Home /News /technology /
E-Bike: ভারতে তৈরি ই-বাইক এক চার্জেই চলছে ৪০০০ কিলোমিটার, চমকে গেল গোটা বিশ্ব

E-Bike: ভারতে তৈরি ই-বাইক এক চার্জেই চলছে ৪০০০ কিলোমিটার, চমকে গেল গোটা বিশ্ব

E Bike: ২০২১ সালের ১৩ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে এটি যাত্রা শুরু করেছিল। এটির যাত্রা শেষ হয় ২০ সেপ্টেম্বর ২০২১ সালে।

  • Share this:

    #নয়াদিল্লি: হায়দরাবাদের সংস্থার হাতে তৈরি ই-বাইক নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা বিশ্বে। এই বাইক নাকি এক চার্জেই চলছে ৪০০০ কিলোমিটার, প্রস্তুতকারক সংস্থার দাবি তেমনই। গ্র্যাভটন মটোরস নামে একটি সংস্থার তৈরি এই বাইক কার্যত রেকর্ড করে ফেলেছে। এক ব্যাটারিতে এটি চলেছে োট ৪ হাজার ১১ কিলোমিটার। সংস্থার দাবি অনুসারে, এই গাড়িটি কন্যাকুমারী থেকে লাদাখের খারদুং পর্যন্ত চালিয়ে নিয়ে যাওয়া হয়েছে একবার চার্জ না দিয়ে। মোট সময় লেগেছে ১৬৪ ঘণ্টা ৩০ মিনিট, সাত দিনের কম। এই কারণেই এটি রেকর্ড করে ঢুকে পড়েছে এশিয়া বুক অফ রেকর্ডসে।

    ২০২১ সালের ১৩ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে এটি যাত্রা শুরু করেছিল। এটির যাত্রা শেষ হয় ২০ সেপ্টেম্বর ২০২১ সালে। যাঁরা এই বাইক নিয়ে যাত্রা করেছিলেন, তাঁরা প্রথম ৩ হাজার ৪০০ কিলোমিটার কন্যাকুমারী থেকে মানালি পর্যন্ত ননস্টপ যাত্রা করেন। মানালিতে ওভারনাইট অর্থাৎ এক রাত ছিলেন তাঁরা পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য। তার পর তাঁরা বাকি পথ যাত্রা করেন। যাত্রীরা বলেছেন, এই গোটা পথে কোথাও যান্ত্রিক কোনও সমস্যা দেখা দেয়নি।

    আরও পড়়ুন: জেড ক্যাটাগরির নিরাপত্তা নিন, ওয়াইসিকে আবেদন অমিত শাহের, সংসদে বললেন তদন্তের কথাও

    কোয়ান্টা নামে এই বাইকটিতে রয়েছে সোয়াপেবল ব্যাটারি। অর্থাৎ নির্দিষ্ট কোনও ব্যাটারি স্টেশনে এটির ব্যাটারি বদলে নেওয়া সম্ভব। চার্জ দেওয়ার পিছনে যাতে সময় না যায়, সেই কারণেই এই ব্যবস্থা। সংস্থার প্রধান জানিয়েছেন, আমরা এশিয়া বুক অফ রেকর্ডসের কাছে কৃতজ্ঞ যে তাঁরা আমাদের এই আয়োজনকে মান্যতা দিয়েছেন। এর ফলে আগামী দিনে আমাদের সংস্থার পথ চলা আরও মসৃন হবে। আমরা ভবিষ্যতে আরও গতিশীল ও কার্যকর বাইক তৈরির কাজ চালিয়ে যাব।

    আরও পড়়ুন: 'আপনার সন্তান...', নরেন্দ্র মোদির মা'কে গুজরাটিতে চিঠি লিখে কী বলেছিলেন লতা?

    হায়দরাবাদের চেরাপল্লিতে এই সংস্থা নিজের কাজ করতে শুরু করেছে। মনে করা হচ্ছে, ২০২২ সালের শেষের মধ্যে আরও বড় করে বাইক নির্মাণের বাণিজ্যে এই সংস্থা আসতে চলেছে। শীঘ্রই বাইকের একটি প্রোমো অফারও আনতে চলেছে সংস্থা। যা ফেব্রুয়ারি মাস জুড়ে চলবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: E-bike

    পরবর্তী খবর