ফের শুরু হচ্ছে SMS স্ক্রাবিং প্রক্রিয়া, জানিয়ে দিল TRAI

ফের শুরু হচ্ছে SMS স্ক্রাবিং প্রক্রিয়া, জানিয়ে দিল TRAI

টেলিকম সংস্থাগুলিকে দেওয়া একটি চিঠিতে এ নিয়ে বিস্তারিত জানিয়েছে TRAI।

টেলিকম সংস্থাগুলিকে দেওয়া একটি চিঠিতে এ নিয়ে বিস্তারিত জানিয়েছে TRAI।

  • Share this:

#নয়াদিল্লি: সপ্তাহখানেকের জন্য দেশের টেলিকম কম্পানিগুলির তরফে SMS স্ক্রাবিংয়ের প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছিল। শেষমেশ ফের চালু হল SMS স্ক্রাবিং। মঙ্গলবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India)-এর তরফে জানিয়ে দেওয়া হল, বুধবার অর্থাৎ আজ থেকে ফের শুরু হচ্ছে SMS স্ক্রাবিংয়ের প্রক্রিয়া। তবে একটি বিষয় সুনিশ্চিত করতে হবে। এক্ষেত্রে টেলিকম সার্ভিস প্রোভাইডার তথা TSP-এর ব্লকচেইন সিস্টেমের রেজিস্টার করা টেমপ্লেটের সঙ্গে মেসেজগুলি ম্যাচ না করলেও সংশ্লিষ্ট গ্রাহকের কাছে তা পৌঁছে যাবে।

টেলিকম সংস্থাগুলিকে দেওয়া একটি চিঠিতে এ নিয়ে বিস্তারিত জানিয়েছে TRAI। সেখানে বলা হয়েছে, আগে SMS স্ক্রাবিং প্রক্রিয়ার নিয়মানুযায়ী গ্রাহক বা ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর আগে প্রতিটি মেসেজ ব্লকচেইন সিস্টেমের রেজিস্টার করা টেমপ্লেটের মাধ্যমে ভেরিফাই করা হত। TRAI-এর তরফে আগেই এই বিষয়টি বাধ্যতামূলক করে দেওয়া হয়েছিল। উদ্দেশ্য ছিল টেলিমার্কেটগুলিতে স্প্যাম মেসেজে লাগাম দেওয়া। কিন্তু বিপরীতে পরিস্থিতিতে সেই বাধ্যতামূলক শর্ত শিথিল করা হচ্ছে। চিঠিতে জানানো হয়েছে, আপাতত TSP-এর ব্লকচেইন সিস্টেমের রেজিস্টার করা টেমপ্লেটের সঙ্গে মেসেজগুলি ম্যাচ না করলেও সংশ্লিষ্ট গ্রাহকের কাছে তা পৌঁছে যাবে।

এর পাশাপাশি TRAI-এর তরফে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে SMS ট্র্যাফিকিংয়ের একটি রিপোর্ট তৈরি করতে হবে। স্ক্রাবিং প্রক্রিয়ায় যে SMS গুলি কাজ করছে না, তাদেরও একটি নথি রাখতে হবে। সপ্তাহখানেক পর অর্থাৎ ২৩ মার্চ ফের পুরো প্রক্রিয়া ও সমস্যাগুলি নিয়ে পুনর্বিবেচনা করা হবে।

প্রসঙ্গত, ৮ মার্চ দেশের টেলিকম সংস্থাগুলির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এর জেরে সপ্তাহখানেকের জন্য SMS স্ক্রাবিংয়ের প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। কিন্তু একটি বিপরীত পরিস্থিতি তৈরি হয়। একের পর এক পরিষেবা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই সমস্যায় পড়তে থাকে। একাধিক ক্ষেত্রে OTP বা SMS আসার ক্ষেত্রেও সমস্যা দেখা যায়। দেশের নানা প্রান্ত থেকে একই অভিযোগ আসতে শুরু করে। আর সেই পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার তরফে ফের SMS স্ক্রাবিংয়ের প্রক্রিয়া চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Published by:Piya Banerjee
First published: