদ পাওয়া গেলে সেটি যদি আবার অটো রিনিউ হয়ে যায়, তাহলে সেই ক্ষেত্রে সেই সুদের হার কমে ৪.৫০ শতাংশ হয়ে যেতে পারে। এর ফলে অটো রিনিউয়ালের মাধ্যমে একই স্কিমে আবার বিনিয়োগের সম্ভাবনা থেকে যায়। এর ফলে বিনিয়োগের টাকা রিটার্ন পাওয়ার সময় তার পরিমাণ কমে যায়। সেই অনুযায়ী রিটার্ন পাওয়া যায় না।

আরও পড়ুন: ২৩ কোটির অ্যাকাউন্টে টাকা পাঠাল নরেন্দ্র মোদি সরকার! আপনি কি পেলেন? দেখে নিন এইভাবে...

সমাধান

এই অটো রিনিউয়ালের সমস্যা কমানোর জন্য ব্যাঙ্কের মাধ্যমে রেকারিং ডিপোজিট (RD), সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) এবং অন্যান্য স্কিমে যেমন মিউচুয়াল ফান্ড (Mutual Fund) এবং ইক্যুইটি (Equity) ফান্ডে বেশি করে বিনিয়োগ করা দরকার। এই সকল স্কিমে বিনিয়োগ করার জন্য অটো রিনিউয়ালের দরকার পড়ে না। এছাড়াও ব্যাঙ্কের কোনও স্কিমের টাকা ম্যাচিউরিটির সময় খেয়াল রাখা দরকার সেটি আবার শুরু হয়ে গেল কি না। এক্ষেত্রে নিজের সেভিংস অ্যাকাউন্টে সেই ম্যাচিউরিটির টাকা ডিপোজিট করা দরকার!

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Auto Renewal, Deposits