Home /News /technology /
Google Docs Emoji Reactions: এবার গুগল ডক-এও ব্যবহার করা যাবে ইমোজি রি-অ্যাকশন, আসছে নতুন ফিচার

Google Docs Emoji Reactions: এবার গুগল ডক-এও ব্যবহার করা যাবে ইমোজি রি-অ্যাকশন, আসছে নতুন ফিচার

Google Docs Emoji Reactions: গুগলের তরফে একটি ব্লগ পোস্টে জানানো হয়েছে যে, গুগল ডক আপডেট করে ব্যবহার করা যাবে এই লেটেস্ট ইমোজি ভার্সন ১৪.০

  • Share this:

    Google Docs Emoji Reactions: গুগল ডকুমেন্ট বা ডক (Google Doc) –এর গুরু গম্ভীর লেখাজোকার মধ্যে মিষ্টি হাসির একখানা ইমোজি! এখনও এমনটা ভাবা যায় না, তবে এ বার যাবে। এ বার থেকে গুগল ডক-এ ব্যবহার করা যাবে ইমোজি রি-অ্যাকশন। এর ফলে ব্যবহারকারীরা এখন থেকে পুরো বাক্য না লিখে কোনও আবেগের প্রকাশ করে ফেলতে পারবেন ইমোজির মাধ্যমে। গুগল ডক-এর নতুন ফিচার ইমোজি রি-অ্যাকশনের ফলে সুবিধা হবে ইউজারদের। গুগল ডকুমেন্টের বিভিন্ন ধরনের কনটেন্টে ব্যবহার করা যাবে বিভিন্ন ধরনের ইমোজি। গুগল ডকের এই নতুন ফিচার ইমোজি রি-অ্যাকশন ব্যবহার করা যাবে গুগল ডকের লেটেস্ট ভার্সনে। গুগল ডকের আপডেটেড ভার্সনে রয়েছে ইমোজি ১৪.০। গুগলের তরফে একটি ব্লগ পোস্টে জানানো হয়েছে যে, গুগল ডক আপডেট করে ব্যবহার করা যাবে এই লেটেস্ট ইমোজি ভার্সন ১৪.০।

    গুগলের তরফে দাবি করা হয়েছে, লিঙ্গ বদলানো যায় (gender-modifiable) এমন ইমোজিগুলিতে এ বার থাকবে লিঙ্গ নিরপেক্ষতার বিকল্পও। এই ইমোজি ফিচারের জন্য কোনও অ্যাডমিন নিয়ন্ত্রণ নেই। এই ফিচারটি ডিফল্ট হিসাবে চালু থাকবে। ব্যবহারকারী চাইলেও তা নিষ্ক্রিয় করতে পারবেন না।

    গুগল ডক-এ এই ইমোজিগুলি ব্যবহার করতে গেলে ব্যবহারকারীকে যে কোনও লেখা বা অ্যাঙ্করের উপর ক্লিক করে বেছে নিতে হবে Add reaction আইকনে ক্লিক করতে হবে।

    আরও পড়ুন - ড্রাইভিং লাইসেন্স সঙ্গে নেই? আর ভয় নেই ! এই নিয়ম জানা থাকলে কেউ ধরতে পারবে না আপনাকে

    আরও পড়ুন - আইফোনের ব্যাটারির সমস্যায় জেরবার? রইল মুশকিল আসানের পথ!

    এই ইমোজিগুলি Google চ্যাটের ব্যবহার করা হয়। তাই একটি অ্যাপে সেট করা যে কোনও ইমোজি যা আপনার পছন্দের তা অন্য অ্যাপটিতেও প্রতিফলিত হবে। উভয় অ্যাপই পিকারের মাধ্যমে ইমোজি পছন্দ আপডেট করে ব্যবহার করা যেতে পারে।

    গত কয়েক বছরে মানুষের কথোপকথনের পদ্ধতিই বদলে দিয়েছে এই ইমোজি। অনেক দূরের মানুষের সঙ্গে যোগাযোগ রাখার সবচেয়ে ভাল উপায় এখন টেক্সটিং। মুখোমুখি কথোপকথনের মতো আবেগ প্রবণতা কি ধরা পড়ে লেখালিখির মধ্যে! সে ক্ষেত্রে ইমোজি প্রায় যুগান্তকারী। আবার ইমজি দিয়েই চেপে রাখা যায় আসল মনের ভাবও। এ বার সেই ইমোজি আসছে দরকার কাজের লেখায়। স্বাভাবিক ভাবেই তা অন্যরকম বিষয়।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Emoji, Google Docs

    পরবর্তী খবর