এই প্রথম জগমোহন ডালমিয়া স্মারক বক্তৃতা দেবেন সৌরভ

এই প্রথম জগমোহন ডালমিয়া স্মারক বক্তৃতা দেবেন সৌরভ

বুধবার সরকারিভাবে সিএবি নতুন প্রেসিডেন্ট হলেন অভিষেক ডালমিয়া। সচিব পদে বসলেন স্নেহাশীষ গঙ্গোপাধ্যায়। নয়া প্রেসিডেন্ট অভিষেক ?

  • Share this:

#কলকাতা: জগমোহন ডালমিয়া স্মারক বক্তৃতা চলতি বছর দেবেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। সরকারি ভাবে সিএবি প্রেসিডেন্ট পদে বসে ঘোষণা অভিষেক ডালমিয়ার। ১৮  মার্চ ইডেনে ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের ম্যাচ। খেলার ২-১ দিন আগে হবে ডালমিয়া স্মারক বক্তৃতা। সম্ভবত ১৬ বা ১৭  মার্চ ডালমিয়া স্মারক বক্তৃতা দেবেন সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রথম কোনও বোর্ড প্রেসিডেন্ট পদে থাকাকালীন তাঁর পূর্বসূরি নিয়ে বক্তৃতা দেবেন। অভিষেক ডালমিয়া জানান, "আমরা সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে কৃতজ্ঞ। উনি ডালমিয়া স্মারক বক্তৃতা দিতে রাজি হয়েছেন।"

প্রেসিডেন্ট পদে দায়িত্ব নিয়ে অভিষেক জানান, "বাংলা ক্রিকেটের উন্নতিতে সবাই মিলে একসঙ্গে কাজ করবো আমরা। একাধিক পরিকল্পনাও রয়েছে। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডানের মতো সমর্থক থাকা ক্লাবগুলোতে নিয়ে যদি আলাদা টুর্নামেন্ট করা যায় সেটা ভাবনায় রয়েছে। কারণ বেঙ্গল প্রিমিয়ার লিগ আমরা এখনো করতে পারিনি। সিএবি সংবিধান সংক্রান্ত ইস্যুতে বিপিএল আটকে রয়েছে। তাই বিকল্প পরিকল্পনা।" সিএবি আদলে নতুন স্টেডিয়াম কবে পাওয়া যাবে? নয়া প্রেসিডেন্ট জানান, "ইতিমধ্যেই নয়া স্টেডিয়াম হাওড়ার ডুমুরজলায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। দ্রুত বিষয়টি চূড়ান্ত করে কাজ শুরু করার চেষ্টা করব।" সবচেয়ে কম বয়সে সিএবি প্রেসিডেন্ট পদে বসলেন অভিষেক ডালমিয়া। জগমোহন ডালমিয়া এবং সৌরভ গঙ্গোপাধ্যায় বসা চেয়ারে চ্যালেঞ্জ কতটা সামলাতে হবে? বাবার ঘরে বসে আপ্লুত অভিষেক। বাবার শেখানো এবং সৌরভের থেকে পরামর্শ নিয়ে সিএবি প্রেসিডেন্ট পদে কাজ করতে চান তিনি।

সৌরভের সঙ্গে অভিষেক ডালমিয়া ও দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায় সৌরভের সঙ্গে অভিষেক ডালমিয়া ও দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায়

দীর্ঘ ১২ বছর পর সিএবির প্রশাসনিক পদে এলেন স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। শেষবার বাংলা যখন রঞ্জি চ্যাম্পিয়ন হয় সেই টিমে মেম্বার ছিলেন স্নেহাশীষ। বাংলা ক্রিকেট দলের উন্নতিতে কি করতে চান? সচিব স্নেহাশীষের জবাব, "সমালোচনা হচ্ছে ঠিকই বাংলা ক্রিকেট নিয়ে। তবে আমি মনে করি বাংলা ক্রিকেট দল ভালো খেলছে শুধু ট্রফি জিততে পারছে না। আমরাও যে বছর চ্যাম্পিয়ন হয়েছি। তার আগে ৫০ বছর ফাইনালে উঠতে পারিনি। ট্রফি জেতার ব্যাপারে জোর দেওয়া হবে। দলের সঙ্গে কথা বলব। একটা রোডম্যাপ তৈরি করে এগোতে চাই।" প্রশাসক সৌরভ গঙ্গোপাধ্যাযয়ের থেকে কোন টিপস নিয়েছেন? প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়ার দাবি, "মহারাজা দা সবসময়ই পরামর্শ দিয়ে চলেছেন। আজও শুভেচ্ছা জানিয়ে গেছেন সিএবিতে এসে।" স্নেহাশীষ গঙ্গোপাধ্যায় জানান, "সচিব পদে একসময় আমার বাবা চন্ডী গঙ্গোপাধ্যায় ছিলেন। ভাই সৌরভ ছিলেন। আমি বসলাম। ওনাদের মতো করেই সিএবি চালানোর চেষ্টা করব। সৌরভের সঙ্গে তো বাড়িতে সারাক্ষণ কথা হচ্ছে।"      আইপিএলে বাংলার ক্রিকেটারদের সুযোগ করে দিতে স্থানীয় ফ্রাঞ্চাইজি সঙ্গে আলোচনা করতে চান নতুন প্রেসিডেন্ট। প্রয়োজনে নিয়ম চালুর ভাবনা সিএবির।

কোনও মনোনয়ন জমা না পড়ায় বুধবারের স্পেশাল জেনারেল মিটিং এ সর্বসম্মতভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হন অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশীষ গঙ্গোপাধ্যায়। এরিয়ান ক্লাবের কোন প্রতিনিধি এদিন ছিলেন না। আগামী বছর নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রেসিডেন্ট থাকবেন অভিষেক। সচিব পদে স্নেহাশীষ গঙ্গোপাধ্যায় তার পূর্ণ মেয়াদ পূরণ করতে পারবেন। বুধবারে স্পেশাল জেনারেল মিটিং শুরুর আগে উপস্থিত ছিলেন সিএবিতে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ। বৈঠক শেষে নয়া প্রেসিডেন্ট ও সচিব কে শুভেচ্ছা জানান তিনি। বুধবার রাতেই মেয়ে সানাকে নিয়ে ইংল্যান্ড উড়ে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। চারদলীয় একদিনের টুর্নামেন্ট নিয়ে ইংল্যান্ড বৈঠকের সঙ্গে আলোচনা হওয়ার কথা বোর্ড প্রেসিডেন্টের।

ERON ROY BURMAN

First published: February 5, 2020, 10:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर