Home /News /birbhum /
Birbhum News: আবহাওয়ার খামখেয়ালিপনায় লক্ষ লক্ষ টাকার তরমুজ নষ্ট

Birbhum News: আবহাওয়ার খামখেয়ালিপনায় লক্ষ লক্ষ টাকার তরমুজ নষ্ট

তরমুজ

তরমুজ

বীরভূমের মত জেলায় এমনিতেই তরমুজ চাষের প্রতি খুব একটা ঝোঁক দেখা যায় না চাষিদের। নির্দিষ্ট কিছু জায়গার চাষিরা তরমুজ চাষ করে থাকেন।

  • Share this:

    #বীরভূম:  গ্রীষ্মকালীন কাঠফাটা রোদে, গরমে একটু হলেও তৃষ্ণা মেটাতে পারে তরমুজ। যে কারণে প্রতি বছর এই সময় তরমুজের ব্যাপক চাহিদা থাকে। অন্যান্য বছরের তুলনায় এই বছর গরম কিছুটা হলেও বেশি হওয়ার কারণে এই তরমুজের চাহিদা আরও বেড়েছে। তরমুজের ফলন এবং চাহিদা সমান থাকার কারণে বেশ কিছু জায়গায় চাষিরা লাভের মুখ দেখছেন, আবার বেশ কিছু জায়গায় তরমুজের ফলন বেশি হওয়ার কারণে চাষিরা ক্ষতির সম্মুখীন। তবে বীরভূমের ক্ষেত্রে এই ঘটনা কিছুটা হলেও আলাদা।

    বীরভূমের মত জেলায় এমনিতেই তরমুজ চাষের প্রতি খুব একটা ঝোঁক দেখা যায় না চাষিদের। নির্দিষ্ট কিছু জায়গার চাষিরা তরমুজ চাষ করে থাকেন। তবে এই বছর আবহাওয়ার খামখেয়ালিপনায় মাঠেই নষ্ট হয়েছে এই সকল চাষিদের অধিকাংশ তরমুজ। যে কারণে তারা লক্ষ লক্ষ টাকার ক্ষতির সম্মুখীন। মাঠে এইভাবে তরমুজ নষ্ট হওয়ার ছবি ধরা পড়েছে নানুর ব্লকের বিভিন্ন জায়গায়।

    আরও পড়ুন - কোপাই নদীর পাড় ঘিরে চলছে কংক্রিটের কাজ! ভয়ঙ্কর কান্ড বীরভূমে

    আরও পড়ুন - ফুলে ভরা টোটোর ছাদবাগান! ছায়ার শীতলতায় গন্তব্যে পাড়ি আরোহীদের

    চলতি বছর টানা দু'মাস কোন রকম বৃষ্টি লক্ষ্য করা যায়নি। টানা এই বৃষ্টি না হওয়ার কারণে এবং তীব্র তাপ প্রবাহের কারণে মাঠের মধ্যেই নষ্ট হয় প্রচুর তরমুজ। এমনটাই জানা গিয়েছে বীরভূমের নানুর ব্লকের অন্তর্গত বিভিন্ন তরমুজ চাষিদের থেকে।

    তরমুজ চাষীদের ক্ষতির পরিসংখ্যান হিসাবে তারা জানিয়েছেন, দেড় দুই বিঘা জমিতে ৫০ হাজার টাকা খরচ করে তরমুজ চাষ করলে অন্ততপক্ষে দেড় লক্ষ টাকা সেখান থেকে হেঁসে খেলে চলে আসে। চলতি বছর যে বাজার রয়েছে তাতে দু'লক্ষ টাকার কাছাকাছি এসে যেত। কিন্তু আবহাওয়ার এই খামখেয়ালিপনায় ৩০ হাজার টাকা এই তরমুজ বিক্রি করে আসবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Birbhum, Watermelon

    পরবর্তী খবর