Home /News /technology /
Second Hand Car Loan: সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনবেন ভাবছেন? এই ব্য়াপারগুলো না দেখলে ঠকতে হবে কিন্তু

Second Hand Car Loan: সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনবেন ভাবছেন? এই ব্য়াপারগুলো না দেখলে ঠকতে হবে কিন্তু

Second Hand Car Loan: সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনা লাভজনক। তবে কয়েকটা ব্যাপার দেখে নিতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: ব্যক্তিগত অর্থনৈতিক পরিস্থিতি সহ নানা কারণে দেশে ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড গাড়ির চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বেশিরভাগ গাড়ি কোম্পানিও বিক্রি করছে সেকেন্ড হ্যান্ড গাড়ি।

এছাড়া এসব কোম্পানিগুলি সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার উপরে নানা আর্থিক সুবিধাও পাইয়ে দিচ্ছে। এমনকী বর্তমানে ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড গাড়িগুলি শূন্য ডাউন-পেমেন্ট বিকল্পের সঙ্গেও ফিনান্স করা যেতে পারে, তবে ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড গাড়িগুলি ফিনান্স করালে লাগতে পারে উচ্চ সুদ।

আরও পড়ুন- ওয়াশিং মেশিন কিনতে গেলেই দোকান গছাতে চায় নিচের স্ট্যান্ড; জেনে নিন সুবিধা কী কী

একটি ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার জন্য সস্তা সুদের হারে লোন নিতে কী করতে হবে জেনে নেওয়া যাক।

তুলনা করতে হবে সুদের হার

ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং সংস্থা থেকে ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার জন্য লোন নেওয়া যেতে পারে। তবে সেকেন্ড হ্যান্ড গাড়ির জন্য লোন নিলে দিতে হয় উচ্চ হারে সুদ।

প্রাক মালিকানাধীন গাড়ির লোনের হার শুরু হয় প্রায় ১০ শতাংশ থেকে, যেখানে নতুন গাড়ির লোনের হার প্রায় ৭ শতাংশ থেকে শুরু হয়। এই সুদের হার নির্ভর করে গ্রাহকের ক্রেডিট হিস্টরি এবং গাড়ির ধরনের উপরেও। তাই লোন নেওয়ার আগে সুদের হার ভালোভাবে তুলনা করে নেওয়া উচিত।

পূর্ব অনুমোদিত লোনের সঙ্গে কেনা যাবে গাড়ি

গাড়ি কেনার জন্য বেছে নেওয়া যেতে পারে প্রাক-অনুমোদিত ব্যক্তিগত লোন। ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার জন্য গাড়ির লোন নেওয়ার আগে ক্রেডিট প্রোফাইলে উপলব্ধ ব্যক্তিগত লোনের অফারগুলিও পরীক্ষা করে নেওয়া উচিত। ব্যক্তিগত লোন তুলনামূলকভাবে সস্তা হয়।

আরও পড়ুন- PUBG-র পর এবার BGMI-ও ব্যান করে দিল ভারত সরকার, উধাও প্লে স্টোর থেকে

ক্রেডিট প্রোফাইলের উপর নির্ভর করে কোনও ব্যক্তি পেতে পারেন উচ্চ লোনের পরিমাণ, দীর্ঘ মেয়াদী লোন এবং কম সুদের হার।

টপ আপ লোন নিয়ে কেনা যাবে গাড়ি

ইতিমধ্যে যাঁরা বাড়ির জন্য হোম লোন নিয়েছেন, তাঁরা বেছে নিতে পারে টপ-আপ হোম লোন। অবশিষ্ট লোনের মেয়াদ এবং বকেয়া লোনের পরিমাণের উপর ভিত্তি করে টপ-আপ হোম লোন নেওয়ার মাধ্যমে গ্রাহকরা পেতে পারেন দীর্ঘ মেয়াদ এবং নিম্ন সুদের হারের সুবিধা।

Published by:Suman Majumder
First published:

Tags: Car News, Cars

পরবর্তী খবর