Home /News /technology /
ওয়্যারলেস পদ্ধতিতে আইফোন থেকে উইন্ডোজ পিসি-তে ফাইল পাঠানোর উপায় জানুন

ওয়্যারলেস পদ্ধতিতে আইফোন থেকে উইন্ডোজ পিসি-তে ফাইল পাঠানোর উপায় জানুন

প্রথম প্রথম অবশ্য সেট-আপ বেশ একটু সমস্যারই মনে হবে। তবে একবার সিস্টেম প্রস্তুত হয়ে ব্যবহার করতে থাকলেই ব্যবহারকারী নিজের আইওএস ডিভাইসে অনায়াসে পিসি ফাইল অ্যাকসেস করতে পারবেন।

  • Share this:

#কলকাতা: যাঁদের আইফোন (iPhone) আছে, তাঁদের হামেশাই নানা সমস্যার সম্মুখীন হতে দেখা যায়। আর যদি ব্যবহারকারী কম্পিউটার হিসেবে অ্যাপলের পরিবর্তে উইন্ডোজ পিসি (Windows PC) ব্যবহার করতে পছন্দ করেন, তা-হলে তো হয়েই গেল। সে-ক্ষেত্রে আরও বেশি সমস্যা হয়। কারণ আইওএস (iOS)-কে ক্লোজড সোর্স অপারেটিং সিস্টেম হিসেবেই মনে করা হয়। সবথেকে বড় সমস্যা হল, উইন্ডোজ পিসি এবং আইফোনের মধ্যে ওয়্যার্ড ফাইল আদান-প্রদান। অনেকেই হয়তো মনে করেন, যদি ‘এয়ারড্রপ’ (AirDrop)-এর মতো একটা ফিচার থাকত, তা-হলে এই সমস্যা নিমেষে মিটে যেত!

আচ্ছা, যদি ওয়্যারলেস ভাবে পিসি থেকে আওএস-এ কিংবা আইওএস থেকে পিসি-তে ফাইল আদান-প্রদান করার উপায় থাকত, তা-হলে কেমন হত?আসলে এই উপায়ের মাধ্যমেই ফাইল আদান-প্রদান সংক্রান্ত সমস্যার সমাধান হয়ে যাবে। এর জন্য বিশেষ কিছু করতে হবে না। প্রথমে শুধু কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। এর পরে নির্বিঘ্নে নিজের উদ্দেশ্য সাধন করা যাবে। তবে মনে রাখতে হবে যে, এই ফিচার ব্যবহার করার ক্ষেত্রে দুই ডিভাইসকে একই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত রাখতে হবে। আর উইন্ডোজ পিসি-তে এই ফিচার ব্যবহার করার জন্য নিম্নোক্ত পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে।

উইন্ডোজ পিসি থেকে ওয়্যারলেস ভাবে আইফোন-এ ফাইল ট্রান্সফার করার জন্য কী কী করতে হবে?

প্রথমেই একটা নতুন ফোল্ডার বানাতে হবে। যেখানে নিজেদের ফাইল জমিয়ে রাখা যায়।

আরও পড়ুন: সাবধান! WhatsApp-এ ভুলেও শেয়ার করবেন না এই কয়েকটা জিনিস, হতে পারে জেল

ফোল্ডারে রাইট ক্লিক করে ‘প্রপার্টিজ’ (Properties)-এ যেতে হবে। এ-বার ‘শেয়ারিং’ (Sharing) অপশনে যেতে হবে।

শেয়ারিং ট্যাবে গিয়ে ‘শেয়ার’ (Share) অপশনে ক্লিক করতে হবে। ড্রপ ডাউন মেনু থেকে প্রথমে ‘এভরিওয়ান’ (Everyone) এবং পরে ‘অ্যাড’ (Add) সিলেক্ট করতে হবে। ডায়লগ বক্সের নিচ থেকে শেয়ারে ক্লিক করে সেটিংস সেভ করে নিতে হবে।

এ-বার শেয়ারিং ট্যাবে ‘অ্যাডভান্সড শেয়ারিং’ (Advanced Sharing) অপশন খুলতে হবে। এ-বার ‘শেয়ার দিজ ফোল্ডার’ (Share This Folder) অপশন দেখে সমস্ত অনুমতি দিতে হবে।

আরও পড়ুন: Jio-র সস্তার প্ল্যান! মাত্র ৩৯৯ টাকায় পেয়ে যান Netflix, অ্যামাজন Prime আর Disney+ Hotstar

সিস্টেম সেটিংস খুলতে হবে। এর পর নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ যেতে হবে। তার পর নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে যেতে হবে ব্যবহারকারীকে।

উপরের বাম দিকে ‘চেঞ্জ অ্যাডভান্সড শেয়ারিং সেটিংস’ (Change Advanced Sharing Settings)-এ ক্লিক করতে হবে। অল নেটওয়ার্কস-এ গিয়ে ‘টার্ন অফ পাসওয়ার্ড প্রোটেক্টেড শেয়ারিং’ (Turn off password protected sharing) বেছে নিতে হবে। ১২৮-বিট এনক্রিপশন ব্যবহার করে অন করতে হবে ‘পাবলিক ফোল্ডার শেয়ারিং’ (Public Folder Sharing)।

আইফোনে ওয়্যারলেস ভাবে ফাইল আদান-প্রদান করতে আইফোনে কী করতে হবে?

‘ফাইলস’ অ্যাপ খুলতে হবে এবং স্ক্রিনে উপরের বাঁ-দিকে সরাসরি চলে যেতে হবে থ্রি ডটেড মেনুুতে।

‘কানেক্ট টু সার্ভার’-এ ক্লিক করতে হবে। এখানে ব্যবহারকারীকে নিজের পিসি আইপি অ্যাড্রেস (PC IP address)-এ ঢুকতে হবে। সেখানে ‘গেস্ট’ (Guest) অপশন বেছে নিতে হবে।

এ-বার ব্যবহারকারী উইন্ডোজ পিসি এবং আইওএস ডিভাইসের মধ্যে ফাইল আদান-প্রদান করতে পারবেন।

এর পরেই ব্যবহারকারী সেই ফোল্ডারটি দেখতে পাবেন, যেটি তিনি নিজের পিসি-তে শেয়ার করেছেন। সেই সঙ্গে সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলও ব্যবহার করতে পারবেন।

প্রথম প্রথম অবশ্য সেট-আপ বেশ একটু সমস্যারই মনে হবে। তবে একবার সিস্টেম প্রস্তুত হয়ে ব্যবহার করতে থাকলেই ব্যবহারকারী নিজের আইওএস ডিভাইসে অনায়াসে পিসি ফাইল অ্যাকসেস করতে পারবেন। ভিডিও স্ট্রিমিংয়ের মতো অন্যান্য প্রয়োজনীয় বিষয়ও সম্ভব। শেয়ারড ফোল্ডারের মধ্যে যে-কোনও ফাইল ড্র্যাগ করে ড্রপ করতে হবে। তা-হলেই ওয়্যারলেস ভাবে সেই সব ফাইল সহজেই অ্যাকসেস করা যাবে। তা-হলে কি আর এখন ‘এয়ারড্রপ’ লাগবে?

Published by:Teesta Barman
First published:

Tags: Apple app store, Windows PC

পরবর্তী খবর