Home /News /technology /
iPhone: আইফোনে পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করছেন? অজান্তেই ডেকে আনছেন বিপদ

iPhone: আইফোনে পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করছেন? অজান্তেই ডেকে আনছেন বিপদ

iPhone: যে সকল আইফোন ইউজার পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করে, তাদের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: আইফোন (iPhone) ইউজারদের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। যে সকল আইফোন ইউজার পাবলিক ওয়াই-ফাই (Wi-Fi) ব্যবহার করে থাকে তাদের বিশেষ সতর্কতা অবলম্বনের প্রয়োজন রয়েছে। কারণ সাইবার ক্রিমিনালরা নতুন রাস্তা অবলম্বন করেছে বিভিন্ন ধরনের ডেটা চুরি করার জন্য।

পাবলিক ওয়াই-ফাইয়ের মাধ্যমে টার্গেট করা হচ্ছে আইফোনের ডিভাইসকে। পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করে হ্যাকার এবং সাইবার ক্রিমিনালরা আইফোন ইউজারদের ফোন হ্যাক করে হাতিয়ে নিচ্ছে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ নথি। এর ফলে যে সকল আইফোন ইউজার পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করে, তাদের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। না হলে নিজের অজান্তেই ঘটে যেতে পারে বিপদ।

আরও পড়ুন- Apple ভারতে লঞ্চ করতে চলেছে নতুন আইফোন এবং আইপ্যাড ! জানুন দাম ও ফিচার

আইফোন ইউজারদের এড়িয়ে চলা উচিত বিভিন্ন ধরনের পাবলিক ওয়াই-ফাই। কারণ এই ধরনের পাবলিক ওয়াই-ফাইয়ের মাধ্যমেই হ্যাকার এবং সাইবার ক্রিমিনাল হ্যাক করতে পারে আইফোন।

হ্যাকাররা দুধরনের পদ্ধতি অবলম্বন করে থাকে। এর মধ্যে একটি হল 'ম্যান ইন দ্য মিডল অ্যাটাক' (Man In The Middle Attack) এবং আরেকটি হল 'প্যাকেট স্নিফিং অ্যাটাক' (Packet Sniffing Attack)।

এই ধরনের বিপদ থেকে বাঁচার জন্য আইফোনের ইউজাররা ব্যবহার করতে পারে ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ। এর মাধ্যমে সুরক্ষিত ভাবে ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের ডেটা ট্রান্সফার করা সম্ভব।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) -

ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হল এক ধরনের পাবলিক নেটওয়ার্ক। এর মাধ্যমে ইউজাররা সুরক্ষিত ভাবে ইন্টারনেট অ্যাকসেস করতে পারে এবং ডেটা শেয়ার এবং রিসিভ করতে পারে অন্যান্য থার্ড পার্টি অ্যাপের সঙ্গে পেয়ার না করেই। এর ফলে ক্ষতিকারক ম্যালওয়্যারের থেকে সুরক্ষিত থাকা যায়।

আরও পড়ুন- জানবে না কেউ ! ফেসবুক ডেটিং পোর্টালে খুঁজে নিন মনের মানুষ ! শিখুন পদ্ধতি

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে ইউজারদের প্রাইভেট ইনফরমেশন সুরক্ষিত রাখা সম্ভব হয়। ইউজাররা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করলে হ্যাকাররা তাদের প্রাইভেট ইনফরমেশন হ্যাক করতে পারে না। নিজেদের আইফোনে এই ধরনের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ থাকলে অন্যান্য পাবলিক ওয়াই-ফাইয়ের সঙ্গে কানেক্ট করা উচিত নয়। এর ফলে পাবলিক ওয়াই-ফাইয়ের থেকে বিপদ হওয়ার সম্ভাবনা কম হবে।

আইফোনে সঠিক ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বাছার উপায় -

আইফোনের ইউজারদের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বেছে নেওয়ার ক্ষেত্রে কয়েকটি উপায় মেনে চলা দরকার। এর জন্য সবসময় শক্তিশালী এনক্রিপশন, সিকিউরিটি ফিচার এবং ভাল কাস্টমার সাপোর্ট বেছে নেওয়া দরকার। নিজেদের আইফোন সুরক্ষিত রাখার জন্য এবং সুরক্ষিত ভাবে ইন্টারনেট ব্যাহার করে ডেটা ট্রান্সফার করার জন্য একটি ভাল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ ব্যবহার করা উচিত।

Published by:Suman Majumder
First published:

Tags: IPhone, IPhone 12, IPhone 13, Wi-Fi

পরবর্তী খবর