Home /News /sports /

IND vs SA : দক্ষিণ আফ্রিকার মাঠে ভারতের সিরিজ জয় নির্ভর করছে পেসারদের হাতে, ধারণা ক্রিকেট মহলের

IND vs SA : দক্ষিণ আফ্রিকার মাঠে ভারতের সিরিজ জয় নির্ভর করছে পেসারদের হাতে, ধারণা ক্রিকেট মহলের

দক্ষিণ আফ্রিকায় ভারতের ভরসা শামি এবং বুমরাহ

দক্ষিণ আফ্রিকায় ভারতের ভরসা শামি এবং বুমরাহ

Mohammed Shami along with Bumrah and Siraj vital for India series win in South Africa. রাবাডা, নখিয়াদের পাল্টা গতির জবাব দিতে তৈরি ভারত, দক্ষিণ আফ্রিকায় ভারতের ভরসা শামি এবং বুমরাহ

  • Share this:

    #জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সেই সোনালী সময় আর নেই। অ্যালান ডোনাল্ড, শন পোলক, ল্যান্স ক্লুজনার, ম্যাকমিলান, এনতিনি, ডেল স্টেইনদের মত ফাস্ট বোলাররা বিপক্ষ ব্যাটসম্যানদের মনে ত্রাসের সঞ্চার করতে গতি এবং বাউন্স দিয়ে। সেই পর্যায়ের না হলেও খুব খারাপ বোলার নন রাবাডা এবং নোকিয়া। ভারতের জন্য প্রোটিয়া শিবিরের দুই পেসার গতির আগুন নিয়ে অপেক্ষায় আছেন।

    আরও পড়ুন - Sourav Ganguly on Virat Kohli: বিরাটকে তাঁর কেমন লাগে? বিতর্কের মধ্যেই মুখ খুললেন সৌরভ

    এর পাল্টা দিতে পিছিয়ে নেই ভারত। অতীতে দক্ষিণ আফ্রিকার মাটিতে (South Africa vs India) সাতবার টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে টিম ইন্ডিয়া। ছ’বারই খালি হাতে ফিরতে হয়েছিল নেলসন ম্যান্ডেলার দেশ থেকে। শুধু ২০১০-১১ মরশুমে তিন ম্যাচের সিরিজ ড্র করে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। তবে এবার তিন টেস্টের সিরিজে উলটপুরাণ ঘটাতে বদ্ধ পরিকর বিরাট কোহলির দল।

    প্রথমবার প্রোটিয়াদের মাটিতে সিরিজ জয়ের লক্ষ্যে পেসারদের হয়েই বাজি ধরছেন চেতেশ্বর পূজারা। গত কয়েকটি বিদেশ সফরে ধারাবাহিকভাবে ভালে ফল করেছে টিম ইন্ডিয়া। বিশেষত পেস বিভাগে ভারতের পরিসংখ্যান বেশ চমকপ্রদ। বুমরাহ (Jasprit Bumrah), শামি (Mohammad Shami), উমেশ (Umesh Yadav), ইশান্তের পাশাপাশি সিরাজ, শার্দূলরা ভরসা জুগিয়েছেন। দক্ষিণ আফ্রিকার মাটিতেও পেস ব্যাটারির কাঁধে ভর করেই সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন পূজারা।

    আরও পড়ুন -  Madan Lal On Virat Kohli vs Bcci Issue: 'সৌরভ জানাক কী হয়েছিল', কোহলি বনাম বিসিসিআই দ্বন্দ্বে ঢুকে পড়লেন মদন লাল

    তাঁর মন্তব্য, গত কয়েকটি সিরিজে পেস বোলাররাই পার্থক্য গড়ে দিয়েছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে টেস্ট সিরিজের ফলাফলেই তা প্রতিফলিত। আশা করছি, এই সফরেও ধারাবাহিকতা দেখাবে পেসাররা। এবং প্রতি ম্যাচে ২০টি উইকেট তুলে নিতে সক্ষম হবে ওরা। বিশেষ করে অস্ট্রেলিয়াতে তরুণ সিরাজ যেভাবে নিজেকে মেলে ধরেছিলেন এবং প্রতিদিন উন্নতি করে চলেছেন তাতে দক্ষিণ আফ্রিকায় হায়দারাবাদের এই তরুণ পেসার পার্থক্য গড়ে দিতে পারে বলে মনে করছে ক্রিকেট পণ্ডিতরা।

    পাশাপাশি উমেশ যাদবকে নিয়েও উচ্ছ্বসিত ক্রিকেটমহল। গতি তার বরাবরের সম্পদ। কিন্তু সঠিক লাইন এবং লেন্থ ব্যবহার করায় দুর্বলতা ছিল তার। কিন্তু শেষ এক বছরে গতির পাশাপাশি লাইন এবং লেন্থ ঠিক রাখার ব্যাপারে ব্যাপক উন্নতি করেছেন উমেশ। ডান এবং বাঁহাতি ব্যাটসম্যানদের বোকা বানানোর ক্ষেত্রে তিনি অনেক উন্নত। রিজার্ভ তালিকায় রয়েছেন নবদিপ সাইনি, দীপক চাহারদের মত প্রতিভা। তাই দক্ষিণ আফ্রিকায় কাঁটা দিয়ে কাঁটা তোলার অপেক্ষায় প্রস্তুত ভারত।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: IND vs SA, Mohammad Shami

    পরবর্তী খবর