• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • টিকটককে টেক্কা দিতে এলো Youtube Shorts, জেনে নিন কীভাবে বানাবেন

টিকটককে টেক্কা দিতে এলো Youtube Shorts, জেনে নিন কীভাবে বানাবেন

২০২০ সালের সেপ্টেম্বরে সর্বপ্রথম ভারতে ইউটিউব শর্টস উন্মুক্ত করে ইউটিউব কর্তৃপক্ষ

২০২০ সালের সেপ্টেম্বরে সর্বপ্রথম ভারতে ইউটিউব শর্টস উন্মুক্ত করে ইউটিউব কর্তৃপক্ষ

২০২০ সালের সেপ্টেম্বরে সর্বপ্রথম ভারতে ইউটিউব শর্টস উন্মুক্ত করে ইউটিউব কর্তৃপক্ষ

  • Share this:

    Youtube Shorts:  টিকটক (TikTok) এবং ইনস্টাগ্রামের (Instagram) ব্যবসায় থাবা বসাতে এবার আরও আগ্রাসী ইউটিউব (Youtube)! বর্তমানে ইউটিউব তার বিকল্ব হিসাবে 'Shorts' নামে অ্যাপ লঞ্চ করেছে। YouTube এর এই অ্যাপে বানানো যাবে ১৫ সেকেন্ডের ছোট ভিডিও। এবং এটিকে টিকটকের মতো আপলোড করতে পারবে। ভারতে এই ফিচারটি আগেই নিয়ে এসে ছিল গুগল, এবার গ্লোবালি এই ফিচারটিকে লঞ্চ করল ইউটিউব।

    ইউটিউব কর্তৃপক্ষের দাবি, ইউটিউব শর্টস টিকটকের চেয়েও বেশি এবং আকর্ষণীয় ফিচারে ভরপুর। কেননা ইউটিউব শর্টস দিচ্ছে ইউটিউবের মতো বিশাল ভিডিও লাইব্রেরি যুক্ত করার সুবিধা। ২০২০ সালের সেপ্টেম্বরে সর্বপ্রথম ভারতে ইউটিউব শর্টস উন্মুক্ত করে ইউটিউব কর্তৃপক্ষ। এরপর ২০২১ সালের মার্চে আমেরিকায় লঞ্চ করে। যুক্তরাজ্যে ২০২১ সালের জুনে ইউটিউব শর্টস লঞ্চ করে। তারপর বিশ্বের ১০০টিরও বেশি দেশে উন্মুক্ত করা হয়ে ছিল ইউটিউব শর্টস। এবার সেটিকে প্রোমোট করতে একটি ছোট ভিডিও লঞ্চ করছে ইউটিউব।

    ফিচারটির সাহায্যে ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করে ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন গান যুক্ত করা যাবে। চাইলে গিটার, ড্রামস বা বিভিন্ন বাদ্যযন্ত্রের শব্দও যুক্ত করা যাবে। ফলে একই গানের একাধিক অংশের ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করার সুযোগ মিলবে। এতে, ইউটিউব লাইসেন্সকৃত গানগুলিতে ভিডিওগুলি তৈরি করা যাবে। ইউটিউব শর্টসের নানা ফিচারের মধ্যে রয়েছে- অনেকগুলো ভিডিওকে একটি ভিডিও বানিয়ে আপলোড করা, স্পিড কন্ট্রোল, টাইমার এবং কাউন্ট ডাউন সুবিধা যাতে নিখুঁতভাবে ভিডিও আপলোড করা যায়। তাছাড়া গ্যালারির ভিডিও যুক্ত করা যাবে ইউটিউব শর্টস ক্যামেরায়, ক্যাপশন যোগ করা যাবে, ইফেক্ট যুক্ত করা যাবে, ফিল্টার সুবিধা এবং আরও অনেক ফিচার।

    কিভাবে YouTube Shorts ভিডিও বানানো যাবে: ন্যাভিগেশনের নিচের বারে ‘+’ আইকনে ক্লিক করে ‘Video’ সিলেক্ট করুন। এরপরে Create a short video অপশন যান। এরজন্য ইউটিউবকে আপনার ক্যামেরা, ফাইল, স্টোরেজ, মাইক্রোফোন প্রভৃতির অ্যাক্সেস দিতে হবে। ভিডিওর টাইটেল অথবা ডেসক্রিপশনে #shorts ব্যবহার করতে হবে। এরপর YouTube Shorts এর ভিডিওর সঙ্গে এই ভিডিওগুলিকেও হোমপেজে দেখা যাবে।

    Published by:Ananya Chakraborty
    First published: