Home /News /technology /
Google-এর কয়েকটি অ্যাপ আর কাজ করবে না কয়েকটি Android ফোনে, জানুন বিশদে!

Google-এর কয়েকটি অ্যাপ আর কাজ করবে না কয়েকটি Android ফোনে, জানুন বিশদে!

Representative image

Representative image

২০১০ সালে লঞ্চ করা প্রায় লক্ষাধিক পুরনো Android ফোন রয়েছে, যেগুলোতে এই কম ভার্সনের অপারেটিং সিস্টেম কাজ করে।

  • Share this:

#কলকাতা: Google-এর কয়েকটি অ্যাপ আর কাজ করবেনা কয়েকটি Android ফোনে। গুগল ম্যাপস (Google Maps), জিমেল (Gmail), গুগল ড্রাইভ (Google Drive), ইউটিউব (YouTube), গুগল প্লে স্টোর (Google Play Store), গুগল ক্যালেন্ডার (Goggle Calendar) এবং অন্যান্য কয়েকটি Google অ্যাপ আর কাজ করবে না পুরনো Android ফোনে।

যে সকল Android ফোনে অ্যান্ড্রয়েড ২.৩.৭ এবং তার থেকে কম ভার্সন রয়েছে, সেই সকল ফোনে Google এর কয়েকটি অ্যাপ আর কাজ করবে না। ২০১০ সালে লঞ্চ করা প্রায় লক্ষাধিক পুরনো Android ফোন রয়েছে, যেগুলোতে এই কম ভার্সনের অপারেটিং সিস্টেম কাজ করে। এই সকল ফোনে Google এর কয়েকটি অ্যাপ আর কাজ করবে না।

আরও পড়ুন- ভোটযুদ্ধে চায়ের কাপে সৌজন্য, বাম ক্যাম্পে চা খেলেন ফিরহাদ হাকিম

Google-এর তরফ থেকে জানানো হয়েছে যে সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সকল ফোনে অ্যান্ড্রয়েড ২.৩.৭ এবং তার থেকে কম ভার্সন রয়েছে, সেই সকল ফোনে Google এর কয়েকটি অ্যাপ আর সাইন ইন (Sign-in) করা যাবে না। ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর থেকেই এটি কার্যকর হবে। ২৭ সেপ্টেম্বরের পর থেকে পুরনো Android ফোনে আর কাজ করবে না জিমেল, গুগল ড্রাইভ, ইউটিউব-এর মতো গুগল অ্যাপ। ইউজারদের ফোন ও গুগল অ্যাকাউন্ট সেফ রাখার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

যেসব ইউজারের ফোনে এই সকল গুগল অ্যাপ কাজ করা বন্ধ করে দেবে, তাদের ফোন আপগ্রেড করে অ্যান্ড্রয়েড ৩.০ এবং তার থেকে বেশি ভার্সনের করে নিতে হবে। তাদের ফোনে এই আপগ্রেডেড ভার্সন অ্যান্ড্রয়েড ৩.০ অপারেটিং সিস্টেম কাজ করলে, ইউজাররা জিমেল, গুগল ড্রাইভ, ইউটিউব, গুগল প্লে স্টোর, গুগল ম্যাপস, গুগল ক্যালেন্ডার এর মতো গুগল অ্যাপ ব্যবহার করতে পারবে। যে সকল Android ফোনে অ্যান্ড্রয়েড ২.৩.৭ এবং তার থেকে কম ভার্সন রয়েছে, সেইসব অ্যান্ড্রয়েড ফোনে এখন থেকে আর কাজ করবে না গুগল অ্যাপ।

আরও পড়ুন- চাকরির চিন্তা ছাড়ুন আর করুন এই ব্যবসা, অনেক বছর পর্যন্ত দারুণ লাভ পেতে পারেন !

যে সকল পুরনো অ্যান্ড্রয়েড ফোনে Google এর কয়েকটি অ্যাপ আর কাজ করবে না, সেগুলো হল- Samsung Galaxy S2, Sony Xperia P, HTC Velocity, HTC Evo 4G, Sony Xperia S, Lenovo K800 ইত্যাদি। যেসব ইউজাররা গুগল সার্ভিসেস (Google Services) এর পরিষেবা আর পাবে না, তারা তাদের ওয়েব ব্রাউজারের (Web Browser) মাধ্যমে কাজ চালাতে পারবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Google

পরবর্তী খবর