Home /News /technology /
Longest Flight : আকাশে পাড়ি ১৫০০০ কিলোমিটারেরও বেশি পথ; বিশ্বের দীর্ঘতম বিমান যাত্রাপথ বিস্ময়কর

Longest Flight : আকাশে পাড়ি ১৫০০০ কিলোমিটারেরও বেশি পথ; বিশ্বের দীর্ঘতম বিমান যাত্রাপথ বিস্ময়কর

কিছু দীর্ঘতম নন-স্টপ ফ্লাইটের কথা বলব যেগুলি এক দেশ থেকে বহুদূরের যাত্রা পথ পেড়িয়ে অন্যদেশে পাড়ি দেয়

কিছু দীর্ঘতম নন-স্টপ ফ্লাইটের কথা বলব যেগুলি এক দেশ থেকে বহুদূরের যাত্রা পথ পেড়িয়ে অন্যদেশে পাড়ি দেয়

Longest Flight : এমন কিছু দীর্ঘতম নন-স্টপ ফ্লাইটের কথা বলব যেগুলি এক দেশ থেকে বহুদূরের যাত্রা পথ পেড়িয়ে অন্যদেশে পাড়ি দেয়।

  • Share this:

বিমানে ভ্রমণ সর্বদাই আনন্দদায়ক। বিশেষ করে দূরের পথ অতিক্রম করতে হলে বিমানযাত্রার বাইরে আর কোনও কিছু তালিকায় রাখাই যায় না। আজ আমরা এমন কিছু দীর্ঘতম নন-স্টপ ফ্লাইটের কথা বলব যেগুলি এক দেশ থেকে বহুদূরের যাত্রা পথ পেড়িয়ে অন্যদেশে পাড়ি দেয়।

সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক

এশিয়া থেকে উত্তর আমেরিকা এই দুই বৃহৎ মহাদেশ জুড়ে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট SQ24 চলাচল করে। এই ফ্লাইটটি যাত্রীদের সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে Airbus A350-900-এর মাধ্যমে নিয়ে যায়। এই ফ্লাইটটি পৃথিবীর দীর্ঘতম ফ্লাইটগুলির মধ্যে অন্যতম। এর যাত্রাপথের দৈর্ঘ্য প্রায় ১৫,০০০ কিলোমিটার। দুটি স্থানের মধ্যে যাত্রাপথের সময়সীমা প্রায় ১৮ ঘন্টা এবং ৪০ মিনিট।

সিঙ্গাপুর থেকে নেওয়ার্ক

বিশ্বের দীর্ঘতম যাত্রাপথের অভিজ্ঞতাসম্পন্ন ফ্লাইটগুলির মধ্যে আরেকটি হল সিঙ্গাপুর থেকে নেওয়ার্ক। এটিও সিঙ্গাপুর এয়ারলাইন্স দ্বারা পরিচালিত। এটি সিঙ্গাপুর থেকে নেওয়ার্কে পৌঁছতে সময় নেয় ১৮ ঘন্টা ২৫ মিনিট এবং যাত্রা শেষ হয় আমেরিকার নিউ জার্সির নেওয়ার্কে। উল্লেখিত এটি Airbus A350-900s দ্বারা পরিচালিত হয়।

আরও পড়ুন : সমাধির উপর সাড়ে পাঁচ ফুটের উত্থিত পুরুষাঙ্গ! পূর্ণ হল প্রয়াত বৃদ্ধার শেষ ইচ্ছে

ডারউইন থেকে লন্ডন

অস্ট্রেলিয়ার ডারউইন কান্টাস ফ্লাইট QF9-এর যাত্রাপথের দূরত্ব প্রায় ১৪,০০০ কিলোমিটার। এটি তার যাত্রা সম্পন্ন করতে সময় নেয় ১৭ ঘন্টা এবং ৫৫ মিনিট। এই ফ্লাইটটিকে বর্তমানে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের অধীনে রাখা হয়েছে। এই ফ্লাইটটি মূলত পার্থ এবং লন্ডনের মধ্যে চলাচল করত কিন্তু কোভিড -১৯-এর বিধিনিষেধের কারণে এটিকে ডারউইনে স্থানান্তরিত হয়েছিল।

লস এঞ্জেলেস থেকে সিঙ্গাপুর

লস এঞ্জেলেস থেকে সিঙ্গাপুরের দূরত্ব পূর্বের ডারউইন থেকে লন্ডনের দূরত্বের তুলনায় অনেকটাই কম। তবে এটিও নন-স্টপ ফ্লাইট। এই ফ্লাইটটি ১৭ ঘন্টারও বেশি সময়ে প্রায় ১৪,০০০ কিলোমিটার দূরত্ব কভার করতে সক্ষম। এটিও ফ্লাইট সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট SQ35 দ্বারা পরিচালিত হয়।

আরও পড়ুন :  ফের জোকার ম্যালওয়্যার হানা! আপনার মোবাইলে নেই তো এই ৩৬টি অ্যাপ, সর্বনাশ হওযার আগে এখনই করুন ডিলিট

নিউ ইয়র্ক থেকে হংকং

সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট SQ24 মার্চ মাসে জানিয়েছিল যে তারা নিউ ইয়র্ক-হংকং রুট পরিবর্তন করতে চায়। এর ফলে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট SQ24 থেকে জেএফকে পর্যন্ত ট্রিপটি অত্যন্ত দীর্ঘপথের যাত্রায় পরিণত হবে। এয়ারলাইন কর্তৃপক্ষের কথা অনুযায়ী, এই ফ্লাইটটি প্রায় ১৬ থেকে ১৭ ঘন্টার মধ্যে ৯,০০০ নটিক্যাল মাইলের সামান্য কম অর্থাৎ প্রায় ১৬,৬৬৮ কিলোমিটার পথ অতিক্রম করবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Civil Aviation, Flight

পরবর্তী খবর