Home /News /sports /
India boycott winter Olympics: গালওয়ান সংঘর্ষের রক্তাক্ত স্মৃতি অলিম্পিকে ফিরিয়ে আনল চিন, মোক্ষম জবাব ভারতের

India boycott winter Olympics: গালওয়ান সংঘর্ষের রক্তাক্ত স্মৃতি অলিম্পিকে ফিরিয়ে আনল চিন, মোক্ষম জবাব ভারতের

চিনের রেজিমেন্ট কমান্ডার কি ফাবাওকে দিয়ে মশাল বহন করায় শীতকালীন অলিম্পিকের

চিনের রেজিমেন্ট কমান্ডার কি ফাবাওকে দিয়ে মশাল বহন করায় শীতকালীন অলিম্পিকের

China makes Galwan PLA soldier torchbearer as India boycott winter Olympics. গালওয়ান সংঘর্ষের রক্তাক্ত স্মৃতি অলিম্পিকে ফিরিয়ে আনল চিন, মোক্ষম জবাব ভারতের

  • Share this:

    #বেজিং: পিএলএ রেজিমেন্ট কমান্ডার কি ফাবাওকে শীতকালীন অলিম্পিকের মশাল বাহক করে আগেই বিতর্ক ডেকে এনেছিল চিন। গালওয়ান সংঘর্ষে তিনি ভারতের হাতে বন্দি ছিলেন। পরে মুক্তি পান। বেজিংয়ে চিনের শীতকালীন অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠান দেখতে রাশিয়ার ভ্লাদিমির পুতিন এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উপস্থিত থাকবেন। শীতকালীন অলিম্পিক্সে উদ্বোধনী অনুষ্ঠান এবং সমাপ্তি অনুষ্ঠান বয়কট করছে ভারত।

    আরও পড়ুন - Mumbai city FC vs ATK Mohun Bagan: ডেভিড উইলিয়ামসের গোলে এগিয়ে গিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ড্র মোহনবাগানের

    বৃহস্পতিবার ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এই অলিম্পিক্সে মশাল হাতে চিনের এমন এক সেনা রয়েছেন, যিনি গালোয়ানে ভারতের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছিলেন। সরকারি সম্প্রচারকারী সংস্থা দূরদর্শন জানিয়ে দিয়েছে, তারা উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করবে না। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে বলেন, চিন যে ভাবে অলিম্পিক্সে রাজনীতির রঙ চাপাল, তা নিন্দনীয়।

    আরও পড়ুন - U19 World Cup India: ব্যক্তি নয়, টিম গেম! ফাইনালের আগে ইয়াশদের নতুন মন্ত্র দিচ্ছেন লক্ষণ

    বেজিং অলিম্পিক্সের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে ভারতীয় দল অংশগ্রহণ করবে না। উপস্থিত থাকবেন না ভারতের কোনও কূটনীতিক। বেজিংয়ে উপস্থিত ভারতীয় হাইকমিশনারের পক্ষ থেকেও বয়কট করা হচ্ছে এই অনুষ্ঠান। চিনের গ্লোবাল টাইমস পত্রিকার খবর অনুযায়ী,২০২০-র ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত এবং চিনের মধ্যে সংঘর্ষে মাথায় গুরুতর চোট পাওয়া এক চিনা সৈন্যকে বুধবার শীতকালীন অলিম্পিক্সের মশাল বহন করতে দেখা গিয়েছে।

    যা তিনি হাতে তুলে নেন চিনের চার বারের স্পিড স্কেটিং চ্যাম্পিয়ন ওয়াং মেংয়ের হাত থেকে। এই ঘটনার প্রতিবাদেই অনুষ্ঠান বয়কট করছে ভারত। শীতকালীন অলিম্পিক্সে ভারতের একজনই খেলোয়াড় আরিফ খান রয়েছেন। তাঁর সঙ্গে পাঁচ জনের দল গিয়েছে। তাঁদের মধ্যে আরিফের ম্যানেজার মহম্মদ আব্বাস ওয়ানি আবার করোনা আক্রান্ত হয়েছিলেন।

    এর ফলে ভারত উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পারবে কি না তাই নিয়েও সন্দেহ দেখা গিয়েছিল।  ৯২টি দেশের ২৮৩৩ জন খেলোয়াড় শীতকালীন অলিম্পিক্সে অংশ নেবেন। এমনকি চিনের এমন পদক্ষেপের কড়া নিন্দা করেছে আমেরিকা। খেলাধুলার জগতে রাজনৈতিক রং লাগানো স্পোর্টসম্যান স্পিরিট নয়।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Beijing 2022 Winter Olympics, Galwan Valley

    পরবর্তী খবর