Income Tax Return Portal : 'করদাতাদের আশাহত করবেন না'! নয়া IT পোর্টালের ত্রুটিতে Infosys-কে ধমক নির্মলার...

'করদাতাদের হতাশ করবেন না' Photo : File Photo

পোর্টাল (IT Return Portal) চালুর পর কাটেনি ২৪ ঘণ্টা। তারইমধ্যে অনেকেই পোর্টালে ঢুকতে পারছেন না বলে অভিযোগ করেছেন। তা নিয়ে এবার আসরে নামলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (FM Nirmala Sitharaman)।

  • Share this:

    #নয়াদিল্লি : আয়কর রিটার্ন (Income Tax Retunr) জমা দেওয়ার নয়া পোর্টাল (IT Return Portal) চালুর পর কাটেনি ২৪ ঘণ্টা। তারইমধ্যে অনেকেই পোর্টালে ঢুকতে পারছেন না বলে অভিযোগ করেছেন। তা নিয়ে এবার আসরে নামলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (FM Nirmala Sitharaman)। ইনফোসিসের যে সংস্থা নয়া পোর্টাল তৈরি করেছে) উদ্দেশে বললেন, ‘আশা করছি যে পরিষেবা প্রদান করা হচ্ছে, তার গুণগত দিক থেকে আমাদের করদাতাদের হতাশ করবেন না।’

    মঙ্গলবার এক নেটিজেনের ট্যুইট  রিট্যুইট করে সীতারামন বলেন, ‘গত রাত ৮ টা ৪৫ মিনিটে দীর্ঘ প্রতীক্ষিত ই-ফাইলিং পোর্টাল ২.০ চালু করা হয়েছে। আমার টাইমলাইনে অভাব-অভিযোগ ও ত্রুটির বিষয়ে দেখতে পাচ্ছি। আশা করছি যে (ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা ) যে পরিষেবা প্রদান করা হচ্ছে, তার গুণগত দিক থেকে আমাদের করদাতাদের হতাশ করবেন না ইনফোসিস এবং নন্দন নিলেকানি। করদাতারা যাতে সহজে কাজ করতে পারেন, সেটাই আমাদের অগ্রাধিকার হওয়া উচিত।'

    সোমবার সেই নয়া পোর্টাল শুরু হয়েছে। কিন্তু তারপর থেকে একাধিক নেটিজেন অভিযোগ করতে থাকেন, সাইটে ঢুকতে পারছেন না। তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন। তারপরই ট্যুইট করেন সীতারামন। বিষয়টি নিয়ে ‘মিন্ট’-এর তরফে ইনফোসিসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও আপাতত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

    সংশ্লিষ্ট মহলের মতে, সোশ্যাল মিডিয়ার অভাব-অভিযোগের ভিত্তিতে স্বয়ং কেন্দ্রীয় অর্থমন্ত্রী টুইট করার মাধ্যমে বার্তা দেওয়া গেল যে বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। করদাতাদের কোনওরকম সমস্যা হোক, সেটাও চায় না কেন্দ্র। যে নতুন পোর্টালের মাধ্যমে আয়কর প্রদানের প্রক্রিয়া অনেক সহজতর ও দ্রুত হবে বলে মত কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের।

    প্রসঙ্গত, সোমবার চালু হল আয়কর e-filing-এর নয়া ওয়েবসাইট। নতুন ওয়েবসাইটের মাধ্যমে আয়কর প্রদানের প্রক্রিয়া অনেক সহজতর ও দ্রুত হবে বলে মত কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের। নতুন e-filing লিঙ্ক : www.incometax.gov.in নতুন পোর্টালটিতে তত্ক্ষণাত্ আয়করের রিটার্ন হিসাবের সুবিধা যোগ করা হয়েছে। এর ফলে সহজেই কুইক রিফান্ড পাবেন করদাতারা। আগামী ৩০ জুনের মধ্যে TDS এবং SFT স্টেটমেন্ট আপলোডের পরেই মিলবে প্রি-ফিলিংয়ের সকল সুবিধা।

    Published by:Sanjukta Sarkar
    First published: