Home /News /sports /

IND vs SA Cape Town test : পিটারসেন, ডুসেনদের ব্যাটে দক্ষিণ আফ্রিকায় ভারতের ২৯ বছরের ইতিহাস অধরাই রইল

IND vs SA Cape Town test : পিটারসেন, ডুসেনদের ব্যাটে দক্ষিণ আফ্রিকায় ভারতের ২৯ বছরের ইতিহাস অধরাই রইল

হতাশ বিরাট কোহলি। সিরিজ হেরেই মাঠ ছাড়ছে টিম ইন্ডিয়া

হতাশ বিরাট কোহলি। সিরিজ হেরেই মাঠ ছাড়ছে টিম ইন্ডিয়া

Keegan Petersen and Van der Dussen takes South Africa series win against India. পিটারসেন, ডুসেনদের ব্যাটে দক্ষিণ আফ্রিকায় ভারতের ২৯ বছরের ইতিহাস অধরাই রইল

  • Share this:

    দক্ষিণ আফ্রিকা জয়ী ৭ উইকেটে

    #কেপটাউন: অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতে এলেও, দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয় বাস্তবে পরিণত হল না। পারল না ভারত। ২৯ বছর পরেও প্রোটিয়াদের ঘরের মাঠে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন অধরাই রয়ে গেল টিম ইন্ডিয়ার। শুক্রবার অর্থাৎ কেপটাউন টেস্টের চতুর্থ দিন প্রথম সেশনেই ম্যাচের ভাগ্য পরিষ্কার হয়ে গিয়েছিল। ভারতের দরকার ছিল ৮ উইকেট। দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১১১ রান।

    আরও পড়ুন - U19 WC: ফের কি ভারতীয় ক্রিকেট দল পারবে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিততে, চিনে নিন হেভিওয়েটদের

    দুটি উইকেট হারালেও অ্যাডভান্টেজ দক্ষিণ আফ্রিকা ছিল সেটা বোঝার জন্য ক্রিকেট পন্ডিত হওয়ার দরকার পড়ে না। তবুও প্রথম ঘণ্টায় ভারত যদি দুটো উইকেট তুলে নিয়ে আঘাত দিতে পারত, হয়তো কিছুটা সুবিধা হত সেক্ষেত্রে। কিন্তু পিটারসেন এবং ভ্যান ডের দুসেন সাবধানে শুরু করলেন। সিঙ্গল নেওয়ার পাশাপাশি লুজ বল বাউন্ডারির বাইরে পাঠালেন। বিশেষ করে দুরন্ত কিছু শট খেললেন পিটারসেন।

    আরও পড়ুন - Djokovic visa cancel : বিশেষ ক্ষমতা কাজে লাগিয়ে ফের জকোভিচের ভিসা বাতিল অস্ট্রেলিয়ান প্রশাসনের

    ভারতের কপাল খারাপ। দুর্দান্ত ফর্মে থাকা পিটারসেনের ক্যাচ স্লিপে ফেলে দিলেন চেতেশ্বর পূজারা। নিশ্চিত উইকেট পেলেন না বুমরাহ। ব্যাটে রান নেই। তার ওপর সহজ ক্যাচ মিস। পূজারা নিজের নামের পাশে আরো বড় প্রশ্নচিহ্ন ঝুলিয়ে দিলেন। শেষ পর্যন্ত শার্দুল ঠাকুর তুলে নিলেন পিটারসেনকে। ৮২ করে কাট করতে গিয়ে বোল্ড হলেন তিনি। তবে আউট হলেও দক্ষিণ আফ্রিকার জয়ের অর্ধেক রাস্তা প্রশস্ত করে দিয়ে গেলেন তিনি।

    পুরো ড্রেসিংরুম উঠে দাঁড়িয়ে অভিবাদন জানালেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানকে। এলেন ফর্মে থাকা তেম্বা বাভুমা। শার্দুল দুর্দান্তভাবে বল মুভ করাচ্ছিলেন। ভাগ্য ভাল থাকলে বাভুমাকে বোল্ড করে দিতে পারতেন। কয়েক ইঞ্চির জন্য বেঁচে যান দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। মহম্মদ শামির ভাগ্য একটু সহায় হলে তিনিও দুটি উইকেট পেতে পারতেন।

    বেশ কয়েকবার ব্যাটসম্যানদের সুইং দিয়ে পরাস্ত করলেও খোঁচা লাগল না ব্যাটে। তবে এই হার প্রমাণ করল প্রথম ইনিংসে জঘন্য ব্যাটিং ভারতকে সিরিজ জিততে দিল না। দুর্বল হলেও দক্ষিণ আফ্রিকাকে নিজেদের ঘরের মাঠে হারানো অত সহজ নয় আবার প্রমাণিত। মধ্যাহ্নভোজে যাওয়ার সময় দক্ষিণ আফ্রিকার রান ছিল ১৭১।

    বাকি ৪০ রান তুলতে তাদের বেশি সময় লাগবে না জানা ছিল। সেটাই হল। বভুমা এবং ডুসেন মিলে লক্ষ্যে পৌঁছে দিলেন দক্ষিণ আফ্রিকাকে। রামধনুর দেশ থেকে টেস্ট সিরিজ জিতে ফেরা অধরাই রয়ে গেল ভারতের। মিলে গেল মাখায়া এনতিনির কথা। অ্যালান ডোনাল্ড, সুনীল গাভাসকার, হরভজন সিং রা বাজি ধরেছিলেন ভারতের পক্ষে। ব্যাটিং ব্যর্থতায় সেটা সম্ভব হল না।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: IND vs SA

    পরবর্তী খবর