হোম /খবর /আলিপুরদুয়ার /
উত্তরবঙ্গের চা শ্রমিকদের পরিচয়পত্র দেওয়ার কাজ শুরু

Alipurduar News: উত্তরবঙ্গের চা শ্রমিকদের পরিচয়পত্র দেওয়ার কাজ শুরু

উত্তরবঙ্গের বেশ কয়েকটি চা বাগানে শ্রমমন্ত্রীর উপস্থিতিতে শ্রমদফতরের পক্ষ থেকে চা শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করা হল শুক্রবার সন্ধ্যায়। চা বাগানের শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করার অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রচুর শ্রমিক।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#আলিপুরদুয়ার: উত্তরবঙ্গের বেশ কয়েকটি চা বাগানে শ্রমমন্ত্রীর উপস্থিতিতে শ্রমদফতরের পক্ষ থেকে চা শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করা হল শুক্রবার সন্ধ্যায়। চা বাগানের শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করার অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রচুর শ্রমিক। শ্রমমন্ত্রীর উপস্থিতিতে আলিপুরদুয়ার জেলার মাদারিহাট বীরপাড়া ব্লকের ধুমচিপাড়া চা বাগানে শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করা হল। আলিপুরদুয়ার জেলার মধ‍্যে ধুমচিপাড়া চা বাগানে শ্রমিকদের শ্রমদফতরের পক্ষ থেকে পরিচয়পত্র প্রদান শুরু হল। ধুমচিপাড়া চা বাগানে উপস্থিত ছিলেন শ্রমমন্ত্রী মলয় ঘটক, মন্ত্রী বুলু চিকবড়াইক সহ অন‍্যান‍্যরা।

এই বিষয়ে উল্লেখ‍্য গত ১১ সেপ্টেম্বর মালবাজারে এক সভায় অভিষেক ব‍্যানার্জি জানিয়েছিলেন চা বাগানের শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করা হবে। তারপর শ্রমদফতরের পক্ষ থেকে চা বাগানের শ্রমিকদের পরিচয় প্রদানের প্রক্রিয়া শুরু হয়। গথকাল ধুমচিপাড়া চা বাগানে পরিচয়পত্র প্রদান করা হয়। খুব শীঘ্রই উত্তরবঙ্গের প্রায় ৩৫০ টি চা বাগানের কর্মরত প্রায় চার লক্ষ শ্রমিক যাদের পি এফ আ্যকাউণ্ট রয়েছে তাদের পরিচয়পত্র প্রদান করা হবে।

আরও পড়ুনঃ মায়ের বদলে শিশুপুত্রকে ভ্যাকসিন! চাঞ্চল্য আলিপুরদুয়ার হাসপাতালে

এদিন শ্রমমন্ত্রী জানান খুব শীঘ্র উত্তরবঙ্গের সবকটি চা বাগানে শ্রমিকদের পরিচয়পত্র প্রদান করা হবে এবং আগামী ১ অক্টোবর থেকে শ্রমিকদের পে স্লিপ দিতে হবে চা বাগান কতৃপক্ষকে এবং বাধ‍্যতামূলক প্রতিটি চা বাগানের শ্রমিকদের পে স্লিপ দিতে হবে এই বিষয়ে ইতিমধ্যে শ্রমদফতরের থেকে নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি চা বাগানে। পে স্লিপ পেলে শ্রমিকরা জানতে পারবে তাদের বেতন কত এবং পি এফ জন‍্য কত কাটা হচ্ছে।

আরও পড়ুনঃ ভুটানের পেডেস্ট্রিয়ান টার্মিনালে নিয়মকানুন জানালেন সেদেশের প্রধানমন্ত্রী

শ্রমমন্ত্রী আরও জানান চা বাগানের শ্রমিকদের পানীয় জল নিয়ে পি এইচ ই মন্ত্রী সাথে কথা হয়েছে এবং আগামী ২০২৪ মধ‍্যে উত্তরবঙ্গের প্রতিটি চা বাগানে শ্রমিকদের ঘরে ঘরে পানীয় জল পরিষেবা পৌছে দেওয়া হবে। এছাড়া গত ১১ তারিখ মালবাজারে সভায় বলেছিলেন উত্তরবঙ্গের চা বাগানে ৫০ টি ক্রেশহাউস তৈরি হবে এবং ২০ প্রাথমিক স্ব‍াস্থ‍্যকেন্দ্র তৈরি হবে । শ্রমমন্ত্রী জানান ইতিমধ্যে টেণ্ডার হয়ে গিয়েছে এবং খুব শীঘ্র ক্রেচ হাউস ও প্রাথমিক স্ব‍াস্থ‍্যকেন্দ্র নির্মাণ কাজ শুরু হবে।

Annanya Dey

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Alipurduar, North Bengal