Home /News /west-midnapore /
Paschim Medinipur: মহিলাদের নিরাপত্তা দিতে জেলা পুলিশ গঠন করল বিশেষ মহিলা পুলিশ টিম "উইনার্স"

Paschim Medinipur: মহিলাদের নিরাপত্তা দিতে জেলা পুলিশ গঠন করল বিশেষ মহিলা পুলিশ টিম "উইনার্স"

title=

ক্রমশ দাপট বাড়ছে ছিনতাইবাজদের। শহরের অলিগলি থেকে শুরু করে রাজপথেও বাইক নিয়ে ঘুরে বেড়াচ্ছে ছিনতাইবাজেদের দল।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর: ক্রমশ দাপট বাড়ছে ছিনতাইবাজদের। শহরের অলিগলি থেকে শুরু করে রাজপথেও বাইক নিয়ে ঘুরে বেড়াচ্ছে ছিনতাইবাজেদের দল। নিমেষের মধ্যে মহিলাদের গলা থেকে হার বা মঙ্গলসূত্র ছিনিয়ে নিয়ে চম্পট দিচ্ছে ছিনতাইবাজেরা। হাতে বা কানে থাকা মোবাইল কিংবা মানিপার্স, ছোঁ মেরে ছিনিয়ে নিয়ে নিমেষে উধাও হয়ে যাচ্ছে দুষ্কৃতীরা। একইসঙ্গে আছে অন্ধকার রাস্তায় ইভটিজার বা মহিলা উত্ত্যক্তকারীদের দাপট। জেলা শহর মেদিনীপুর ও রেল নগর খড়্গপুরের মহিলারা রীতিমতো আতঙ্কিত ছিনতাইবাজ ও দুষ্কৃতীদের দৌরাত্ম্যে। আর, এসব থেকেই মহিলাদের নিরাপত্তা দিতে এবং খানিকটা সাহস জুগিয়ে আতঙ্ক কাটাতে রাজধানী কলকাতার আদলে মেদিনীপুর-খড়্গপুরেও গঠিত হল, মহিলা পুলিশের বিশেষ টিম 'উইনার্স' (Winners)। পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের উদ্যোগে, জেলা শহর মেদিনীপুর এবং রেলশহর খড়্গপুরের জন্য এই 'উইনার্স টিম' তৈরি করা হয়েছে। এই মুহূর্তে ৮-টি নতুন স্কুটারে (স্কুটি) চেপে চোখ ধাঁধানো কালো পোশাকে ১৬ জন বাছাই করা মহিলা পুলিশ কর্মী দুই শহর (খড়্গপুর ও মেদিনীপুর) দাপিয়ে বেড়াচ্ছেন সন্ধ্যা ৬ টা থেকে রাত্রি ১১ টা অবধি। তবে, মাঝেমধ্যে অবশ্য দিনের বেলাতেও দেখা যাচ্ছে এই টিমকে।

    এই টিমের সাহায্য পেতে বিশেষ হেল্প লাইন নম্বরেও (Winners- 8001007868) ফোন করতে পারেন। পুলিশ সূত্রে জানা গেছে, গত ১৭ মে (মঙ্গলবার), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেদিন মেদিনীপুর শহরে পা রেখেছিলেন, ওইদিন থেকেই জেলা শহরে গঠিত হয়েছে 'উইনার্স টিম'। আর, ২০ মে (শুক্রবার) থেকে খড়্গপুর শহরে গঠিত হয়েছে 'উইনার্স টিম'। অনেকটাই বিদেশের বিভিন্ন মহিলা পুলিশ বাহিনী বা ব্ল্যাক ক্যাটদের মতো কেতাদুরস্ত আধুনিক কালো পোশাক (ইউনিফর্ম), মানানসই সমস্ত আধুনিক উপকরণ, বিশেষ অস্ত্র- প্রভৃতি দেওয়া হয়েছে মহিলা পুলিশের এই বিশেষ টিম-কে।

    আরও পড়ুনঃ পিছিয়ে পড়া প্রত্যন্ত আদিবাসী অধ্যুষিত গ্রাম ভাদুলিয়ায় চালু নিত্য পাঠশালা অংকুর

    দুই শহরের জন্য ১৬ জন বাছাই করা মহিলা পুলিশ কর্মীদের দুটি দল (মোট ৩২ জন) তৈরি করে দেওয়া হয়েছে জেলা পুলিশের তরফে। আপাতত, রাস্তায় তাঁদের দেখলেই 'হাঁ করে' তাকিয়ে থাকতে হচ্ছে সাধারণ শহরবাসী থেকে পথচারীদের। তবে, সন্ধ্যার সময় এই বাহিনীকে দেখে কিছুটা হলেও বুকে বল পাচ্ছেন মহিলারা।

    আরও পড়ুনঃ ক্যান্সার রোগীদের জন্য চুল দান করলেন শিক্ষিকা

    বিশেষত, রেল শহর খড়্গপুরে গত কয়েক মাসে যেভাবে ছিনতাইবাজদের দাপটে মহিলাদের গলার হার, গহনা, মোবাইল, মানি পার্স চুরি হচ্ছিল; তাতে মহিলা পুলিশ কর্মীদের বিশেষ এই টিম যে অনেকটাই কার্যকরী হতে পারে, তা মনে করছেন শহরবাসী।

    Partha Mukherjee
    First published:

    Tags: Medinipur, Paschim medinipur

    পরবর্তী খবর