Home /News /birbhum /
Dr Sushobhan Banerjee : চলে গিয়েছেন ‘এক টাকার ডাক্তার’, শ্রদ্ধা জানাতে ব্যবসা বন্ধ বোলপুরে

Dr Sushobhan Banerjee : চলে গিয়েছেন ‘এক টাকার ডাক্তার’, শ্রদ্ধা জানাতে ব্যবসা বন্ধ বোলপুরে

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে

Dr Sushobhan Banerjee : তাঁকে হারিয়ে বোলপুরের বাসিন্দারা পুরাতন বটগাছকে হারানোর সঙ্গে তুলনা করেছেন

  • Share this:

    বোলপুর : দীর্ঘ ৫৭ বছর ধরে মাত্র এক টাকায় চিকিৎসা পরিষেবা দিয়েছেন বোলপুরের চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় । এইভাবে বছরের পর বছর ধরে চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য তার নাম হয়েছিল ‘এক টাকার ডাক্তার’ । দুঃস্থ দরিদ্র মানুষদের এইভাবে পরিষেবা দেওয়ার কারণে তিনি যেমন এক টাকার ডাক্তার হিসাবে পরিচিতি লাভ করেছিলেন ঠিক তেমনই আবার ভারত সরকারের তরফ থেকে পেয়েছিলেন পদ্মশ্রী সম্মান । স্বনামধন্য এই চিকিৎসক মঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ ইহলোক ত্যাগ করে পরলোকে গমন করেন ।

    দীর্ঘ কয়েক মাস ধরে তিনি কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন । মৃত্যুর ১৫ দিন আগে বাড়াবাড়ি হলে তাকে ভর্তি করা হয় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে । সেখানেই চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তার । তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে দেশজুড়ে । অভিভাবকহীন হয়ে পড়েন বোলপুরের বাসিন্দারা । কারণ তিনি এমন একজন ডাক্তার ছিলেন যাকে দিনরাত যখনই ডাকা হতো ছুটে আসতেন । তাঁকে হারিয়ে বোলপুরের বাসিন্দারা পুরাতন বটগাছকে হারানোর সঙ্গে তুলনা করেছেন ।

    আরও পড়ুন : গা ঢাকা আগেই, এ বার পার্থ গ্রেফতার হতেই মোবাইল বন্ধ কোলাঘাটের এক তৃণমূল নেতার

    মঙ্গলবার তাঁর মৃত্যুর পর সেদিন রাতেই বোলপুরে তাঁর নিথর দেহ আনা হয় এবং বুধবার কঙ্কালীতলা শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় । তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য বিশ্বভারতী কর্তৃপক্ষ রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে তাঁকে বিদায় জানান । অন্যদিকে তাঁকে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার একদিনের জন্য বোলপুরে ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নেন ব্যবসায়ীরা ।

    আরও পড়ুন : বিশ্ব ম‍্যানগ্রোভ দিবসে ম‍্যানগ্রোভ রক্ষার শপথ নিল দক্ষিণ ২৪ পরগণা

    বোলপুরের ব্যবসায়ী সংগঠনের তরফ থেকে বুধবার রাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল থেকেই শহরের দোকানপাট বন্ধ। কেবলমাত্র কাঁচা সবজির দোকান খোলা রয়েছে। তবে তাঁরা দোকান খুলে রাখলেও চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়কে শ্রদ্ধা জানানোর জন্য ব্যবসায়ীরা যে সিদ্ধান্ত নিয়েছেন তার পাশে তাঁরা রয়েছেন।

    Madhab Das
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Birbhum, Bolpur, Dr Sushobhan Banerjee

    পরবর্তী খবর