Home /News /sports /
Manoj Tiwary In Ranji Trophy 2022: রঞ্জি খেললেন মন্ত্রীমশাই! এমন এক রেকর্ড বাংলার মনোজ তিওয়ারির, দেশে কারও নেই

Manoj Tiwary In Ranji Trophy 2022: রঞ্জি খেললেন মন্ত্রীমশাই! এমন এক রেকর্ড বাংলার মনোজ তিওয়ারির, দেশে কারও নেই

File Photo

File Photo

Manoj Tiwary Plays Ranji Trophy 2022: মন্ত্রী হয়েও তিনি ক্রিকেট মাঠে। মনোজ তিওয়ারি অনন্য রেকর্ড করলেন এদিন।

  • Share this:

    #কলকাতা: ক্রিকেটের জনকরা এই খেলাকে ভদ্রলোকের খেলা বললেও ভারতে এর সূচনা হয়েছিল রাজকীয় খেলা হিসেবে। দেশের প্রথম প্রথম-শ্রেণীর ক্রিকেট টুর্নামেন্ট, রঞ্জি ট্রফির নামকরণ করা হয়েছিল নওয়ানগরের মহারাজা কে এস রঞ্জিত সিংয়ের নামে। ১৯৩৪-৩৫ সালে অনুষ্ঠিত প্রথম রঞ্জি টুর্নামেন্টের ট্রফিটি পাতিয়ালার মহারাজা ভূপিন্দর সিং দান করেছিলেন।

    সময় গড়িয়েছে, আজ ক্রিকেট রাজকীয় খেলা থেকে সাধারণ মানুষের খেলায় পরিণত হয়েছে। তবে রঞ্জি ট্রফি খেলা ক্রিকেটারদের তালিকায় কিছু মন্ত্রীর নামও রয়েছে এখন। তাঁদের মধ্যে সবচেয়ে স্পেশাল হলেন মনোজ তিওয়ারি। মনোজ দেশের প্রথম ক্রিকেটার, যিনি মন্ত্রী হিসেবে প্রথম-শ্রেণীর ক্রিকেট টুর্নামেন্টে খেললেন। আজ কটকের বারাবাটি স্টেডিয়ামে বরোদার বিরুদ্ধে ম্যাচ খেলতে নেমে তিনি এই রেকর্ডটি করেছেন। ৩৬ বছর বয়সী মনোজ বাংলার ক্রীড়া প্রতিমন্ত্রী। গত বছরই মমতা সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি।

    আরও পড়ুন- Ravi Bishnoi: মজুরের কাজও করতে হয়েছিল, আত্মপ্রকাশেই স্টার রবি বিষ্ণোই

    রঞ্জি ক্রিকেটে মনোজ ইতিমধ্যেই পরিচিত নাম। দেড় দশকেরও বেশি সময় ধরে কেরিয়ারে তিনি বেশ কয়েকটি রনজি ট্রফির মরশুমে খেলেছেন। মনোজ এখনও পর্যন্ত ১২৫টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন। যার মধ্যে ১০০টি রনজি ম্যাচ রয়েছে। প্রথম-শ্রেণীর ক্রিকেটে তিনি ৫০.৩৬ গড়ে ৮,৯৬৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি ও ৩৭টি হাফ সেঞ্চুরি। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ৩০৩।

    এতদিন পর্যন্ত তিনি শুধুমাত্র একজন ক্রিকেটার হিসেবে রঞ্জি ম্যাচ খেলেছেন, তবে এই মরশুমে মন্ত্রী থাকাকালীন খেললেন। এটা এক অনন্য রেকর্ড। এর আগে লক্ষ্মীরতন শুক্লাও রঞ্জি খেলেছেন। তবে মন্ত্রী হওয়ার আগে শুক্লা রঞ্জি ট্রফি খেলেছেন। রাজনীতিতে আসার আগেই ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। প্রসঙ্গত, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও রনজি খেলেছেন।

    অনুরাগ ঠাকুর হিমাচল প্রদেশের হয়ে ২০০০-০১ মরশুমে জম্মু ও কাশ্মীরের বিরুদ্ধে একটি রনজি ম্যাচ খেলেছিলেন। সেই ম্যাচে অধিনায়কত্বও করেছিলেন তিনি। সেই সময় হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন অনুরাগ ঠাকুর। আইপিএস-আইএএস হওয়া অনেক ক্রিকেটারের নামও রনজি ট্রফির সাথে যুক্ত হয়েছে। যার মধ্যে অমে খুরাসিয়া এবং যোগিন্দর শর্মা উল্লেখযোগ্য।

    রঞ্জি ট্রফি খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে বর্তমান সময়ের অনেক রাজনীতিবিদ রয়েছেন। নভজ্যোত সিং সিধু, মহম্মদ আজহারউদ্দিন, গৌতম গম্ভীর, কীর্তি আজাদ, অশোক ডিন্ডারা উল্লেখযোগ্য।

    আরও পড়ুন- চার ওভারে ১৭টা ডট বল, ২ উইকেট! রবি বিষ্ণোইয়ের স্বপ্নের অভিষেক ইডেনে

    এদিন বরোদার বিরুদ্ধে রঞ্জির প্রথম ম্যাচে বাংলার পেসার ঈশান পোড়েল দুরন্ত পারফর্ম করেছেন। চার উইকেট নিয়েছেন তিনি। বরোদা ১৮১ রান করেছে। বরোদার হয়ে মিতেশ প্যাটেল সর্বোচ্চ ৬১ রান করেছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলা এক উইকেট হারিয়ে ২৪ রান। ক্রিজে আছেন সুদীপ চট্টোপাধ্যায় ও সুদীপ কুমার ঘরামি।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Bengal Cricket Team, Manoj Tiwary, Ranji Trophy, Ranji Trophy 2022

    পরবর্তী খবর