Home /News /west-midnapore /
Vidyasagar University: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত হল সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলা

Vidyasagar University: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত হল সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলা

লিটল

লিটল ম্যাগাজিন মেলা উদ্বোধনে উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু

জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরে অবস্থিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে এই প্রথমবার আয়োজিত হল, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলা।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর: ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার মেদিনীপুর বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বীরেন্দ্রনাথ শাসমল হলে অনুষ্ঠিত হল দুই দিনব্যাপী সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলা। সাহিত্য সম্মেলনে লিটল ম্যাগাজিন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজী প্রতিম বসু।

    দু'দিনব্যাপী সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা ছাড়াও সুদূর কলকাতা থেকে তাঁদের লিটল ম্যাগাজিনের ডালি নিয়ে হাজির হয়েছেন ৯ জন লিটল ম্যাগাজিন প্রকাশক।

    আরও পড়ুন- মহিলাদের নিরাপত্তা দিতে জেলা পুলিশ গঠন করল বিশেষ মহিলা পুলিশ টিম "উইনার্স"

    অধ্যাপক শিবাজী প্রতিম বসু জানান, "এই প্রথম বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এই ধরনের সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলার আয়োজন করেছে।" মূলত প্রত্যন্ত গ্রামাঞ্চলের ছোট ছোট সাহিত্যিক ও লেখকদের অনুপ্রেরণা জোগাতে এই উদ্যোগ অনেকখানি কার্যকর হবে বলে তিনি মনে করেন।

    আরও পড়ুন- পিছিয়ে পড়া প্রত্যন্ত আদিবাসী অধ্যুষিত গ্রাম ভাদুলিয়ায় চালু নিত্য পাঠশালা অংকুর

    প্রসঙ্গত, জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুরে অবস্থিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে এই প্রথমবার আয়োজিত হল, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলা। ভারতবর্ষের স্বাধীনতার ৭৫ বর্ষ (বা, আজাদি কি অমৃত মহোৎসব) উদযাপন উপলক্ষে এই প্রথম এই ধরনের উদ্যোগ নেওয়া হলো বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

    এই সাহিত্য সম্মেলনে উপস্থিত ছিলেন সাহিত্যিক ও অধ্যাপক সুস্নাত জানা, 'অনুষ্টুপ' পত্রিকার সম্পাদক অনিল আচার্য, কাবেরী রায় চৌধুরী, মেদিনীপুরের ইয়াসিন পাঠান, সিদ্ধার্থ সাঁতরা, সন্তু জানা, মধুমিতা বেতাল, কথা সাহিত্যিক অমর মিত্র, নলিনী বেরা, স্বপ্নময় চক্রবর্তী, জয়ন্ত দে সহ কবি, প্রাবন্ধিক, লিটল ম্যাগাজিনের একাধিক সম্পাদক সহ অন্যান্য বিশিষ্ট জনেরা। এই সাহিত্য সম্মেলন ও লিটল ম্যাগাজিন মেলা চলবে ২৪ ও ২৫ শে মে দুপুর সাড়ে ১২ টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত।

    Partha Mukherjee
    First published:

    Tags: Vidyasagar University, West Medinipur

    পরবর্তী খবর