Home /News /sports /

ICC T20 new rules : টি ২০ ক্রিকেটে একাধিক নিয়ম বদল আইসিসির ! জানলে চমকে উঠবেন

ICC T20 new rules : টি ২০ ক্রিকেটে একাধিক নিয়ম বদল আইসিসির ! জানলে চমকে উঠবেন

টি ২০ ফরম্যাটে কড়া পদক্ষেপ আনল আইসিসি

টি ২০ ফরম্যাটে কড়া পদক্ষেপ আনল আইসিসি

ICC announces major changes in T20 cricket. টি ২০ ফরম্যাটে কড়া পদক্ষেপ আনল আইসিসি, ম্যাচ চলাকালীন শাস্তি পেতে পারেন ক্রিকেটাররা

  • Share this:

    #দুবাই: টি টোয়েন্টি ক্রিকেট এখন সারা বিশ্বে বিনোদনের অন্যতম সেরা হাতিয়ার। অলিম্পিকে ২০২৮ সালে এই ফরম্যাটের হাত ধরে আগমন ঘটতে পারে ক্রিকেটের। সিনেমা হলে ঢুকে তিন ঘন্টার ছবি দেখার থেকে ক্রিকেট মাঠে তিন ঘন্টার বিনোদন অনেক বেশি আকর্ষণ করছে দর্শকদের। এবার এই খেলার গতি এবং আকর্ষণ বাড়াতে নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করল আইসিসি। আন্তর্জাতিক ম্যাচে এতদিন স্লো ওভার রেটের কারণে ম্যাচের পর জরিমানা ও নিষেধাজ্ঞার মতো শাস্তি দিয়েছে আইসিসি।

    আরও পড়ুন -PKL 2021: মরসুমের চতুর্থ ড্র তামিল থালাইভার, ৭ পয়েন্টের ব্যবধানে জয়পুরকে হারাল বেঙ্গালুরু বুলস

    নিয়মটি পাল্টে এখন থেকে টি-টোয়েন্টিতে নতুন নিয়ম চালু করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক এই সংস্থা। টি-টোয়েন্টিতে স্লো ওভার রেটের কারণে এখন থেকে ম্যাচ চলার সময়ই শাস্তি পেতে হবে। আজ সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইসিসি। ছেলে-মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে চালু করা হয়েছে নিয়মটি। এছাড়া বাড়তি একটি জল পানের বিরতিও রাখা হয়েছে নতুন প্লেয়িং কন্ডিশনে।

    আরও পড়ুন - Virat Kohli's Fitness Update: মেগা গুরুত্বপূর্ণ IND vs SA তৃতীয় টেস্টে কি কোহলি খেলবেন, যা জানাল ক্যাম্প

    আইসিসির প্লেয়িং কন্ডিশনে ১৩.৮ ধারায় স্লো ওভার রেটে শাস্তির নতুন নিয়মটি চালু করা হয়েছে। বলা হয়েছে, নির্ধারিত কিংবা পূর্বনির্ধারিত সময় অনুযায়ী ফিল্ডিং দল ইনিংসের শেষ ওভারের প্রথম বল করার মতো অবস্থানে থাকবে। ফিল্ডিং দল যদি এই অবস্থায় না থাকে, তাহলে মাঠের আম্পায়ারের হস্তক্ষেপে তৎক্ষণাৎ শাস্তি পেতে হবে—ইনিংসের বাকি সময়ে ফিল্ডিং দল ৩০ গজের বাইরে একজন ফিল্ডার কম নিয়ে ফিল্ডিং করবে।

    আইসিসি ক্রিকেট কমিটি সুপারিশের ভিত্তিতে নিয়মটি চালু করেছে। ইসিবি আয়োজিত ‘হানড্রেড’ টুর্নামেন্টে নিয়মটি চালু করে সফল হওয়ার পর এবার আইসিসিও তা লুফে নিল। ৩০ গজের বাইরে একজন ফিল্ডার কম থাকলে ব্যাটসম্যানদের যে সুবিধা হবে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। এদিকে ইনিংসে বেঁধে দেওয়া সময়ের মধ্যে ওভারের কোটা শেষ করার ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে স্লো ওভার রেটের নজির খুব কম নেই।

    মাঝেমধ্যেই দলগুলো এ জন্য শাস্তি পাচ্ছে। ১৬ জানুয়ারি শুরু হতে যাওয়া ছেলেদের ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড সিরিজ থেকে এ নিয়ম চালু হবে। ১৮ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে মেয়েদের ক্রিকেটে নিয়মটি চালু হবে। বাড়তি জল পানের বিরতি প্রসঙ্গে বলা হয়, প্রতি ইনিংসের মাঝপথে রাখা হতে পারে এই বিরতি।

    তবে সিরিজ শুরুর আগে দুই দলকে এ ব্যাপারে সম্মতি দিতে হবে। আড়াই মিনিট করে এই বিরতি চলবে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ম চালু করলেও এখন থেকে প্রতিটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজেই তা ব্যবহার করতে চায় আইসিসি।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: ICC T20 World Cup

    পরবর্তী খবর