corona virus btn
corona virus btn
Loading

বাচ্চার পড়া হোক বা অফিসের মিটিং সবেতেই বিপদ, জুম অ্যাপের বদলে ব্যবহার করতে পারেন এই ৫ অ্যাপ

বাচ্চার পড়া হোক বা অফিসের মিটিং সবেতেই বিপদ, জুম অ্যাপের বদলে ব্যবহার করতে পারেন এই ৫ অ্যাপ

ভিডিও কনফারেন্স করার জন্য রয়েছে একাধিক বিকল্প রয়েছে।

  • Share this:

করোনায় ওয়ার্ক ফ্রম হোম। করোনা সতর্কতায় পদক্ষেপ বিভিন্ন সংস্থার। বিশ্বের নানান প্রান্তের সরকারি থেকে বেসরকারি কর্মচারীরা এই মুহূর্তে ওয়ার্ক ফ্রম হোমই বেছে নিয়েছেন করোনা যুদ্ধের সঙ্গে মোকাবিলা করার অন্যতম উপায় হিসেবে। তাই এই পরিস্থিতিতে ভিডিয়ো কনফারেন্সিংয়ের জন্য জুম(Zoom) মিটিং অ্যাপ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু বৃহস্পতিবার এক নির্দেশিকায় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল, জুম নিরাপদ প্ল্যাটফর্ম নয়। জেনে নিন জিম অ্যাপের বিকল্প কিছু অ্যাপ যে আপনি ব্যবহার করতে পাড়বেন ভিডিও কনফারেন্সিংয়ের জন্য

Microsoft Teams Zoom-এর বিকল্প হিসাবে Microsoft Teams ব্যবহার করে দেখতে পারেন। ইতিমধ্যেই Office 365 সাবস্ক্রিপশন থাকলে Word, Excel, PowerPoint ও OneNote এর সঙ্গে এই অ্যাপ ব্যবহার করা যাবে। টিমের ফ্রি ভার্সনে পার্সোনাল ইমেইল দিয়ে লগইন করতে পাড়বেন। এর লা টিয়ার ভার্সনে ৩০০ পর্যন্ত মেম্বার যোগ করা যেতে পারে। এতে গেস্ট অ্যাকসেস, ওয়ান অন ওয়ান আর গ্রুপ ভিডিও/অডিও কলের মতো ফিচার রয়েছে। এখানে প্রত্যেক টিম ১০ পর্যন্ত ফাইল শেয়ার করতে পাড়বে।

Skype Meet Now এই ভিডিও কনফারেন্স অ্যাপে একসঙ্গে 50 জন কথা বলতে পারবেন। বিনামূল্যে এই পরিষেবা ব্যবহার করা যাবে। এই অ্যাপে কল রেকর্ড করা যাবে। থাকছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা। এতে কোনও টাইম লিমিট নেই, যা ছোট কোম্পানির জন্য খুব লাভদায়ক। এখানে কোনও অ্যাপ ডাউনলোড বা লগ ইন আইডি-র দরকার পরে না।

GoToMeeting এটি LogMeIn-এর একটি ওয়েব কনফারেন্সিং সার্ভিস। এতে অডিও আর ভিডিও সেশন ফিচার দেওয়া রয়েছে। সঙ্গে রয়েছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধাও। আর এর অ্যাপ প্লে স্টোর আর অ্যাপ স্টোরে দুটোতেই রয়েছে। এর স্ট্যান্ডার্ড ভার্সনে ১৫০অংশগ্রহনকারী এক সঙ্গে জুরতে পাড়বে। এর এক মাসের চার্জ ১৪ ডলার আর বছরের জন্য প্রত্যেক মাসে ১২ ডলার করে।

Join.Me এটিও LogMeIn-এর একটি মেম্বার।ছোট ব্যবসায়িদের জন্ত ভীষণ কাজের এই অ্যাপ, যাদের বাজেত কম। এতে শুধুমাত্র অডিও স্ট্রিমিং করা সম্ভব। এতে তিন জন সঙ্গে ফ্রিতে কনফারেন্সিং করতে পাড়বে। আর যদি আপনি প্রতি মাসে ১০ ডলার দিয়ে সার্ভিস নেন তাহলে বিনা কোনওটাইম মিলিতে ৫ জন একসঙ্গে কথা বলতে পাড়বে।

Google Hangout Meet প্রায় সবার কাছেই একটি Google অ্যাকাউন্ট রয়েছে। তাই Google Hangouts ব্যবহার করে সহজেই ভিডিও কনফারেন্স করা সম্ভব। Hangout Meet-এ এক সঙ্গে ২৫০ জন ভিডিও কনফারেন্সিং করতে পাড়বে।

Published by: Ananya Chakraborty
First published: April 21, 2020, 6:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर