• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • মানুষ চলে যায় কালের নিয়মে; মৃত্যুর পরে তার Google অ্যাকাউন্টের ডেটা নিয়ে কী করে সংস্থা ?

মানুষ চলে যায় কালের নিয়মে; মৃত্যুর পরে তার Google অ্যাকাউন্টের ডেটা নিয়ে কী করে সংস্থা ?

Google Data: কেউ যখন মারা যায় তখন তার সেই অ্যাকাউন্ট এবং ডেটাগুলোর কী হয়?

Google Data: কেউ যখন মারা যায় তখন তার সেই অ্যাকাউন্ট এবং ডেটাগুলোর কী হয়?

Google Data: কেউ যখন মারা যায় তখন তার সেই অ্যাকাউন্ট এবং ডেটাগুলোর কী হয়?

  • Share this:

#কলকাতা: বর্তমানে প্রায় সকলেরই গুগলে (Google) নানা ধরনের অ্যাকাউন্ট রয়েছে। বিভিন্ন ধরনের কাজের জন্য ব্যবহার করা হয় গুগলের নানা ধরনের অ্যাপ। এর ফলে তার মধ্যে নিজেদের বিভিন্ন ধরনের ডেটা ও তথ্য মজুত হতে থাকে। কিন্তু সেই অ্যাকাউন্টগুলো অনেকদিন ব্যাবহার না করলে ইনঅ্যাকটিভ অবস্থায় থাকলে অথবা কেউ যখনমারা যায় তখন তার সেই অ্যাকাউন্ট এবং ডেটাগুলোর কী হয়? অনেকেই গুগলের গুগল ম্যাপস (Google Maps), জিমেল (Gmail), গুগল ফটোজ (Google Photos) ইত্যাদি নানা ধরনের অ্যাপ ব্যবহার করে। অনেকে আবার গুগল পে-র (Google Pay) মাধ্যমে ডিজিটালি লেনদেন করে। এর ফলে তার ব্যাঙ্কের সঙ্গে সেটা লিঙ্ক করা থাকে। এমন অনেক গুরুত্বপূর্ণ তথ্য (Google Data) বিভিন্ন ধরনের অ্যাকাউন্টে মজুত থাকে। এই ধরনের অ্যাকাউন্ট খোলার সময়ই তাই গুগলের তরফে অপশন দেওয়া হয় অন্য একজনকে তার সঙ্গে লিঙ্ক করে রাখার জন্য। তাই সে মারা গেলে অন্যজন তার অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবে এবং সে যদি চায় সেই অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেটও (Google Account) করে দিতে পারবে।

আরও পড়ুন - আগামী মাসেই লঞ্চ হতে পারে Redmi Note 11 সিরিজ, ফাঁস দাম ও ফিচার

কেউ যদি এক মাস অথবা তার বেশি সময় ধরে গুগল অ্যাকাউন্ট (Google Account)  ব্যবহার না করে তাহলে সেটি নিজে থেকেই ইনঅ্যাকটিভ হয়ে যায়। গুগলের তরফে ইউজারদের অপশন দেওয়া হয় অন্য একজনের সঙ্গে সেই অ্যাকাউন্ট এবং ডেটা (Google Data) শেয়ার করতে পারবে। এর ফলে সে মারা গেলেও সেই অ্যাকাউন্ট পুনরায় খোলা যাবে। এছাড়াও গুগলের পক্ষ থেকে ইউজারদের নির্দিষ্ট সময় বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়। সেই সময়ের মধ্যে যদি ইউজাররা একবারও সেই অ্যাকাউন্ট ব্যবহার না করে তখন সেটি ইনঅ্যাকটিভ হয়ে যায়। ইউজাররা সব থেকে বেশি ১৮ মাসের সময় বেছে নিতে পারে। এর জন্য myaccount.google.com-এ গিয়ে ইনঅ্যাকটিভ (Inactive) অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে ইউজাররা চাইলে তাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে শেয়ার করে রাখতে পারবে।

আরও পড়ুন - Flipkart Big Diwali Sale: সবচেয়ে কম দামে স্পেশাল অফারে কিনুন মোটোরোলার স্মার্টফোন

গুগলের তরফে ইউজারদের অপশন দেওয়া হয় প্রায় ১০ জনকে বেছে রাখার জন্য। ইউজারদের অ্যাকাউন্ট (Google Account) ইনঅ্যাকটিভ হয়ে গেলে সেই ১০ জনের কাছে নোটিফিকেশন চলে যায়। অনেক সময় ইউজাররা তাদের পাসওয়ার্ড ভুলে গেলে এর মাধ্যমে তার অ্যাকাউন্ট আবার অ্যাকটিভ করতে পারে। ইউজাররা যদি অ্যাকাউন্ট ইনঅ্যাকটিভ হয়ে যাওয়ার পর তাদের ডেটা ডিলিট করার অপশন বেছে নেয়, তাহলে গুগলের তরফে সমস্ত ডেটা (Google Data) ডিলিট করে দেওয়া হয়।

Published by:Ananya Chakraborty
First published: