Home /News /business /
Bank Locker: ব্যাঙ্কে লকার ভাড়া নেওয়া এখন আরও নিরাপদ, কী বলছে আরবিআইয়ের নয়া নিয়ম?

Bank Locker: ব্যাঙ্কে লকার ভাড়া নেওয়া এখন আরও নিরাপদ, কী বলছে আরবিআইয়ের নয়া নিয়ম?

Bank Locker: কর্তৃপক্ষের নিজস্ব ভুলে যাতে ব্যাঙ্কে আগুন লাগা, চুরি, ডাকাতি বা ভবন ধসের মতো ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে হবে’।

  • Share this:

#নয়াদিল্লি: অবহেলার কারণে লকারের সামগ্রীর কোনও ক্ষতি হলে ব্যাঙ্ককে তার মূল্য চোকাতে হবে। ব্যাঙ্ক লকার সংক্রান্ত একটি সংশোধিত নির্দেশিকায় এ কথা বলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চলতি বছরের ১ জানুয়ারি থেকে নয়া নিয়ম কার্যকর হয়েছে।

নির্দেশিকায় আরবিআই স্পষ্ট করে দিয়েছে, ‘যে ব্যাঙ্কে লকার রয়েছে সেগুলির নিরাপত্তা এবং নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় পদক্ষেপ নেওয়া ব্যাঙ্কগুলির দায়িত্ব। কর্তৃপক্ষের নিজস্ব ভুলে যাতে ব্যাঙ্কে আগুন লাগা, চুরি, ডাকাতি বা ভবন ধসের মতো ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে হবে’।

আরও পড়ুন: এবার এই ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো এখানে ?

যদি এমনটা হয় তাহলে ব্যাঙ্ককে লকারের বার্ষিক ভাড়ার ১০০ গুণ গ্রাহককে ক্ষতিপূরণ হিসাবে দিতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘ব্যাঙ্ক কর্মচারীদের প্রতারণার কারণে যদি লকারের কোনও ক্ষতি হয় তাহলে ব্যাঙ্কের ঘাড়ে সেই দায় বর্তাবে। এজন্য গ্রাহককে লকারের বার্ষিক ভাড়ার ১০০ গুণ ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে’। অর্থাৎ যদি লকারের বার্ষিক ভাড়া ১০ হাজার টাকা হয় তাহলে ক্ষতিপূরণ বাবদ ১০ লক্ষ টাকা দিতে হবে।

আরও পড়ুন: ১২০ টাকা পেরিয়ে গেল পেট্রোলের দাম, দেখে নিন আপনার শহরে কত হল

‘অমিতাভ দাশগুপ্ত বনাম ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’ মামলার পরিপ্রেক্ষিতে এই নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে আবেদনকারী দাবি করেছিলেন, তাঁর এবং তাঁর মায়ের যৌথ লকারের বার্ষিক ফি মেটানো সত্ত্বেও লকারটি ভাঙা হয়েছে। শুধু তাই কিছু গয়নাও পাওয়া যাচ্ছে না। এই মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট আরবিআইকে ৬ মাসের মধ্যে লকার নিয়ে ব্যাঙ্কগুলির দায়িত্বের উপর উপযুক্ত নিয়ম ও প্রবিধান জারি করার নির্দেশ দেয়।

আরও পড়ুন: ATM-এ টাকা তুলতে আর লাগবে না কার্ড! বিরাট ঘোষণা RBI-এর

এরপরই ব্যাঙ্ক লকারের নিয়ম পরিবর্তন করার সিদ্ধান্ত নেয় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। একইসঙ্গে বিভিন্ন ব্যাঙ্কের লকারগুলিতে নিরাপদ আমানত এবং নিরাপদ হেফাজত সংক্রান্ত সুবিধার জন্য নতুন নির্দেশিকা ঘোষণা করে শীর্ষ ব্যাঙ্ক।

এই প্রসঙ্গে ব্যাঙ্ক বাজার ডট কমের সিইও আদিল শেট্টি বলেন, ‘অনেকক্ষেত্রে এমনটা ঘটে যখন লকার ভাড়া নেওয়া গ্রাহক আর লকার পরিচালনা করেন না বা সংশ্লিষ্ট চার্জ পরিশোধ করেন না। তেমনটা হলে, লকার ভাড়া নেওয়া গ্রাহক যাতে সময়মতো লকারের ভাড়া পরিশোধ করেন তা নিশ্চিত করার জন্য, ব্যাঙ্কের কাছে লকার বরাদ্দের সময় এককালীন মেয়াদী আমানত নেওয়ার ক্ষমতা থাকে। এই অর্থে তিন বছরের জন্য লকার ভাড়া ও লকার ভেঙে খোলার চার্জ অন্তর্ভুক্ত থাকবে’। অর্থাৎ লকারের জন্য আবেদন করলে তার বার্ষিক ভাড়া যদি ৮০০০ টাকা হয় তাহলে ব্যাঙ্ক ২৪ হাজার টাকার টার্ম ডিপোজিট খুলতে বলতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Bank Lockers, RBI

পরবর্তী খবর