Home /News /birbhum /
Birbhum News: শ্রীলঙ্কায় মারাত্মক পরিস্থিতি, কেন হল এমন? জানালেন শান্তিনিকেতনের প্রবাসী শ্রীলঙ্কান

Birbhum News: শ্রীলঙ্কায় মারাত্মক পরিস্থিতি, কেন হল এমন? জানালেন শান্তিনিকেতনের প্রবাসী শ্রীলঙ্কান

শ্রীলঙ্কায় কেন এই পরিস্থিতি?

শ্রীলঙ্কায় কেন এই পরিস্থিতি?

Birbhum News: বিশ্বভারতীর ওই প্রাক্তণ পড়ুয়া এবং তার পরিবার শ্রীলঙ্কার কালুতারা জেলার হরানা শহরের বাসিন্দা।

  • Share this:

    #বীরভূম: বর্তমানে শ্রীলঙ্কার ডামাডোল পরিস্থিতি নিয়ে গোটা বিশ্ব সরগরম। ভারতের প্রতিবেশী ছোট্ট এই দেশটির কেন এমন পরিস্থিতি হল তা নিয়ে অনেকের মধ্যেই নানা কৌতূহল রয়েছে, বিশেষ করে ভারতীয়দের মধ্যে এই কৌতূহল আকাশছোঁয়া। কারণ প্রতিবেশী দেশের এমন পরিস্থিতির পরিপ্রেক্ষিতে তাদের মধ্যে উদ্বেগ চরমে। শ্রীলঙ্কার এমন পরিস্থিতি কেন হল তা নিয়ে আমাদের জানালেন বিশ্বভারতীর এক প্রাক্তন পড়ুয়া তথা শান্তিনিকেতনের প্রবাসী শ্রীলঙ্কান। বিশ্বভারতীর ওই প্রাক্তন পড়ুয়া হলেন চাঁদনি কস্তুরি আরচি। তিনি জন্মসূত্রে শ্রীলঙ্কার বাসিন্দা হলেও বিশ্বভারতীর সঙ্গীত ভবনে কথাকলি নৃত্য নিয়ে পড়াশোনা করতে আসেন পরে এখানেই বিয়ে করেন এবং তারপর থেকেই শান্তিনিকেতনে তিনি থেকে যান।

    বিশ্বভারতীর ওই প্রাক্তণ পড়ুয়া এবং তার পরিবার শ্রীলঙ্কার কালুতারা জেলার হরানা শহরের বাসিন্দা। বর্তমানে তিনি এবং তার পরিবার রয়েছে শান্তিনিকেতনের অ্যান্ড্রুজপল্লীতে। তারা শান্তিনিকেতনে বসবাস করলেও তাদের অনেক আত্মীয়-স্বজন এবং তার ছেলে লাহিরু সাতসারের অনেক বন্ধুবান্ধব রয়েছেন। ফোনে সেখানকার আত্মীয়-স্বজন এবং বন্ধু-বান্ধবদের সঙ্গে কথা বলে তারা জানতে পারছেন, পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর, হাতে টাকা থাকলেও তারা প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারছেন না। তাদের দেশের এমন ভয়ংকর পরিস্থিতির কারণ হিসেবে চাঁদনি কস্তুরি আরচি দাবি করেছেন, প্রেসিডেন্ট থেকে শুরু করে অন্যান্য প্রশাসনিক দায়িত্বে যারা ছিলেন তারা প্রত্যেকেই এর জন্য দায়ী। এটা হয়েছে সম্পূর্ণভাবে মিস ম্যানেজমেন্টর জন্য। এর পাশাপাশি তিনি দাবি করেছেন বিপুল পরিমাণে দুর্নীতি হয়েছে। তবে এই সকল যে সমস্যা তৈরি হয়েছে তা সবচেয়ে বেশি তৈরি হয় করোনা পরিস্থিতির জন্য বলে জানিয়েছেন, চাঁদনি কস্তুরি আরচি। কারণ হিসেবে তিনি জানান, তাদের দেশ পর্যটকদের উপর নির্ভরশীল। সেই জায়গায় করোনাকালে পর্যটকদের আগমণ ছিল না বললেই চলে। এর পাশাপাশি তিনি জানিয়েছেন, দেশের যে কর ব্যবস্থা সেই কর ব্যবস্থায় কর একেবারে কমিয়ে দেওয়া হয়েছিল। এই সকল একাধিক কারণেই দেশের এমন অবস্থা হয়েছে।

    আরও পড়ুন: শ্বশুর-শাশুড়িকে ঘর বন্ধ করে জ্বালিয়ে দিল জামাই! নৃশংসতার নয়া নজির হাওড়ায়

    দেশের এমন পরিস্থিতির জন্য কারণ জানানোর পাশাপাশি চাঁদনি কস্তুরি আরচি এবং তার ছেলে লাহিরু সাতসারে শ্রীলঙ্কার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং সেখানকার বাসিন্দাদের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। প্রসঙ্গত, লাহিরু সাতসারের মা শ্রীলঙ্কায় জন্ম গ্রহণ এবং সেখানকার প্রবাসী হওয়ার পাশাপাশি তিনিও শ্রীলঙ্কার কলম্বোতে জন্মগ্রহণ করেছেন এবং ২০১৯ সালে শেষবার শ্রীলঙ্কা গিয়েছিলেন।

    আরও পড়ুন: ডাল চোর! বাংলার অঙ্গনওয়ারি কেন্দ্রে চাঞ্চল্যকর চুরি, তাজ্জব গোটা এলাকা

    চাঁদনি কস্তুরি আরচি ১৯৮৯ সালে প্রথম ভারতে আসেন পড়াশোনার জন্য। এরপর তার ১৯৯৮ সালে বিয়ে হয় শান্তিনিকেতনে। পরে ২০০৩ সালে তিনি পুনরায় শ্রীলঙ্কা চলে যান এবং সেখানে অধ্যাপনার পেশার সঙ্গে যুক্ত হন। প্রায় ৯ বছর সেখানে অধ্যাপনার সঙ্গে যুক্ত থাকার পর ২০১২ সালে পুনরায় শান্তিনিকেতনে ফিরে আসেন।

    প্রবাসী এই শ্রীলঙ্কান পরিবারের তরফ থেকে বর্তমানে শ্রীলঙ্কান বাজার মূল্য সম্পর্কে যা জানা যাচ্ছে তা হল, শ্রীলঙ্কার রুপিতে এখন সেখানে দু ধরনের পেট্রোল পাওয়া যাচ্ছে ৪৬০ এবং ৫২০ লিটার দরে। গ্যাসের দাম ৪৯১০ (১২.৫ কেজি), দুধের দাম ২৯০০ প্রতি কেজি, এছাড়াও পাউরুটি ২০০-র উপরে এবং চাল ৬০০-র উপরে চলছে।

    ---মাধব দাস

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Srilanka crisis, West Bengal news

    পরবর্তী খবর