Home /News /west-midnapore /
Paschim Medinipur: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে শুরু হল WBCS ও IAS এর কোচিং সেন্টার

Paschim Medinipur: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে শুরু হল WBCS ও IAS এর কোচিং সেন্টার

title=

এবার বাংলার ছাত্রছাত্রীদের সিভিল সার্ভিসের প্রতি আগ্রহ বাড়াতে বিশেষ পদক্ষেপ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের। মফস্বলের ছেলে মেয়েদের নিয়ে WBCS এবং IAS কোচিং দেওয়া শুরু করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর: এবার বাংলার ছাত্রছাত্রীদের সিভিল সার্ভিসের প্রতি আগ্রহ বাড়াতে বিশেষ পদক্ষেপ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের। মফস্বলের ছেলে মেয়েদের নিয়ে WBCS এবং IAS কোচিং দেওয়া শুরু করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। বুধবার বিশ্ববিদ্যালয়ে DDE হলে এই কোচিং সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন পশ্চিম মেদিনীপুর জেলার জেলাশাসক ডাঃ রেশমী কোমল। এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক কারা সমাজ কল্যাণ কেম্পা হুন্নাইয়া, অতিরিক্ত জেলাশাসক পঞ্চায়েত শিক্ষা কুহু ভূষন, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু, বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক জয়ন্ত কিশোর নন্দী সমেত আর্টস সায়েন্স বিভাগের ডিন। এদিনের এই কোচিং সেন্টারে সাম্প্রতিক কালে UPSC পরীক্ষায় ৯৪ Rank অর্জনকারী ইন্দ্রাশীষ দত্তকে বিশেষ সম্মান জ্ঞাপন করা হয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। সম্মান জ্ঞাপন করেন জেলাশাসক ডাঃ রেশমী কোমল এবং অধ্যাপক শিবাজী প্রতিম বসু।এবছর প্রথম ইউ পি এস সি প্রস্তূতিরপাইলট প্রোজেক্ট হিসেবে এই কোর্সটিরসূচনা করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়।

     

    কারা সুযোগ পাবেন এই কোর্সে আবেদন করতে-

     

    যেকোনও বিষয়ে স্নাতক ছাত্র-ছাত্রীরা এই কোর্সের সুযোগ পেতে পারেন।

     

    কীভাবে আবেদন করতে হবে বা ভরতির পদ্ধতি-

     

    মূলত ফ্রেব্রুয়ারি মাসে এই কোর্স সম্পর্কিত বি়জ্ঞাপণ প্রকাশিত হবে রাজ্যের দৈনিক পত্রিকাতে।বিজ্ঞাপণের পরিপ্রেক্ষিতে আবেদন পত্র পাঠাতে হবে বিশ্ববিদ্যালয়ে।এরপর সেই সমস্ত আবেদনপত্র পরীক্ষা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।বাছাই করা আবেদকদের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় যারা সফল হবেন তাদের ইন্টারভিউ নেওয়া হবে। যারা এই ইন্টারভিউ সফল হবেন, তাদের এই কোর্স করতে সুযোগ দেওয়া হবে।

    আরও পড়ুনঃ গৃহবধূ খুনের ঘটনায় পরিবারের পাঁচ জনের যাবজ্জীবন কারাদণ্ড

     

    বিশদ বিবরণের জন্য যোগাযোগ করার ঠিকানা-

     

    Dean Of Students' Welfare, Dr. Ashok Kumar

     

    Email: dswvu@mail.vidyasagar.ac.in

     

    Contact No-8373861206 / 9433307635

     

    কোর্স এর সময়সীমা-

     

    আপাতত সপ্তাহে দুদিন ক্লাস নেওয়া হবে বলে স্থির করা হয়েছে যা প্রয়োজনে আরও বাড়ানো হতে পারে। এক বছরের এই কোর্স চলবে প্রতি সেশনের জন্য।

    আরও পড়ুনঃ কয়েক মিনিটের ঝড় বৃষ্টিতে লন্ডভন্ড হল খড়্গপুরের মাঝিপাড়া

     

    কোর্স ফী-

     

    প্রতি সেশনের জন্য বারো হাজার টাকা কোর্স ফী ধার্য করা হয়েছে। এই ফী একসঙ্গে কোর্সের শুরুতে দেওয়া যেতে পারে। তবে আর্থিক সমস্যার কারণে যাদের পক্ষে তা সম্ভব নয় তদার জন্য কিস্তিতে দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে। এক্ষেত্রে কিস্তিতে দেওয়ার আবেদন করতে হবে যা যাচাই করার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমোদর করবে। অনুমোদ্ত মাসে হাজার টাকা করে ফী বাবদ দিতে হবে।

     

    স্কলারশিপ-

     

    আপাতত কোনওরকম স্কলারশিপের ব্যবস্থা নেই তবে ভবিষ্যতে তার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

     

    ফ্যাকাল্টি মেম্বার-

     

    ইন হাউস ফ্যাকাল্টির পাশাপাশি বিশেষজ্ঞদেরও বাইরে থেকে আনা হবে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা একদিকে যেমন পরীক্ষা প্রস্তূতির প্রশিক্ষণ দেবেন, তার পাশাপাশি পার্সনালিটি ডেভেলপমেন্ট, স্পোকেন ইংলিশ এর প্রশিক্ষণ এর ব্যবস্থা থাকবে। বিশ্ববিদ্যালয় সুত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের তরফে একটি পরীক্ষার মাধ্যমে ৩৫জনকে কোচিং দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে এবছর। পরীক্ষা দিয়েছিলেন ১৬০ জন ছাত্রছাত্রী। আপাতত সপ্তাহে দুদিন কোচিং দেওয়া হবে। ছাত্রছাত্রীদের সিভিল সার্ভিস পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে জেলা প্রশাসনের আধিকারিকরাও সময়ে সময়ে গাইডেন্স দেবেন।

     

     

     

    Partha Mukherjee

    First published:

    Tags: Paschim medinipur, Vidyasagar University

    পরবর্তী খবর