Home /News /technology /
Apps For Farmers: জলবায়ু থেকে শস্যের সঠিক দাম, কৃষকদের সব রকম সুবিধা দেবে এই বিশেষ অ্যাপ

Apps For Farmers: জলবায়ু থেকে শস্যের সঠিক দাম, কৃষকদের সব রকম সুবিধা দেবে এই বিশেষ অ্যাপ

photo source collected

photo source collected

Apps For Farmers: বর্তমানে কৃষকদের সুবিধার জন্য বাজারে বিভিন্ন ধরনের অ্যাপ রয়েছে। এই সকল অ্যাপের কাজ হল বিভিন্ন বিষয়ে কৃষকদের সহায়তা করা।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে কৃষকদের সুবিধার জন্য বাজারে বিভিন্ন ধরনের অ্যাপ রয়েছে। এই সকল অ্যাপের কাজ হল বিভিন্ন বিষয়ে কৃষকদের সহায়তা করা। এর ফলে কৃষকদের বিভিন্ন বিষয়ে সুবিধা হয়। এক নজরে দেখে নিন তেমনই কয়েকটি অ্যাপ।

Kisan Suvidha - মিনিস্ট্রি অফ এগ্রিকালচার অ্যান্ড ফার্মার ওয়েলফেয়ার এবং ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার অ্যান্ড কর্পোরেশন এই Kisan Suvidha অ্যাপটি তৈরি করেছে। কৃষকদের সুবিধার জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে। জলবায়ু, পরিবেশ, আবহাওয়া, ডিলার, বাজার এবং বাজারের দাম বিভিন্ন বিষয়ে কৃষকরা এই অ্যাপের মাধ্যমে জানতে পারে।

Pusa Krishi - কৃষকদের বিভিন্ন সমস্যা সমাধান করার জন্য এই অ্যাপ তৈরি করা হয়েছে। জলবায়ু, পরিবেশ, আবহাওয়া, ডিলার, বাজার এবং বাজারের দাম বিভিন্ন বিষয় ছাড়াও এই অ্যাপের মাধ্যমে কৃষকরা জমি সংক্রান্ত সমস্যার সমাধানও পেয়ে যাবে।

Mkisan Application - কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার উভয়ের বিভিন্ন ধরনের তথ্য এই অ্যাপের মাধ্যমে কৃষকরা পেতে পারে। সরকারের বিভি ধরনের যোজনা এই অ্যাপের মাধ্যমে কৃষকরা জানতে পারে এবং বিভিন্ন যোজনার জন্য আবেদনও করতে পারে। এই অ্যাপের সঙ্গে যুক্ত থাকলে সরাসরি কৃষকদের মেসেজ পাঠিয়ে বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে জানানো হয়।

Shetkari Masik App - এই অ্যাপ ব্যবহার করা যায় ইন্টারনেট ছাড়াই। এর ফলে সকল কৃষক খুব সহজেই ব্যবহার করতে পারে এই অ্যাপ। মহারাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার এই অ্যাপটি চালু করেছে। এখানে প্রতি মাসে বিভিন্ন বিষয়ে কৃষকদের জানানো হয়। কোন চাষ করলে বেশি লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। কখন কোন চাষ করা প্রয়োজন। কিভাবে চাষ করলে ফলন বাড়বে ইত্যাদি সব কিছুই জানা যায় এই অ্যাপের মাধ্যমে।

Farm-o-pedia App - গুজরাটের গ্রামীণ এলাকার কৃষকদের সুবিধার জন্য এই অ্যাপ লঞ্চ করা হয়েছে। কৃষকদের বিশেষ সহায়তা দেওয়ার জন্য এই অ্যাপ লঞ্চ করা হয়েছে।

Crop Insurance App - এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরনের শস্য এবং তাঁর দাম সম্পর্কে জানানো হয়। কোন জমিতে কোন শস্যের উৎপাদন বেশি ভাল হবে সেই বিষয়ে কৃষকদের জানানো হয় এই অ্যাপের মাধ্যমে।

আরও পড়ুন: এক নজরে দেখে নিন ২০২২ এর কয়েকটি বেস্ট স্মার্টওয়াচ

AgriMarket App - এই অ্যাপের মাধ্যমে কৃষকরা জানতে পারে তাঁর ৫০ কিলোমিটারের মধ্যে বাজারে শস্যের দাম কত। এর ফলে কৃষকদের বাজারে তা বিক্রি করতে সুবিধা হয়।

Published by:Piya Banerjee
First published:

Tags: Android app, Farmer, Government

পরবর্তী খবর