Home /News /technology /

Malicious Android App: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে দরকার বাড়তি সতর্কতা, মুহূর্তের ভুলে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

Malicious Android App: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে দরকার বাড়তি সতর্কতা, মুহূর্তের ভুলে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

Malicious Android app: এই সকল অ্যাপের মাধ্যমে চুরি করা হয় ইউজারদের টু-ফ্যাক্টর অথেনটিকেশন কোড (Two-Factor Authentication Codes)।

  • Share this:

#কলকাতা: অ্যান্ড্রয়েড (Android) ফোন ইউজাররা সাবধান হয়ে যান, না হলে চুরি হতে পারে ব্যাঙ্কের সমস্ত ডিটেলস। ব্যাঙ্কের সমস্ত ডিটেলস চুরি হয়ে গেলে নিমেষের মধ্যে খালি হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। গুগল প্লে স্টোরের (Google Play Store) প্রায় ১২টি ম্যালিসিয়াস অ্যাপ (Malicious App) ইউজারদের ব্যাঙ্কের সমস্ত তথ্য চুরি করে নিতে পারে। অ্যান্ড্রয়েড ফোনে এই ধরনের অ্যাপ থাকলে বিশাল বড় বিপদ অপেক্ষা করে রয়েছে। থ্রেটফ্যাব্রিকের (ThreatFabric) রিসার্চ অনুযায়ী এই ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপগুলো সম্ভবত কিউআর কোড স্ক্যানার এবং ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট হিসাবে কাজ করে। এই ধরনের সকল অ্যাপ ডিজাইন করা হয়েছে ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেলস চুরি করার জন্য। এছাড়াও এই সকল অ্যাপের মাধ্যমে চুরি করা হয় ইউজারদের টু-ফ্যাক্টর অথেনটিকেশন কোড (Two-Factor Authentication Codes)।

এই ধরনের ম্যালওয়ার অ্যাপ অনেক বছর ধরেই গুগল প্লে স্টোরে রয়েছে। এর ফলে আগেও ইউজারদের ব্যক্তিগত তথ্য এবং ব্যাঙ্কের তথ্য চুরি যাওয়ার মতো অনেক ঘটনা সামনে এসেছে। তাই অ্যান্ড্রয়েড ফোন ইউজারদের বিশেষ সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। অ্যান্ড্রয়েড ফোন ইউজারদের সতর্ক থাকতে হবে নিজেদের ফোনে কোনও অ্যাপ ডাউনলোড করার সময়। বর্তমানে গুগল প্লে স্টোরে এই ধরনের লেটেস্ট ১২টি অ্যাপ খুঁজে পাওয়া গিয়েছে, যা ইউজারদের ব্যাঙ্কের ডিটেলস, ইউজারনেম, পাসওয়ার্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সহজেই চুরি করে নিতে পারে। থ্রেটফ্যাব্রিকের রিসার্চ অনুযায়ী এই ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপগুলো হল স্ক্যানিং অ্যাপস, ক্রিপ্টোকারেন্সি অ্যাপস এবং বিভিন্ন ধরনের ওয়ার্ক আউট ও ফিটনেস অ্যাপস। এর ফলে নিজেদের ফোনে এই ধরনের অ্যাপ ডাউনলোড করার আগে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন - গাড়ি চড়েই আকাশে উড়ান, আসছে রেনোঁর ফ্লাইং গাড়ি AIR4!

এই ধরনের অ্যাপ ডাউনলোড করার পর ইউজারদের অনুরোধ করা হবে সফটওয়্যার আপডেট ইনস্টল করার জন্য। যা থার্ড পার্টি সোর্সের মাধ্যমে করা হবে। এই ধরনের আপডেটের মাধ্যমে ইউজারদের ফোনে ইনস্টল করা হবে অ্যাডভান্সড অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজান, যা মোবাইল ডিভাইজে 'অ্যানাতসা' (Anatsa) নামে পরিচিত। এই ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ম্যালওয়ার, তার মধ্যে উল্লেখযোগ্য হল এলিয়েন (Alien), হাইড্রা (Hydra), এরমাক (Ermac) ইত্যাদি। এর মাধ্যমে হ্যাকাররা ইউজারদের মোবাইল ডিভাইজ হ্যাক করে চুরি করে নেয় গুরুত্বপূর্ণ তথ্য ও ডিটেলস।

আরও পড়ুন - আসছে 2022 TVS Apache RTR 200 4V, দাম এবং ফিচার নিয়ে জানুন বিশদে

গুগল প্লে স্টোর থেকে যে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে এই বিষয়গুলো মাথায় রাখা উচিত। অ্যাপ ডাউনলোড করার আগে একবার তার রিভিউ পড়ে নেওয়া উচিত।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Android, Google play store, Malware apps, Tech news

পরবর্তী খবর