Home /News /technology /
সাবধান! WhatsApp-এ ভুলেও শেয়ার করবেন না এই কয়েকটা জিনিস, হতে পারে জেল

সাবধান! WhatsApp-এ ভুলেও শেয়ার করবেন না এই কয়েকটা জিনিস, হতে পারে জেল

WhatsApp ভুলেও শেয়ার করবেন না এই জিনিস

WhatsApp ভুলেও শেয়ার করবেন না এই জিনিস

WhatsApp-এ কিছু বিষয়বস্তু শেয়ার করার ব্যাপারে সীমাবদ্ধতা রয়েছে অর্থাৎ এই অ্যাপের মাধ্যমে কিছু কনটেন্ট পাঠানো যায় না।

  • Share this:

WhatsApp Tips: বিশ্বের সবথেকে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হল WhatsApp। ইউজারদের কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ লঞ্চ করে চলেছে একের পর এক নতুন ফিচার। মেটা-র মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। অফিস হোক বা অন্য কোথাও, এটি যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরো বিশ্বে প্রায় দুই বিলিয়ন ইউজার রয়েছে হোয়াটসঅ্যাপ-এর। বর্তমান সময়ে প্রায় সবাই এই অ্যাপটি ব্যবহার করেন। অফিসের কাজ বা অন্য কোনও কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই হোয়াটসঅ্যাপ। কারণ এই মেসেজিং অ্যাপটি বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। ইউজাররা হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে বার্তা পাঠাতে পারেন। এর পাশাপাশি এটিতে অডিও এবং ভিডিও চ্যাট করা যায়।

কিন্তু জনপ্রিয় এই অ্যাপ ব্যবহার করার সময় কতগুলো বিষয় মাথায় রাখা প্রয়োজন। কারণ হোয়াটসঅ্যাপ-এ কিছু বিষয়বস্তু শেয়ার করার ব্যাপারে সীমাবদ্ধতা রয়েছে অর্থাৎ এই অ্যাপের মাধ্যমে কিছু কনটেন্ট পাঠানো যায় না। হোয়াটসঅ্যাপ-এ এই ধরনের কনটেন্ট পাঠানোর চেষ্টা করলে জেলও হতে পারে। এছাড়া কেউ যদি সেই কনটেন্টের রিপোর্ট করে তাহলে কোম্পানির তরফে সেই অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়। হোয়াটসঅ্যাপ-এর অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে, ইউজারকে মুচলেকা দিতে হবে। অর্থাৎ আগামী দিনে তিনি এমন কোনও কনটেন্ট শেয়ার করবেন না।

কপিরাইটযুক্ত সামগ্রী শেয়ার করা যাবে না -

জিমিডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, মূল আইটেমের কপিরাইটযুক্ত কনটেন্ট একটি গ্রুপে বা অন্যান্য বন্ধুদের সঙ্গে শেয়ার করলে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে। কেউ এ বিষয়ে জানতে পারলে এবং অভিযোগ দায়ের করলে আইনি সমস্যার সম্মুখীন হতে হবে। সুতরাং এই ধরনের কনটেন্ট থেকে সতর্ক থাকা প্রয়োজন।

আরও পড়ুন - সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনবেন ভাবছেন? এই ব্য়াপারগুলো না দেখলে ঠকতে হবে কিন্তু

প্রাপ্তবয়স্ক বিষয়বস্তু -

অনেক ইউজারই অন্যান্য ইউজার বা WhatsApp গ্রুপে প্রাপ্তবয়স্কদের কনটেন্ট পাঠাতে থাকেন। কিন্তু গ্রুপের কেউ যদি সেই সম্পর্কে অভিযোগ করেন তাহলে তাঁকে আইনি সমস্যার মুখোমুখি হতে হবে। তাই গ্রুপে এই ধরনের কন্টেন্ট পাঠানো থেকে বিরত থাকা প্রয়োজন।

আরও পড়ুন - বিল পেমেন্ট করতে আর লাইনে দাঁড়াতে হবে না, ঘরে বসেই মোবাইলের মাধ্যমে বিল দিন ২ মিনিটে

সন্ত্রাসমূলক কার্যক্রম -

যে কোনও WhatsApp গ্রুপে সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কিত কোনও পাঠ্য বা ভিডিও পাঠানো অপরাধ। সরকার জাতীয় নিরাপত্তার জন্য এই ধরনের বিষয়বস্তুর উপর নজর রাখে। এর ফলে এই ধরনের বিষয়বস্তু শেয়ার করা ব্যক্তির জেল হতে পারে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Tech tips, Whatsapp

পরবর্তী খবর