Home /News /technology /
e-PAN Card Through Aadhaar: আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

e-PAN Card Through Aadhaar: আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

Instant e-PAN Card Through Aadhaar online: এক নজরে দেখে নেওয়া যাক সম্পূর্ণ প্রক্রিয়া

  • Share this:

    e-PAN Card Through Aadhaar: বাড়িতে বসে অনলাইনেই করা যেতে পারে ই-প্যান (e-PAN) কার্ডের জন্য আবেদন। নিজেদের আধার (Aadhaar) কার্ডের মাধ্যমেই তা করা সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক সম্পূর্ণ প্রক্রিয়া (e-PAN Card Through Aadhaar)।

    আধার কার্ডের মাধ্যমে অনলাইনে ই-প্যান কার্ড করার উপায় (Instant e-PAN Card Through Aadhaar online)-

    স্টেপ ১ - প্রথমেই যেতে হবে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানে গিয়ে ক্লিক করতে হবে এই লিঙ্কে - https://www.incometax.gov.in/iec/foportal

    স্টেপ ২ - এরপর ক্লিক করতে হবে 'ইন্সট্যান্ট ই-প্যান' (Instant ePAN) অপশনে। হোমপেজের 'কুইক লিঙ্কস' (Quick Links) সেকশনে রয়েছে এই অপশন।

    স্টেপ ৩ - সেই অপশনে ক্লিক করার পরে খুলে যাবে একটি নতুন পেজ। সেখানে ক্লিক করতে হবে 'গেট নিউ ই-প্যান' (Get New e-PAN) অপশনে।

    আরও পড়ুন - জলবায়ু থেকে শস্যের সঠিক দাম, কৃষকদের সব রকম সুবিধা দেবে এই বিশেষ অ্যাপ

    স্টেপ ৪ - এরপর সেখানে প্যান কার্ডের অ্যাপ্লিকেশনের জন্য এন্টার করতে হবে নিজেদের আধার নম্বর। এরপর 'কন্টিনিউ' (Continue) বাটনে ক্লিক করার আগে 'আই কনফার্ম দ্যাট' (I Confirm that box) বক্সে টিক করতে হবে।

    স্টেপ ৫ - এরপর নিজেদের রেজিস্টার করা মোবাইল নম্বরে আসবে আধার ওটিপি (OTP)। এরপর সেই ওটিপি এন্টার করতে হবে এবং ক্লিক করতে হবে 'ভ্যালিডেট আধার ওটিপি অ্যান্ড কন্টিনিউ" (Validate Aadhar OTP and Continue) বাটনে।

    স্টেপ ৬ - এরপর সেই ওটিপি ভেরিফাই করানোর জন্য সেখানে দেওয়া টার্ম এবং কন্ডিশন অ্যাকসেপ্ট করতে হবে। এরপর কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে।

    স্টেপ ৭ - এরপর আবার সেই ওটিপি এন্টার করে সেই বক্স চেক করতে হবে এবং ক্লিক করতে হবে কন্টিনিউ বাটনে।

    স্টেপ ৮ - এরপর ক্লিক করতে হবে 'ভ্যালিডেট ইমেল আইডি' (Validate email ID) অপশনে। এই ক্ষেত্রে নিজেদের ইমেল আইডি যদি অথেনটিক না হয়, তাহলে তা পূর্ণ করতে হবে নিজেদের ক্রেডেন্সিয়াল এন্টার করে এবং কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে।

    আরও পড়ুন - শেয়ার করা যাবে গুগল ক্রোম ট্যাব ডেক্সটপ থেকে স্মার্টফোনে, জেনে নিন কীভাবে!

    স্টেপ ৯ - এরপর নিজেদের আধার ডিটেল সাবমিট করার পর একটি অ্যাকনলেজমেন্ট নম্বর পাঠানো হবে। এরপর নিজেদের আধার নম্বর এন্টার করেই দেখা যাবে নিজেদের প্যান কার্ড অ্যালট্মেন্ট স্ট্যাটাস।

    স্টেপ ১০ - এরপর চেক স্ট্যাটাস এবং ডাউনলোড প্যান অপশনে ক্লিক করে ডাউনলোড করা যাবে ই-প্যান কার্ড। এর জন্য প্রথমেই দিতে হবে নিজেদের আধার নম্বর এবং ক্যাপচা (Captcha) কোড। এরপর ক্লিক করতে হবে সাবমিট আইকনে। এরপর এন্টার করতে হবে ভ্যালিডেট ওটিপি।

    স্টেপ ১১ - নিজেদের প্যান অ্যালোকেশন প্রক্রিয়া যদি সঠিক ভাবে সম্পন্ন হয়ে থাকে তাহলে ১০ মিনিটের মধ্যে পাঠানো হবে একটি পিডিএফ ফাইলের লিঙ্ক।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Aadhaar card, Pan Card

    পরবর্তী খবর