Home /News /technology /
Bike Riding with Chappals: চটি পরে বাইক বা স্কুটি চালান? জানেন, কত টাকা জরিমানা হতে পারে!

Bike Riding with Chappals: চটি পরে বাইক বা স্কুটি চালান? জানেন, কত টাকা জরিমানা হতে পারে!

Bike Riding with Chappals: আপনিও কি চটি পরে বাইক বা স্কুটি চালান?

  • Share this:

    #নয়াদিল্লি: ভারত সরকার ট্রাফিক নিয়ম এবং নিরাপত্তার বিষয়ে ক্রমশ কঠোর হচ্ছে। ট্রাফিক নিয়ম বাস্তবায়নের জন্য যানবাহন তৈরির ক্ষেত্রে বিভিন্ন নির্দেশিকা এবং অন্যান্য দিকগুলিতেও অনেক পরিবর্তন করা হয়েছে। আজ এমন একটি বিষয়ে আপনাদের আমরা জানাব যেটি নিয়ে খুব কম আলোচনা হয়।

    আপনি অবশ্যই বাইক চালানোর সময় হেলমেট পরার ব্যাপারে সমস্ত নিয়েম জানেন! কিন্তু আপনি কি জানেন, আইন অনুযায়ী, বাইক বা স্কুটি চালানোর সময় আপনি স্লিপার বা 'চপ্পল'পরতে পারেন না! বাইক চালানোর সময় চপ্পল পরলে আপনার জরিমানা হতে পারে।

    আরও পড়ুন- অ্যামাজন প্রাইম ডে ২০২২-এর ধামাকা সেল! একের পর এক স্মার্ট ফোনে সেরা অফার

    মোটরযান আইন অনুযায়ী, ভারতে গাড়ি, স্কুটি, বাইক চালানোর সময় আপনাকে অবশ্যই জুতো পরতে হবে। নিয়ম অনুযায়ী, টু হুইলার চালানোর সময় বুট জাতীয় জুতো পরতে হবে।

    বুট জাতীয় জুতো না পরে গাড়ি চালালে পুলিশ আপনাকে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে। একইভাবে গাড়ি, স্কুটি বা বাইক চালানো ব্যক্তিকে প্যান্টের সঙ্গে শার্ট বা টি-শার্ট পরতে হবে। এই নিয়ম লঙ্ঘন করলে ২০০০ টাকা জরিমানা হতে পারে।

    যদি কোনো ব্যক্তির কাছে দুটি ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়, তা হলে তাঁকে জরিমানা দিতে হবে। যদি আপনার কাছে দুটি লাইসেন্স পাওয়া যায় সেটি নিয়মবিরুদ্ধে বলেল গণ্য হবে।

    আরও পড়ুন- সবচেয়ে সাশ্রয়ী মূল্যে ৫৫ ইঞ্চির OLED টিভি Xiaomi-র! রইল দাম, অন্য খুঁটিনাটি

    আমরা সকলেই জানি, গাড়ি চালানোর সময় কথা বলা বা ফোন ব্যবহার করলে অবশ্যই আপনাকে জরিমানা দিতে হবে। তবে এর একটি ব্যতিক্রম রয়েছে। যে কোনো রাইডার/ড্রাইভার তাঁর গাড়ি চালানোর সময় শুধুমাত্র নেভিগেশনের উদ্দেশ্যে ফোন ব্যবহার করতে পারবেন। অন্য কিছুর জন্য এটি ব্যবহার করলে আপনাকে অবশ্যই জরিমানা করা হবে। এক্ষেত্রে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Bike news, Motorcycle, Scooty

    পরবর্তী খবর